বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

প্রবল নদীভাঙনে হুমকির মুখে বাউফলের কাছিপাড়া ইউপি

মিশু সিকদার, বাউফল প্রতিনিধি ::: পটুয়াখালীর বাউফল উপজেলার কাছিপাড়া ইউনিয়নের কারখানা নদীর বাহেরচর থেকে পশ্চিম কাছিপাড়া (গোপালিয়া) পর্যন্ত আনুমানিক সাড়ে তিন কিলোমিটার নদী ভাঙনের ভয়াবহ রুপ ধারণ করেছে। যার ফলশ্রুতিতে দিন দিন বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ি, ফসলি জমি, গাছপালাসহ কয়েকটি স্কুল। ভাঙন আতঙ্কে রয়েছেন বাহেরচর থেকে গোপালিয়া তীরবর্তী কয়েকটি গ্রামের মানুষ।

সরেজমিনে দেখা যায়, বাহেরচর থেকে গোপালিয়া পর্যন্ত বাহেরচর ও গোপালীয়া দুটি বাজার, তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদরাসা সহ তিনটি সাইক্লোন সেল্টার রয়েছে।

নদী ভাঙ্গনের কবলে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে কোটি টাকা ব্যয়ে নির্মিত সাইক্লোন সেন্টার, সরকারি ভবন কাঁচা-পাকা সড়কসহ শিক্ষা প্রতিষ্ঠান গুলো।

ভাঙ্গণ কবলিত গোপালিয়া গ্রামের শামিম বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে ভাঙন চলছে। হাজিপুর নামের একটি গ্রাম সহ বাহেরচর থেকে গোপালিয়া পর্যন্ত শত শত ঘরবাড়ি নদীর অতল গর্ভে হারিয়ে গেছে। আমরা এখন নিঃস্ব। নদীর পানি বৃদ্ধি পেলে ভাঙ্গণ আরও বাড়বে।

গোপালিয়া গ্রামের ইউনুস প্যাদা নামের আরেকজন কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার বয়স ৫০ বছর। আমি পেশায় একজন কৃষক ,আমাদের জমিজমা, বাগানবাড়ি, ঈদগাহ মাঠ সবকিছুই ভেঙে গেছে। সরকারও কোনো পদক্ষেপ নিচ্ছে না। খুব আতঙ্কের মধ্যে আছি। রাতে ঘুমাতে পারি না, কখন ঘরটা ভেঙে যায়। বসতবাড়ি ভেঙে গেলে ঘর তোলার আর কোন জমি নেই। হতে হবে সবহারা।

এ সময় নদী ভাঙ্গনের ঝুঁকিতে থাকা অসহায় পরিবার গুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন‍্য জোড়ালো অনুরোধ জানান।

ভাঙ্গণ কবলিত এলাকাবাসির একটাই দাবি দ্রুত সময়ের মধ্যে যেন নদী ভাঙ্গন বন্ধের সকল পদক্ষেপ গ্রহণ করা হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp