বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ফোন করে সংবাদ প্রকাশের আকুতি, বরিশালে অসুস্থ মুক্তিযোদ্ধার খবর রাখছেনা কেউ

বরিশাল ক্রাইম নিউজ ডেস্ক : দেশ মাতৃকার টানে জীবনের ঝুঁকি নিয়ে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক। কিন্তু সময়ের ব্যবধানে এই বীর সৈনিক আজ হাসপাতালের বেডে কাতরালেও তার খবর নেয়নি কেউ। এমনকি মুক্তিযোদ্ধা সংগঠন বা প্রশাসনের পক্ষ থেকেও কেউ সহযোগিতার হাত বাড়িয়ে দেননি। বরং এ দুটি স্থানে সুবিধা না পেয়ে তিনি এবার মিডিয়ার দরজায় কড়া নেড়েছেন।

বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তা পত্রিকার সম্পাদককে ফোন করে তাকে (মুক্তিযোদ্ধা সালাউদ্দিন) নিয়ে সংবাদ প্রকাশে জানিয়েছেন আকুতি। যদি পত্রিকার কল্যাণে কেউ সহযোগিতার হাত বাড়ান অথবা রাষ্ট্রীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা মেলে। মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক বানারীপাড়া উপজেলার শাখারিয়া গ্রামের মৃত সোনাম উদ্দিন হাওলাদারের ছেলে। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামে পাক হানাদারদের প্রতিহত করতে রাজপথে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি।

বরিশালের গৌরনদী উপজেলায় সশস্ত্র অবস্থান নিয়ে পাক বাহিনীকে প্রতিরোধে প্রবল ভূমিকা রাখেন। যেই বিষয়টি সেখানকার মুক্তিযোদ্ধা সংগঠন আজও স্বীকার করছে। এমনকি এই মুক্তিযোদ্ধা পাশর্^বর্তী মিত্র রাষ্ট্র ভারত থেকে গেরিলা যুদ্ধের প্রশিক্ষণও নিয়ে এসে সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। কিন্তু সেই সূর্য সন্তান আজ এতটাই অসহায় যে চিকিৎসার অভাবে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছেন। মুক্তিযোদ্ধা সংগঠন বা প্রশাসন তার পাশে নেই, বাড়ায়নি সহযোগিতার হাতও। অথচ স্বাধীনতার স্বপক্ষের শক্তি আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক’দিন আগেও একটি সমাবেশে ঘোষণা করেছিলেন, কোনো মুক্তিযোদ্ধা বিনা চিকিৎসায় মারা যাবেন না। কিন্তু সেই ঘোষণা কি তাহলে উপেক্ষিত রয়েছে? -এমন একটি প্রশ্নবাণে জর্জরিত উপজেলা প্রশাসন।

কারণ মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক অন্তত ৫ দিন যাবত বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর পূর্বেও তিনি বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১০দিন ও বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও প্রায় ১০ দিন চিকিৎসাধীন ছিলেন। যে বিষয়টি শুরুতে উপজেলা প্রশাসনকে লিখিতভাবে জানিয়ে সহযোগিতা চেয়েছিলেন তার স্বজনেরা। অবশ্য উপজেলা প্রশাসনও আবেদনটি গ্রহণ করে পাঠিয়ে দিয়েছিলো মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ে। সেখান থেকে মন্ত্রীর সুপারিশসহ আবেদনটি উপজেলা অফিসে আসলে ইউএনও শেখ আবদুল্লাহ সাদীদ সাফ জানিয়ে দেন, বরাদ্দ নেই। ফলে সহযোগিতা না পেয়ে নিজস্ব খরচে শেবাচিমে ভর্তি হন তিনি। কিন্তু ১ মাস কেটে গেলেও তার খবর কেউ নেয়নি।

নিরুপায় হয়ে মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক ফোন করেন শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক আজকের বার্তা’র সম্পাদক কাজী নাসির উদ্দিন বাবুলকে। মোবাইল ফোনের অপর প্রান্ত থেকে কান্না জড়িত কণ্ঠে তিনি একটি সংবাদ প্রকাশের আকুতি জানান তাকে। অবশ্য সম্পাদকও বসে থাকলেন না। জরুরি কাজে ঢাকায় অবস্থান করলেও তাৎক্ষণিক সংশ্লিষ্ট প্রতিবেদককে ফোন করে মেডিকেলে পাঠিয়ে মুক্তিযোদ্ধার সংবাদটি অতি গুরুত্বের সাথে প্রকাশের নির্দেশনা দেন। পাশাপাশি মুক্তিযোদ্ধাকে সহযোগিতারও আশ্বাস দেন কাজী নাসির উদ্দিন বাবুল। এ অবস্থায় মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক আবেগতাড়িত হয়ে বলেন, পত্রিকার সম্পাদককে ফোন করার সাথে সাথে যে ভূমিকা তিনি দেখালেন, তা আসলেই মানবতা।

কিন্তু নানা রোগে আক্রান্ত হয়ে তার অসুস্থতার বিষয়টি উপজেলা প্রশাসন বা মুক্তিযোদ্ধা সংগঠন অবহিত হয়েও খবর না নেয়ার বিষয়টি বেদনাদায়ক। তিনি আরও বলেন, ‘‘প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের প্রতি অত্যন্ত সদয় থাকলেও মাঠ প্রশাসনের গাফিলতিতে তা বাস্তবায়ন হচ্ছে না। আমার মত অনেক মুক্তিযোদ্ধার কাছে পৌঁছায়না বাড়তি কোনো সুযোগ সুবিধা। আমি কোনো টাকা-পয়সা চাইনা, আমি চাই সু-চিকিৎসা”, একথা বলে তিনি কেঁদে ফেলেন। এক্ষেত্রে আশ্চর্যজনক বিষয় হচ্ছে, বর্তমানে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন ইউএনও। কিন্তু তিনি একটিবারের জন্যও আসেননি অসুস্থ মুক্তিযোদ্ধার কাছে। তবে ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ তার সদ্য যোগদানের বিষয়টি অবহিত করে বলেছেন, মুক্তিযোদ্ধাকে সর্বাত্মক সহযোগিতা দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে।

বিশেষ করে তার আবেদনটি দ্রুত মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে পাঠিয়ে সুপারিশ এনে সমাজ সেবায় বরাদ্দ চাওয়া হয়েছে। সেখান থেকে আর্থিক বরাদ্দ পেলে অগ্রাধিকার ভিত্তিতে তাকে দেয়া হবে। কিন্তু সেই বরাদ্দ আসতে আরও কতদিন প্রয়োজন তার সুনির্দিষ্ট কোনো উত্তর মেলেনি। এমন অবস্থায় বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল নন। যদি কোনো মুক্তিযোদ্ধা অসুস্থ থাকেন সেক্ষেত্রে লিখিত আবেদনের মাধ্যমে বিষয়টি জানাতে হবে। ফলে পর্যায়ক্রমে তাকে আর্থিক বরাদ্দ দিয়ে সহযোগিতা করা হবে। এছাড়া মেডিকেল সমাজসেবার অধীনে তাকে চিকিৎসাও প্রদান করার সুযোগ রয়েছে। উল্লেখ্য, অসুস্থ মুক্তিযোদ্ধা সালাউদ্দিন সালেক বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৪র্থ তলার পুরুষ মেডিসিন ৪ নম্বর ওয়ার্ডের ১৯ নম্বর বেডে চিকিৎসাধীন আছেন। তার ব্যবহৃত মোবাইল নাম্বার- ০১৭৫৭-৩২৯৯৭৩।

সম্পাদনা, খন্দকার রাকিব

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp