বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দুমকিতে খাস জমিতে ইটভাটা নির্মাণ!


দুমকি :: দুমকির বাহেরচর মৌজায় জেগে ওঠা চরে বন্দোবস্তের সরকারী খাস জমিতে অবৈধভাবে ইটভাটা নির্মাণ করা হচ্ছে। বন্দোবস্ত প্রাপ্ত প্রায় ১০ কৃষকের অন্তত ৫ একর জমি জবর-দখল করে পাতাবুনিয়া নদীর তীরবর্তী দক্ষিণ পাড় এলাকায় স্ক্যাভেটর দিয়ে চলছে মাটি কাটার কাজ।

গড়ে তোলা হচ্ছে সুউচ্চ মাটির স্তূপ। দেখার যেন কেউ নেই।

স্থানীয়সূত্রে জানা যায়, দুমকি উপজেলার বাহেরচর মৌজায় সরকারী বন্দোবস্তের এ সব খাস জমি জবর-দখল করে অবৈধভাবে ইটভাটা তৈরির চেষ্টায় লিপ্ত রয়েছেন পাতাবুনিয়ার বাচ্চু হাওলাদার ও লাভলু শরীফ নামের দুই প্রভাবশালী ব্যক্তি। তারা প্রশাসনকে ম্যানেজ করে পেশী শক্তির জোর খাটিয়ে ইটভাটা নির্মাণ করছেন। অভিযোগ রয়েছে, তারা প্রশাসনিক অনুমোদন ও পরিবেশগত ছাড়পত্র ছাড়াই চালিয়ে যাচ্ছেন ইটভাটা নির্মাণের কাজ। কার্ডহোল্ডার বাহেরচর গ্রামের জিয়াউর রহমান জিয়া অভিযোগ করেন, বাচ্চু ও লাভলু অবৈধভাবেই জমিজমা দখল করে নিয়েছেন। একই এলাকার কাইয়ুম অভিযোগ করে বলেন, চরে ইটভাটা নির্মাণে বাধা দিতে গেলে মেরে নদীতে ভাসিয়ে দেওয়ার হুমকি দিচ্ছেন ওই প্রভাবশালীরা।

নির্মাণাধীন ইটভাটার মালিক বাচ্চু হাওলাদার অবশ্য অভিযোগ অস্বীকার করে বলেন, নিজেদের রেকর্ডিয় জমিতে তারা ইটভাটা নির্মাণ করছেন। প্রচলিত নিয়মের সকল বিধিবিধান অনুসরণ করেই কাজ শুরু করা হয়েছে। প্রশাসনিক অনুমতি ও পরিবেশগত ছাড়পত্র নেয়া হয়েছে।

দুমকি থানার অফিসার ইনচার্জ মো: মনিরুজ্জামান বলেন, কোথাও এমন ঘটনা ঘটলে তা তদন্ত করে অভিযুক্তের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সহকারী কমিশনার (ভ‚মি) আল-ইমরান বলেন, অবৈধ ইটভাটা নির্মাণের খবর পেয়ে সরেজমিন পরিদর্শন করে তাদের নিষেধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp