বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

পিরোজপুরের ইন্দুরকানীতে বেড়িবাঁধ নির্মাণে অনিয়ম- এলাকাবাসীর ক্ষোভ

অনলাইন ডেস্ক :: পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার কচা নদীর তীরবর্তী সিডর ও আইলা বিধ্বস্ত বেড়িবাঁধ নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছেন এলাকাবাসী। প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত এ বেড়িবাঁধ নির্মাণ করা হচ্ছে স্থানীয় প্রভাবশালীদের সুবিধা মতো।

ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে টেকসই বাঁধ নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা না থাকা এবং স্থানীয় প্রভাবশালীদের হস্তক্ষেপের কারণে কিছু কিছু পয়েন্টে মাস্টার প্লান অনুযায়ী নদী থেকে নির্ধারিত দুরত্ব অনুসরণ না করায় বর্ষা মৌসুমে ভাঙনের মুখে পড়তে পারে নির্মাণাধীন বেড়িবাঁধ এমনটি আশংকা স্থানীয়দের। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ আর অসন্তোষ সৃষ্টি হয়েছে।

জানা যায়, ২০০৭ সালের ১৫ নভেম্বর সুপার সাইক্লোণ সিডরের আঘাতে লন্ড ভন্ড হয়ে যায় উপকূলীয় এলাকা ইন্দুরকানী উপজেলা। সিডরে পানির প্লাবনে বিধ্বস্ত হয় এ উপজেলার প্রায় ২০-২৫ কিলোমিটার বেড়িবাঁধ।

কচা নদী তীরবর্তী এলাকায় বসবাসরত ৬৪ জনের প্রাণহানী ঘটে সিডরে। এর পরের বছর ২৫ মে আইলার জলোচ্ছ্বাসের কারণে অনেক জায়গার বেড়িবাঁধ একেবারেই নিশ্চিহ্ন হয়ে যায়।

নদী বেস্টিত এ উপজেলার অধিকাংশ গ্রামগুলো সিডর পরবর্তী সময় থেকে বর্ষা মৌসুমে পানিতে প্লাবিত হয়ে থাকে। বেড়িবাঁধ না থাকায় দুর্যোগ ঝুঁকিতে এক প্রকার অরক্ষিত হয়ে পড়ে নদী তীরবর্তী এ উপকূলীয় জনপদটির প্রায় ২০ হাজার বাসন্দিা।

কিন্তু এলাকাবাসীর দাবির মুখে দীর্ঘ ১১ বছর পর চলতি বছরে এখানে বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু হলেও বেশ কিছু ঝুঁকিপূর্ণ পয়েন্টে সিডিউল মেনে কাজ না করার অভিযোগ উঠেছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে।

ঝুঁকিপূর্ণ এসব পয়েন্টের মধ্যে রয়েছে কচা নদীর তীরবর্তী চর খোলপটুয়া, পূর্ব চন্ডিপুর,পূর্ব চরবলেশ্বর, কালাইয়া, সাঈদখালী বাজার, টগড়া ফেরিঘাট এলাকা, বলেশ্বর নদী তীরবর্তী ইন্দুরকানী বাজার এবং পানগুছি নদী তীরবর্তী কলারন (গাজীরহাট) এলাকা।

এসব পয়েন্টে ব্লক বা পাইলিং এর ব্যবস্থা না করা হলে বর্ষা মৌসুমে জোয়ারের পানির চাপে নদীতে বিলীন হবার আশংকা রয়েছে এসব স্থানের নির্মাণাধীন বেড়িবাঁধ।

এদিকে গত শনিবার সরেজমিনে চর খোলপটুয়া গ্রামে গেলে দেখতে পাওয়া যায়, চন্ডিপুরের বাশগাড়ি খাল থেকে চর খোলপটুয়া গ্রামের এসবিআই ইট ভাটা পর্যন্ত প্রায় ২ কিলোমিটারের মধ্যে মোট ৫টি ইট ভাটা রয়েছে।

নদী থেকে ৩০০ ফুট দুরত্বের কথা থাকলেও সেখানে চর খোলপটুয়া এলাকার কোন কোন স্থানে ৬০০ ফুট আবার ১০০ থেকে ২০০ ফুট দুরত্বে বাঁধ নির্মাণ হচ্ছে। এছাড়া বাঁধের রাস্তা নির্মাণের মাটি কাটা হচ্ছে মাত্র ১০ ফুট দুরত্ব থেকে। যা ১০ থেকে ১২ ফুট গভীরতা রয়েছে।

এত কাছাকাছি স্থান থেকে মাটি কাটায় বর্ষা মৌসুমে বাঁধে ধ্বস দেখা দিতে পারে। অপরদিকে জায়গা থাকা সত্বেও সোজাসুজি বেড়িবাঁধ নির্মাণের কথা থাকলেও স্থানীয় কয়েকটি ইট ভাটার মালিক ও কিছু প্রভাবশালীদের সুবিধা দেয়ায় আঁকাবাঁকা বেড়িবাঁধের রাস্তা নির্মাণে রয়েছে ভবিষ্যত ঝুঁকি।

পিরোজপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, এ উপজেলার ৩টি ইউনিয়নে প্রায় ২০-২৫ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে ৯ কিলোমিটার বেড়িবাঁধ পুনঃনির্মাণের জন্য ৪ কোটি ৮৫ লক্ষ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে।

১৪ /১০ ফুট দৈর্ঘ্য প্রস্থের আয়তন বিশিষ্ট বাধ নির্মাণ হবে ৪টি ওয়ার্ক অর্ডারের মাধ্যমে। ভাঙন কবলিত এলাকাগুলোতে ৯ কিলোমিটার বেড়িবাঁধের কাজ হচ্ছে আপাতত।

এ ব্যাপারে খোলপটুয়া গ্রামের মতিউর রহমান বেপারী, সোবাহান, আসাদুজ্জামান, আজিম, হাবিবুর রহমান, তহমিনা বেগমসহ আরো অনেকে জানান, নিয়মানুযায়ী এখানে বেড়িবাঁধ নির্মাণ হচ্ছে না।

নদী থেকে ৩০০ ফুট দুরত্বের কথা থাকলেও সেখানে চর খোলপাটুয়া এলাকার কোন কোন স্থানে ৬০০ ফুট আবার ১০০ থেকে ২০০ ফুট দুরত্বে বাঁধ নির্মাণ হচ্ছে। এছাড়া আঁকাবাঁকা বাঁধ রয়েছে প্রায় ১০০০ থেকে ১২০০ ফুট।

স্থানীয় এসব নারী পুরুষ অভিযোগ করে বলেন, স্থানীয় ইউপি সদস্যসহ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি এখানকার কয়েকটি ইট ভাটার মালিকদের কাছ থেকে মোটা অংকের আর্থিক সুবিধা নিয়ে কাজের মাস্টার প্লান বহির্ভূত ভাবে বেড়িবাঁধ নির্মাণের কাছ করছে।

এ ব্যাপারে কচা নদী তীরবর্তী চর খোলপটুয়া এলাকার আরওয়ান ব্রিকস ইন্ডাষ্ট্রিজের সহকারী পরিচালক নাসির হাওলাদার অভিযোগ করে বলেন, আরওয়ান ব্রিকস ইন্ডাষ্টিজ থেকে শাহানাজ ব্রিকস ইন্ডাষ্ট্রিজ পর্যন্ত প্রায় দুই হাজার ফুট রয়েছে।

এ স্থানটিতে যে বেড়িবাঁধ নির্মাণের কাছ চলছে তা কচা ও পানগুছি নদীর মোহনা। এখানে বর্ষা মৌসুমে যেমন তুফান থাকে তেমনি পানির চাপও থাকে প্রচুর। এ স্থানটিতে ভাঙনের তীব্রতাও বেশি।

অথচ এই ঝুঁকিপূর্ণ স্থানটিতে নদী থেকে কোথাও ২০০ ফুট দুরত্ব রাখা হয়েছে আবার কোথাও মাত্র ১০০ ফুট দুরত্বে বাঁধ নির্মাণ করা হচ্ছে। যা আসছে বর্ষা মৌসুমেই ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে। আর এটি ভেঙে গেলে কয়েকটি ইট ভাটায় যাতায়াতের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে ।

আবুল হোসেন নামে ঠিকাদারের ঐ কাজের ম্যানেজার জানান, আমরা মাস্টার প্লান অনুযায়ী কাজ করার চেস্টা করলেও স্থানীয় লোকদের নানা বাঁধা বিপত্তির কারণে তা ঠিকমত করতে পারছিনা। এতে আমাদের ভোগান্তির পাশাপাশি কাজের সময় ও ব্যয়ভার বাড়ছে।

খোলপটুয়া ওয়ার্ডের ইউপি সদস্য আবুল হোসেন আবু বলেন, খোলপটুয়া এলাকায় বেড়িবাঁধ নির্মাণের কাজ সুষ্ঠু ভাবে এগিয়ে চলছে।

পিরোজপুর পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী মোঃ সাঈদ আহমেদ বলেন, সিডরে বিধ্বস্ত হওয়া ইন্দুরকানী উপজেলায় আপাতত ৯ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছে।

এ প্রকল্পের আওতায় টেকসই বাঁধ নির্মাণের জন্য ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে বাঁধ রক্ষায় ব্লক বা পাইলিং এর বরাদ্ধ নেই। তিনি আরো জানান, বিভিন্ন এলাকার স্থানীয় প্রভাবশালীদের কারণে আমরা ঠিকাদারদের দিয়ে মাস্টার প্লান অনুযায়ী কাজ করাতে পারছিনা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp