বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

নানা নিষেধাজ্ঞায় পথে বসছে বরিশালের মৎস্যজীবীরা

অনলাইন ডেস্ক: সাগরপারের পাথরঘাটা উপজেলার ছোট ট্যাংরা গ্রামের জেলে সালাম মাঝি। পঞ্চাশোর্ধ এই মানুষটির ৬ খানেওয়ালার সংসারে এখন দারুণ অভাব। ভরা মৌসুমে সাগরে ইলিশ শিকার বন্ধ।

স্ত্রী, ছেলেমেয়ের মুখে ভাতের জোগান দিতে এখন দিনমজুর সে। দিনমান পরিশ্রমে সামান্য যে কয়েকটা টাকা জোটে তা দিয়ে সংসার চলে না। মঙ্গলবার দুপুরে সালামের সঙ্গে যখন কথা হয়, তখন সে উপজেলার নিজ লাঠিমারা গ্রামে ব্যস্ত পুকুর কাটার কাজে। দৈনিক সাড়ে ৩শ’ টাকার চুক্তি।

তাও সব দিন কাজ জুটে না। একের পর এক নিষেধাজ্ঞার কারণে ইলিশের ভরা মৌসুমেও সাগরে মাছ ধরতে যেতে না পেরে দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত সবাই। নোনা জলের পাড়ে থাকা জেলে পল্লীগুলোতে তাই চলছে হাহাকার। শুধু জেলেরাই নয়, মাছের ব্যবসার সঙ্গে জড়িত আড়তদার, বরফ কল মালিক এবং শ্রমিকসহ হাজার হাজার মানুষেরও এখন একই অবস্থা। নিষেধাজ্ঞার বাকি সময়টা কী করে কাটবে, তাই নিয়েই এখন চরম দুঃশ্চিন্তায় সবাই।

প্রজনন মৌসুমে মৎস্যসম্পদ রক্ষাসহ নানা কারণে বছরের প্রায় পুরোটা সময় দেশের কোনো না কোনো এলাকায় মাছ ধরা বন্ধ রাখে সরকার। এর মধ্যে বছরের ৯ মাস বন্ধ থাকে জাটকা নিধন। ইলিশের প্রজনন মৌসুম হিসাব করে সব ধরনের মাছ ধরা বন্ধ রাখা হয় ২২ দিন। মাছের অভয়াশ্রম হিসেবে চিহ্নিত দেশের ৬টি উপকূলীয় এলাকায় মাছ ধরা বন্ধ রাখা হয় ২ মাস। আর এর সঙ্গে নতুন যোগ হয়েছে ট্যাংরা, পোমা, ফাইলসা এবং তাপসীসহ অন্যান্য ছোট ছোট মাছের প্রজনন মৌসুম হিসাব করে সমুদ্রে টানা ৬৫ দিন সব ধরনের মাছ ধরা বন্ধ রাখার বিষয়টি।

সর্বশেষ এ নিষেধাজ্ঞার সময়কালই চলছে এখন। ২০ মে থেকে শুরু হওয়া এ নিষেধাজ্ঞা চলবে ২৩ জুন পর্যন্ত। এ নিয়েই এখন তোলপাড় চলছে উপকূলে। পাথরঘাটা মাঝি-মাল্লা সমিতির সভাপতি সিদ্দিক জমাদ্দার বলেন, ১৯৮৩ সালে যখন এ আইন পাস হয় তখন কেবল ইন্ডাস্ট্রিয়াল ফিশিং বন্ধ রাখার কথা বলা ছিল। কিন্তু ২০১৫ সালে পাস হওয়া সংশোধনীতে বন্ধের ঘোষণা দেয়া হয় সব ধরনের মাছ ধরা।

২০১৯ সালে এসে এ আইন কার্যকর করার উদ্যোগ নেয় সরকার। আমরা অনেক আন্দোলন সংগ্রাম করেছি। কিন্তু কোনো কাজ হয়নি। সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে, আমরা যারা ট্রলারে করে সাগরে ইলিশ ধরতে যাই তাদের জালের ছিদ্র ৪ বর্গইঞ্চি। এত বড় ছিদ্রে কোনো ধরনের পোনা আটকানোর কথা না। তারপরও কেন আমাদের নিষেধাজ্ঞার আওতায় আনা হল বুঝতে পারছি না।

সমিতির সাধারণ সম্পাদক এনামুল মাঝি বলেন, প্রতিবেশী দেশ ভারতে আর আমাদের দেশের জেলেরা একই সমুদ্রে মাছ ধরে। ভারতেও প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধ রাখে সে দেশের সরকার। তাদের হিসাবে সময়টা বৈশাখ-জ্যৈষ্ঠ। আর আমাদের দেশে বন্ধ রাখা হচ্ছে আষাঢ়-শ্রাবণ। তাহলে কি ধরে নেব যে একই সমুদ্রে ছোট মাছ আলাদা আলাদা সময়ে পোনা ছাড়ে? ৫৫ বছরের জীবনে এই প্রথম দেখলাম যে সাগরে মাছ ধরা বন্ধ রাখল সরকার। চলমান টানা ৬৫ দিনের নিষেধাজ্ঞাই কেবল নয়, বছরজুড়ে নানাভাবে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারির ভয়াবহ প্রভাব চোখে পড়ে সাগরপাড়ের জেলেপল্লীসহ দক্ষিণের প্রতিষ্ঠিত মাছের মোকামগুলোয়।
বাংলাদেশ ফিশিং বোট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বর্তমানে দেশে চলছে ইলিশের সবচেয়ে বড় মৌসুম। ১৫ মে থেকে ১৫ অক্টোবর পর্যন্ত থাকবে এর মেয়াদ। দেশে উৎপাদিত মোট ইলিশের শতকরা প্রায় ৮১ ভাগ ইলিশ মেলে এ সময়ে। ঠিক এ রকম সময়েই সাগরে মাছ ধরার ওপর দেয়া নিষেধাজ্ঞায় কেবল জেলেরাই যে তীব্র অভাবের কবলে পড়েছে তাই নয়, মৎস্য ব্যবসায়ীদেরও চলছে চরম সংকট। মৌসুম সামনে রেখে ধার-দেনা এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে শত শত কোটি টাকা দাদন দিয়েছেন আড়ৎদাররা।

বরগুনা জেলা ট্রলার মালিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাসুম আঁকন বলেন, পর্যাপ্ত সাহায্য সহযোগিতার ব্যবস্থা না করেই ৬৫ দিনের জন্য মাছ ধরা বন্ধ করে দেয়ায় জেলেদের পরিস্থিতি যে কী হয়েছে তা চোখে না দেখলে বিশ্বাস করানো যাবে না। সরকার অবশ্য কিছু সাহায্য দিয়েছে কিন্তু তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল।

বরিশাল মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নীরব হোসেন টুটুল বলেন, দেশে মাছের সবচেয়ে বড় পাইকারি বাজার ছিল বরিশালের পোর্ট রোডে থাকা ইলিশ মোকাম। কিন্তু আমাদের এখন চলছে করুণ দশা। যে মোকামে এক সময় আড়াই শতাধিক আড়তদার ছিলেন, সেখানে এখন তা কমে ১৬৫ জনে এসে ঠেকেছে। বিভিন্ন সময়ে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারির ফলে পথে বসেছেন আমাদের জেলে আর ব্যবসায়ীরা। বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল কুমার দাস বলেন, সরকারের নেয়া নানা উদ্যোগের কারণেই দেশ আজ মৎস্য সম্পদে স্বয়ংসম্পূর্ণ। নানা নিষেধাজ্ঞার মাধ্যমে মাছের বংশ বৃদ্ধি নিশ্চিত করা গেছে বলেই এটা সম্ভব হয়েছে। বৃহত্তর স্বার্থেই এটা মেনে নিতে হবে। তাছাড়া সরকারও জেলেদের জন্য নানা সহায়তায় ব্যবস্থা করেছে। প্রয়োজনে এটা বাড়ানোর ব্যাপারে সুপারিশ করব আমরা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp