বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দৌলতখানে সরকারি গুদামে ব্যবসায়ীদের ধান বিক্রি : সুবিধাবঞ্চিত কৃষক


দৌলতখান :: ভোলার দৌলতখান উপজেলায় চলতি আমন মৌসুমে কৃষকদের পরিবর্তে ব্যবসায়ীরা সরকারি গুদামে ধান বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এতে করে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কার্ডধারী কৃষকরা।

কৃষকদের অভিযোগ, তাদের কাছ থেকে প্রতিমণ ধান ৫৪০/৬৫০ টাকায় কিনে নেয়া হচ্ছে। দৌলতখান উপজেলা খাদ্য গুদাম অফিস সূত্রে জানা গেছে, ৮ জানুয়ারি থেকে দৌলতখান উপজেলার ৯ টি ইউনিয়ন ও পৌরসভায় চলতি মৌসুমে ২০৬২ মে:টন আমন ধান ক্রয়ের জন্য বরাদ্দ আসে। প্রতি কেজি আমন ধান ২৬ টাকা মূল্যে ১০৪০ টাকা মণ দরে নির্ধারণ করা হয়েছে। পৌরসভাসহ উপজেলায় ১৩৭০ জন কার্ডধারী কৃষক রয়েছেন।

প্রতিজন কৃষক সর্ব্বোচ ৩ টন আর সর্ব্বনিম্ন ১২০ কেজি আমন ধান বিক্রি করতে পারবেন ২৮ ফেব্রæয়ারি পর্যন্ত। উপজেলা খাদ্য গুদামে এযাবত ৫৯০ মে:টন আমন ধান ক্রয় করা হয়েছে। তবে সময় ও গুদাম সংকটের কারণে ১ হাজার মে:টন ধান সাইলেন্ডার করা হয়েছে। গতকাল বুধবার উপজেলার চরখলিফা হেলিপ্যাড এলাকায় গেলে এক ধান ব্যবসায়ী জানান, তিনি কৃষকদের কাছ থেকে ৬০০/৬৫০ টাকা দামে ধান ক্রয় করে শুকিয়ে খাদ্য গুদামের বস্তা ভর্তি করে ট্রাকে তুলছেন গুদামে দেওয়ার জন্য।

চরপাতা ইউনিয়নের এক ধান ব্যবসায়ী বলেন, কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করে এখন আর আগের মত ব্যবসা হয় না। ধান ক্রয়ের পর গাড়ি ভাড়া শ্রমিক খরচ ও প্রতিজন কার্ডধারীকে ১ হাজার থেকে ২ হাজার টাকা দিয়ে কার্ড কিনে নিতে হয়। যার ফলে অনেকটা লোকসানের মধ্যে আছি। কি পরিমাণ ধান ক্রয় করছেন এবিষয়ে জানতে চাইলে তিনি বলে, ২শ মণের মত আমন ধান মজুদ করা হয়েছে। আজকে (বুধবার) ১৬০ বস্তা ধান গুদামে দিচ্ছি।

এসময় খাদ্য গুদামে অন্যান্য ব্যবসায়ীদেরও ধান বিক্রি করতে দেখা গেছে। দৌলতখান উপজেলার সৈয়দপুর ইউনিয়নের কার্ডধারী কৃষক নাছির বলেন, এ বছর তার প্রায় ২শ মণ ধান উৎপাদন হয়েছে। এ সকল ধান ব্যসবায়ীদের কাছে ৫০০/৫৫০ টাকায় বিক্রি করে দিয়েছেন। কম টাকায় ধান বিক্রির বিষয়ে নাছির বলেন, আমরা ধারদেনা করে ধান চাষ করি। অগ্রহায়ণের শেষ ও পৌষের প্রথমার্ধে আমাদের ধান কাটা শেষ হয়ে যায়। ধান কাটা শেষ হতে না হতেই মহাজনরা টাকার জন্য এসে দাঁড়ায়। তখন তো সরকার আর ধান ক্রয় করে না।

সেজন্য ধারদেনার চাপে বাধ্য হয়ে ধান বিক্রি করছি। ওই ইউনিয়নের মনির জানান, আমাদের কার্ড থাকলে লাভ হবে কি আমরা কোন ভুর্তকি পাইনা। তবে চেয়ারম্যান-মেম্বারদের সাথে যারা ঘোরাফেরা করে তারাই এই ভর্তুকি পায়। অনেকেই প্রকৃতপক্ষে কৃষক নয়। ভর্তুকি প্রাপ্ত মালামাল এরা দোকানে বিক্রি করে ফেলে। সচেতন মহলের মতে, সরকার যেসময় ধান ক্রয় করার সময় নির্ধারণ করে সে সময় কোন কৃষকের কাছে ধান থাকে না।

ওই ধান চলে যায় ব্যবসায়ী ও মহাজনদের গোলায়। তাই কৃষকের স্বার্থে জানুয়ারির পরিবর্তে ১ ডিসেম্বর থেকে সরকারি ভাবে গুদামে ধান ক্রয় করলে কৃষকরা এ সুবিধা পাবেন।

দৌলতখান উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শান্তি রঞ্জন দাস জানান, আমি প্রতিজন কার্ডধারী কৃষকের কাছ থেকে ধান ক্রয় করি। কোন ব্যবসায়ীর কাছ থেকে ধান ক্রয় করিনি। দৌলতখান উপজেলার নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp