বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

পটুয়াখালীতে উদ্ধারের পর ২৬ বাচ্চা প্রসব করলো মেটে সাপ

পটুয়াখালী প্রতিনিধি ::: মেটে প্রজাতির একটি সাপ উদ্ধার করেন অ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা। পরে সাপটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া অবস্থায় ২৬টি বাচ্চা প্রসব করে। এরপর সাপটি কিছুটা সুস্থ হলে বাচ্চাসহ সেটিকে অবমুক্ত করা হয়।

শনিবার (৩ জুন) সকালে কলাপাড়া উপজেলার নীলগঞ্জ এলাকায় এই সাপগুলো অবমুক্ত করা হয়। এর আগে শুক্রবার নীলগঞ্জ ইউনিয়নে মা সাপ টিকে এলাকার কয়েকজন কিশোর হত্যা করতে চাইলে সেটিকে উদ্ধার করেন তারা।

অ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য বাইজিদ বলেন, সাপটি অসুস্থ হওয়ায় উদ্ধারের সঙ্গে সঙ্গে অবমুক্ত না করে প্রাথমিক চিকিৎসা দিতে নিয়ে যাওয়া হয়। কিছুক্ষণ পরে সেখানে সাপটি একে একে ২৬টি বাচ্চা দেয়।

তিনি আরও বলেন, অবমুক্ত করা সাপটি মূলত মেটে বা মাইট্টা প্রজাতির। এরা এশিয়া এলাকায় বসবাস করে। পুকুর বা ডোবার আশপাশে বেশি থাকে। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই এদের কমবেশি দেখা যায়। প্রতিবারে এরা প্রায় ২৫-৩০টি বাচ্চা প্রসব করে থাকে।

উদ্ধার হওয়া সাপটি মেটে প্রজাতির বলে নিশ্চিত করেছেন অ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর টিম লিডার মো. শামিম হোসেন। তিনি বলেন, মেটে সাপ ডিম না দিয়ে সরাসরি বাচ্চা প্রসব করে। এটি মৃদু বিষধর সাপ যা মানুষের জন্য ক্ষতিকর না।

কলাপাড়া উপজেলা বন কর্মকর্তা মনিরুজ্জামান মনি বলেন, বন বিভাগ অ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্যদের সার্বিকভাবে সহযোগিতা করেছে। আজকে সাপটি অবমুক্ত করার বিষয়ে আমরা অবগত আছি। এটা তাদের একটি প্রশংসার কাজ।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp