বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

প্রসঙ্গ : ইলিশ প্রজনন মৌসুম (সম্পাদকীয়)


ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশের ডিম থেকে যে রেণুপোনা ইলিশ রয়েছে সেগুলোর নির্বিঘ্ন বিচরণের ক্ষেত্রস্থল হিসেবে মেঘনা-তেঁতুলিয়ায় আগামী ২ মাসের জন্য সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। অর্থাৎ গতকাল ১ মার্চ থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে যা পুরো এপ্রিল মাস পর্যন্ত বহাল থাকবে। এ বিষয়ক একটি সংবাদ প্রকাশিত হয়েছে “মেঘনা-তেঁতুলিয়ায় মাছ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা” শিরোনামে।

এ বিষয়ে আমাদের তজুমদ্দিন প্রতিনিধির পাঠানো সংবাদ তথ্যে বলা হয়েছে, জনসচেতনতা বৃদ্ধির জন্য সেখানে গত কয়েকদিন ধরে গুরুত্বপূর্ণ মাছ ঘাটগুলোতে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের সভা-সমাবেশ যেমন করা হয়েছে, তেমনি ব্যানার, ফেস্টুন টানানো ও লিফলেট বিতরণের কাজ চলছে। এসব আয়োজন ও ব্যবস্থাপনার কাজ করছে উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তর যৌথভাবে।

সংবাদে বলা হয়েছে, ভোলা জেলার মেঘনা অংশের চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মোট ১৯০ কিলোমিটার এলাকাকে মৎস্য অভয়াশ্রম হিসেবে ঘোষণা করে পুরো এলাকায় সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেক্ষেত্রে গোটা ভোলা জেলার সব ক’টি উপজেলাতেই নিষেধাজ্ঞা বাস্তবায়নে কাজ চলছে বলে আমরা মনে করি। ওই বাস্তবায়নের অংশ হিসেবেই চলছে ব্যাপক প্রচার প্রচারণা। আসলে এটা প্রমাণিত সত্য যে, জাটকা নিধন বন্ধ ঘোষণার পর অবাধে ছোট ইলিশ বা ইলিশ পোনা বড় হতে পারছে যার ফসল এখনো পাওয়া যাচ্ছে।

বর্তমানে ঘোষিত অভয়াশ্রম এলাকায় সবধরনের মাছ ধরা বন্ধ রাখা সম্ভব হলে নদীতে ইলিশ পোনাসহ অন্যান্য ছোটমাছ যেমন বড় হওয়ার সুযোগ পাবে, তেমনি ভবিষ্যতে পাওয়া যাবে রূপালী ইলিশসহ নদীতে উৎপাদিত অন্যান্য সুসাদু মাছ। এ ব্যাপারে বিভিন্ন উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, পুলিশ ও কোস্টগার্ড তৎপর থাকলেও বিশাল নদী এলাকায় অভিযান পরিচালনা করে জেল-জরিমানা করা এবং জাল পোড়ানো হলেও অভয়াশ্রমে মাছ ধরা শতভাগ নিশ্চিত করা যাচ্ছে না।

এক্ষেত্রে বরাবরই আমরা যে দু’টি অন্তরায়ের কথা বলে আসছি, অজ্ঞাত কারণে সেদিকটায় কোন কাজ হচ্ছে বলে দেখা যায় না। প্রথমত যে সব জেলেরা গুঁড়ামাছ ধরার জন্য চোরাগোপ্তাভাবে নদীতে নেমে পড়ে তাদের হাতে বিভিন্ন জাত বেজাতের অবৈধ জাল আসে কোথা থেকে? আমরা বলতে চাইছি, জাটকাসহ বিভিন্নজাতের ছোট মাছ ধরায় ব্যবহৃত অবৈধ কারেন্ট জাল, বেহন্দিজাল এবং ওই জাতীয় অন্যান্য জাল জেলেরা পায় কোথায়? কে বা কারা এগুলো উৎপাদন বা আমদানী করে? ওই সব জাল বিক্রি বন্ধ করা গেলে আমরা মনে করি পুলিশ ও কোস্টগার্ডের দৌড়ঝাঁপ অনেকটাই কমে আসত।

দ্বিতীয় যে বিষয়টির প্রতি আমরা বার বার দৃষ্টি আকর্ষণ করছি তা হলো, নিষিদ্ধ সময় জেলেদের অনুকূলে সরকার বরাদ্দ চাল বিতরণে বিলম্ব, মাপে কম দেয়া, প্রকৃত জেলেদের তালিকা থেকে বাদ পড়া এবং স্থানীয় জনপ্রতিনিধিদের স্বজনপ্রীতি নিয়ে এন্তার অভিযোগ রয়েছে যার কোন প্রতিকারই হচ্ছে না।

উল্লিখিত সংবাদে বলা হয়েছে তজুমদ্দিন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানিয়েছেন, সেখানকার ৫ ইউনিয়নের ৭ হাজার ৫৫০ জন জেলের বিপরীতে চাল বরাদ্দ দেয়া হয়েছে ৬০৪ মেঃ টন, যা থেকে প্রতি জেলেকে মাসে ৪০ কেজি করে দেয়া হবে। খবরটি ভালো হলেও এর পেছনে মূল অন্তরায় হলো-চাল বরাদ্দ হয়েছে ঠিকই তবে তা কবে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তা উত্তোলন করতে পারবেন এবং জেলেদের হাতে তা কবে পৌঁছাবে সেটি।

এছাড়া ৭,৫৫০ জন জেলের তালিকায় কতজন ভুয়া জেলে স্থান পেয়েছে এবং কতজন প্রকৃত জেলে তালিকা থেকে বাদ পড়েছেন তারও নিশ্চয়তা নেই। আর ৪০ কেজি চালের বদলে কত কেজি দেয়া হয় বা হবে তা আমাদের পূর্ব অভিজ্ঞতায়ও একটি বড় প্রশ্ন।

আমরা মনে করি উল্লিখিত সমস্যাগুলোর সমাধান পাওয়া গেলে সরকারের পরিকল্পনা যেমন পুরোপুরি বাস্তবায়ন হবে, তেমনি প্রশাসনকেও নদী থেকে জেলে তাড়ানোর প্রয়োজন পড়বে না।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp