বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রনে আগে থেকেই ব্যাস্থা নেয়া উচিত ছিল : তোফায়েল


এইচ এম নাহিদ, ভোলা :: বাণিজ্য মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক মন্ত্রী ও ভোলা সদর আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, দেশে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক হারে বাড়ছে, আগে থেকেই যদি ব্যাবস্থা নেয়া হত তাহলে এমনটা কখনই হতোনা। আমি নিজেও ২ বার বাণিজ্য মন্ত্রনালয়ের দায়িত্বে ছিলাম। সাধারনত তখন আমার সময়ে বাজারে আমদানি নির্ভর পণ্যর বিষয়ে আগে থেকেই সজাগ থেকেছি। আমাদের দেশের চাহিদা আছে কত লক্ষ টন, কত আমার উৎপাদন হবে আর কতটা পরিমান আমদানি করতে হবে তার সকল প্রস্তুতি ৬ মাস আগে থেকেই নিয়ে নিতাম, কারন বিদেশে যে কোন পণ্যর এলসি করে পন্য দেশে এনে বাজারজাত করতে সাধারনত ৬ মাস সময় লাগে। এখন হঠাৎ করে যদি দাম বেড়ে যায়, আর এটা নিয়ন্ত্রন যদি হঠাৎ করে করতে চায় তাহলে তো সম্ভব নয়।

শুক্রবার বেলা ১২ টার সময় ভোলার পূর্ব ইলিশার ইউনিয়ন কার্যালয়ে ঘুর্ণীঝর বুলবলে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারী অনুদান তুলে দেয়ার সময় তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, ধর-পাকর করে ব্যবসায়ীদের কে চাপ সৃষ্টি করে বাজার নিয়ন্ত্রন করা যায়না। ব্যাবসায়ীদের আগে আপন করে নিতে হবে। সেটা আমার সময়ে করেছি। তাদের সাথে আগে থেকেই বৈঠক করে ঠিক করে নিতে হবে , যাতে করে দেশের মানুষের সাধ্যের মধ্যে বাজার মুল্য রাখতে পারি। এর জন্য পেঁয়াজ সহ অন্যান্য পণ্যর বিষয়ে ব্যবসায়ীদের সাথে পরামর্শ করে নিতাম। আশা করি বর্তমান বাণিজ্যমন্ত্রী এই পদক্ষেপ গুলো নিবেন।

তোফায়েল বলেন, ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ এখন পাইপ লাইনে আছে। আমরা কয়েক দিনের মধ্যই সেই পেয়াজ হাতে পাব। এই পেঁয়াজ আসতেছে তুরস্ক, মিশর ও মায়ানমার থেকে, আগামী কিছু দিনের মধ্যই আমদানি কৃত পেঁয়াজ আসলে বাজার নিয়ন্ত্রণ হয়ে যাবে। মেঘনা গ্রুপের চেয়ারম্যানের সাথে আলাপ করেছি, তিনি বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করতেছেন, তাছাড়া, সিটি গ্রুপ, এস আলম গ্রুপও পেঁয়াজ আমদানির সকল প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

সাবেক এই বাণিজ্যমন্ত্রী দেশের ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, এর মধ্য যদি কোন ব্যাবসায়ী পেঁয়াজ মজুদ করেন তাহলে তাদের পেয়াজ পঁচে যাবে।

তিনি আরো বলেন, ৬ মাস আগেই যদি টিসিবিকে ১ লক্ষ টন পেঁয়াজের আমদানির অনুমতি দেয়া হত, তাহলে বাজারে এর প্রভাব পরতোনা। এই ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

এ সময়ে তিনি ক্ষতিগ্রস্থ ৯৩ টি পরিবারের মাঝে সরকারী নগদ টাকা, টিন ও চাল বিতরন করেন। এই অনুদান বিতরনে উপস্থিত ছিলেন, ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকি, ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক জহিরুল ইসলাম নকীব, সাংগঠনিক সম্পাদক মাইনুল ইসলাম বিপ্লব সহ স্থানিয় নেত্রীবৃন্দ।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp