বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

প্রায় সব রেমডেসিভির একাই কিনে নিল যুক্তরাষ্ট্র

মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় বিদ্যমান দুটি ওষুধ ব্যবহারের স্বীকৃতি মিলেছে। একটি হলো ভাইরাসজনিত রোগ ইবোলোর ওষুধ রেমডেসিভির এবং সুলভমূল্যের এক ধরনের স্টেরয়েড ওষুধ ডেক্সামিথাসন। তবে বিশ্বজুড়ে মোট যত রেমডেসিভির সরবরাহ হচ্ছে তার প্রায় সবগুলোই কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

ইবোলার চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির বিশেষভাবে তৈরি করে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট গিলিয়াড সায়েন্সেস। বিশ্বের ধনী দেশগুলোতে একজন রোগীর জন্য এর মূল্য নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৩৪০ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দুই লাখ টাকার সমান। গত মে মাসে করোনা রোগীদের এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র।

গিলিয়াড সায়েন্সেস মার্কিন প্রশাসনের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি করেছে। তাতে বলা হচ্ছে, ফার্মাসিউটিক্যাল জায়ান্টটি আগামী তিন মাসে রেমডেসিভির উৎপাদন করবে তার সবগুলোই যুক্তরাষ্ট্রকে দেবে। মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার ঘোষণা দিয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে গিলিয়াড ৫ লাখের বেশি রেমডেসিভির কোর্স সরবরাহ করবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, ট্রাম্প প্রশাসনের এ ঘোষণা অনুযায়ী, আগামী জুলাইয়ে গিলিয়াড সায়েন্সেস রেমডেসিভির এর যেসব ডোজ উৎপাদন করবে তার শতভাগ সরবরাহ করা হবে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে। এছাড়া আগস্ট ও সেপ্টেম্বরে যেসব ডোজ উৎপাদন করবে তার ৯০ শতাংশ পাবেন মার্কিনিরা।

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভিজিটিং রিসার্চ ফেলো ড. অ্যান্ড্রু হিল ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেন, ‌‘এর অর্থ দাঁড়াচ্ছে অক্টোবরের পূর্বে যুক্তরাজ্য এবং ইউরোপের রোগীদের জন্য রেমডেসিভির পাওয়া যাবে না। অর্থাৎ যে ওষুধ সেবনে কোভিড-১৯ রোগীরা দ্রুত হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার সম্ভাবনা রয়েছে সেই ওষুধটা যুক্তরাজ্য এখন পাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘এখন অবধি, আমরা জানি যে পরবর্তী তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রের বাইরে রেমডেসিভিরের কোনো সরবরাহ হবে না। এখন এই ওষুধ শুধু আমেরিকানরা পাবেন এবং এই ওষুধ পাওয়ার সুযোগ সেই যুক্তরাজ্যের। যুক্তরাজ্য এবং ইউরোপের ক্ষেত্রে এটাই এখন বাস্তবতা।’

স্বাভাবিকভাবে প্রাথমিক পরীক্ষায় উৎসাহব্যঞ্জক ফল পাওয়ার পর করোনার চিকিৎসায় গিলিয়াড সায়েন্সেসের তৈরি ওষুধটি বিশ্বে সাড়া ফেলে। মার্কিন ওষুধ প্রশাসন (এফডিএ) ছাড়াও বিশ্বের অনেক দেশ করোনার ওষুধ হিসেবে রেমডেসিভিরকে ব্যবহারের অনুমোদন দেয়। কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় বাংলাদেশ সরকারও ওষুধটি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp