বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

পটুয়াখালীতে স্কুলের পাশে ময়লার ভাগাড়, স্বাস্থ্যঝুঁকিতে শিক্ষার্থীরা

পটুয়াখালী প্রতিনিধি ::: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিচালিত সৃজনী বিদ্যানিকেতনের পাশে ময়লা ফেলে ভাগাড়ে পরিণত হয়েছে। এতে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ পথচারীরা। এছাড়াও বিদ্যালয়ের পূর্ব পাশে অবস্থিত পবিপ্রবির একাধিক ছাত্রাবাস। যেখানে শত শত ছাত্রদের বসবাস। আর এসব ছাত্রদের এই পথ দিয়েই আসা যাওয়ার ফলে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে তারাও।

পটুয়াখালী জেলার দুমকী উপজেলার ঐতিহ্যবাহী পীরতলা বাজারের পাশ দিয়ে বয়ে গেছে পাতাবুনিয়া-গাবতলী খাল। এক সময় এই খাল দিয়ে চলাচল করতো নৌকা ও ছোট বড় ট্রলার। কালের বিবর্তনে আজ সেই খাল ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। খালটির পশ্চিম পাশে অবস্থিত পীরতলা বাজার ও পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয় এবং পূর্ব পাশে অবস্থিত সৃজনীবিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল ও কেরামত আলী হল। পীরতলা বাজারের ব্যবসায়ীরা প্রতিদিনই তাদের ব্যবহার অযোগ্য অবশিষ্ট পণ্যসামগ্রী ও ময়লা ফেলায় খালটি ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। এছাড়াও খালটিতে স্রোত না থাকায় দুই পাড়ের বাসিন্দারা ময়লা ফেলায় খালটি এখন মরা খালে পরিণত হয়েছে। ময়লা আবর্জনা পঁচে দুর্গন্ধে দুই পাড় দিয়ে চলাচলরত পথচারীদের ভোগান্তি হচ্ছে। এছাড়াও এলাকার শিশুসহ বিভিন্ন বয়সী মানুষ আক্রান্ত হচ্ছে ডায়রিয়া, আমাশয়, ডেঙ্গুসহ বিভিন্ন রোগে।

বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, আমাদের বিদ্যালয়ের প্রায় ৭/৮ শত ছাত্র-ছাত্রী এই জায়গা দিয়ে আসা যাওয়া করি প্রায়ই দুর্গন্ধ ছড়ায়, বৃষ্টির মৌসুমে পানি জমে প্রায়ই বিদ্যালয়ে ঢুকে যায় এতে আমাদের খুবই সমস্যা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির আহমেদ বলেন, আমরা বঙ্গবন্ধু ও কেরামত আলী হলের শতশত ছাত্র এই জায়গা দিয়ে আসা যাওয়া করি। প্রায় দুর্গন্ধ ছড়ায় এবং বৃষ্টির মধ্যে হলগুলোতে চলাচলের রাস্তা সেই দূষিত পানিতে ডুবে যায়।

সৃজনী বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক মোঃ আবদুল কুদ্দুস বলেন, বিদ্যালয়ের পাশে ময়লার স্তুপ থাকার কারণে দুর্গন্ধ ছড়ায়, এতে আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের চরম ভোগান্তি হচ্ছে। প্রায়ই আমাদের শিক্ষার্থীরা পানি ও বায়ু দূষিত হওয়ায় বিভিন্ন রোগে অসুস্থ হয়ে যাচ্ছে। তাই অতি দ্রুত বিদ্যালয়ের পাশ থেকে এই ময়লা অপসারণের দাবি জানাচ্ছি।

পবিপ্রবি হেলথ কেয়ার সেন্টারের চীফ মেডিকেল অফিসার এটিএম নাসির উদ্দীন বলেন, বিদ্যালয়ের পাশে ময়লার স্তুপ থাকায় খুবই স্বাস্থ্যঝুঁকি রয়েছে। এর ফলে মশামাছির মাধ্যমে এবং বায়ু, পানি দূষিত হয়ে ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন রকম পেটের পীড়া হতে পারে। যেহেতু এখন ডেঙ্গুর প্রকোপ বেশি তাই এতে এডিস মশার বংশ বিস্তারেরও সম্ভাবনা থাকে।

এ ব্যাপারে পীরতলা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ বলেন, এ বিষয় অতিদ্রুত বাজার কমিটির সবাইকে নিয়ে আলোচনা করে একটি কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। যাতে বিদ্যালয়ের পাশে ময়লা জমা না হয়।

এ ব্যাপারে দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, এ ব্যাপারে আমরা ইতিপূর্বেই উদ্যোগ গ্রহণ করেছি। মূলতঃ খালটি সংস্কার করা দরকার আর এটি হচ্ছে পানি উন্নয়ন বোর্ডের আওতায়। আমরা এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। অচিরেই সমস্যার সমাধান হয়ে যাবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp