বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালের ১৫৫৬ জন ভূমি ও গৃহহীন মানুষের স্বপ্ন পূরণ করলেন শেখ হাসিনা

শামীম আহমেদ :: জন্ম থেকেই দৃষ্টিপ্রতিবন্ধী মনিরুল ইসলাম (৪৮)। এক চোখে মাত্র কয়েক হাত দূর পর্যন্ত আবছা ছায়ার মতো দেখতে পান তিনি। অসচ্ছল পরিবারে জন্ম নেওয়ায় শৈশব থেকেই দারিদ্র্যের সঙ্গে লড়াই করে চলেছেন দৃষ্টিপ্রতিবন্ধী মনিরুল। পরিবারের সদস্যদের দু’মুঠো খাবার জোগাড়ে যখন যে কাজ পেয়েছেন তাই করেছেন। মনিরুল ইসলামের স্ত্রী জাহানারা খানমও দৃষ্টিপ্রতিবন্ধী।

এই দম্পতির দুই ছেলে। বড় ছেলে জাহিদুল ইসলামও জন্মান্ধ। সংসারে নিত্য অভাব, তারপরও বহু কষ্টে সংসারের হালধরে রেখেছেন। মনিরুল ইসলাম তার পরিবার নিয়ে থাকতেন বরিশালের সদর উপজেলার উত্তর লামছড়ি গ্রামের পৈত্রিক ভিটায়। জরাজীর্ণ টিনের দোচালা একটি ঘরে ছিল তাদের বসবাস। সামান্য বৃষ্টি হলে চালের ফুটো দিয়ে পানি পড়তো। সন্তানদের নিয়ে সারা রাত জেগে থাকতেন। টাকার অভাবে ঘর মেরামত করার সামর্থ্য ছিল না তার। তারপরও মাথা গোঁজার ঠাঁই তো ছিল, জরাজীর্ণ ওই ঘরে তুষ্ট ছিলেন মনিরুল ও তার পরিবারের সদস্যরা।

মনিরুল ইসলাম স্বপ্ন দেখতেন লেখাপড়া করে দুই ছেলে ভাল চাকরি করবে। তাকে কাজ করতে হবে না। সংসারে থাকবে না অভাব- অনটন। আর জরাজীর্ণ ঘরটির জায়গায় নির্মাণ হবে পাকা দালান। কিন্তু হঠাৎ করে সব এলোমেলো হয়ে গেল। গতবছর দৃষ্টিপ্রতিবন্ধী মনিরুল ইসলামের বসতভিটা ও ৩০ শতাংশ ফসলি জমি কীর্তনখোলা নদীগর্ভে বিলীন হয়ে যায়। এরপর থেকে অন্ধকার জীবনে বাড়তে থাকে আঁধারের গাঢ়তা। পরিবারের সদস্যদের দু’মুঠো খাবার জোগাড়ে যেখানে তাকে হিমশিম খেতে হয়, সেখানে জমি কিনে ঘর বানানো তার কাছে অসাধ্য ব্যাপার। বসতভিটা নদীগর্ভে বিলীন হওয়ার পর তার স্ত্রী দুই ছেলেকে নিয়ে আশ্রয় নেন এক আত্মীয়ের বাড়িতে। আত্মীয়ের বাড়িতে বেশিদিন থাকার উপায় নেই। কারন আত্মীয় স্বজনদের অবস্থা অনেকটাই তাদের মত। তাদের সংসারেও অভাব-অনটন। তাই কিছুদিন পরপর এক আত্মীয়ের বাড়ি থেকে অন্য বাড়িতে আশ্রয় নিতে হচ্ছে। আর মনিরুল ইসলামের আশ্রয় হয় জাতীয় অন্ধ সং¯’্যার বরিশাল জেলা শাখার কার্যালয়ে। রাতে কাজ শেষ করে সবাই চলে গেলে ওই অফিসের মেঝেতে ঘুমানোর সুযোগ হয় মনিরুল ইসলামের।

এভাবে বসবাসই যখন তার পরিবারের নিয়তি ভাবা শুরু করলেন, তখন উপজেলা প্রশাসন সহায়তার হাত বাড়িয়ে এগিয়ে এল। মুজিব বর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না, প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে জমিসহ টিনের ছাউনি দেওয়া পাকা ঘর পেয়েছেন তিনি। ঘর পেয়ে খুশির জোয়ারে ভাসছে মনিরুল ইসলামের পরিবারের সদস্যরা।

মনিরুল ইসলাম বলেন, ঘর না থাকায় গত এক বছর স্ত্রী ও সন্তানদের থেকে দূরে থাকতে হয়েছে। এখন আর আলাদা থাকা লাগবে না। থাকার জায়গা নিয়ে আর কোনো চিন্ত নেই। এ আনন্দের কথা আমি কাউকে বলে বোঝাতে পারব না। আজকের দিনটি আমার জন্য স্মরনীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যানে ঘর পেয়েছি। তার প্রতি কৃতজ্ঞতা আর শ্রদ্ধা জানানোর ভাষা নেই। কৃতজ্ঞতার কথা তো ভাষায় প্রকাশ করা যায় না। তাছাড়া ঘর পেতে এমপি স্যার, ইউএনও স্যার সহায়তা করেছেন। তাদের প্রতিও কৃতজ্ঞতা থাকবে আজীবন।

মনিরুল ইসলামের মত ঘর পেয়েছেন সদর উপজেলার চরবাড়িয়া এলাকার রহিমা বেগম (৫০) । তার জীবন সংগ্রামের গল্প আরও করুন। বাবার সংসারে অভাব অনটনের কারণে কিশোরী বয়সে রহিমাকে বিয়ে দেয়া হয়। স্বামী ইউনুস গাজীর এক সময় চরবাড়িয়া এলাকায় ভিটেবাড়ি ও ফসলি জমি ছিল। নিজের জমিতে চাষাবাদ ও ছোটখাটো ব্যবসা করে তাদের সংসার ভালই চলছিল। ৪ মেয়ে ও দুই ছেলেকে নিয়ে সুখেই দিন কাটছিল তাদের। এভাবেই কেটে যায় প্রায় দুই যুগ। এরই মধ্যে অনুষ্ঠান করে ৪ মেয়েকে বিয়ে দেন।

বছর দশেক আগে তাদের সংসারে শনি ভর করে। স্বামী ইউনুস গাজী ক্যান্সারে আক্রান্ত হন। তার চিকিৎসার খরচ চালাতে কৃষি জমি বিক্রি করতে হয়। দীর্ঘদিন ধরে চলে চিকিৎসা। চিকিৎসা চালাতে গিয়ে রহিমা বেগম তার গয়না এবং জমানো সব টাকা খরচ করে ফেলেন। সংসারে অভাব-অনটন দেখা দেয়। এরপর অভাব-অনটন বেড়েছে ক্রমশ। সংসার চালানোর দায়িত্ব এসে পরে তার কাঁধে। মানুষের বড়িতে ঝিয়ের কাজ শুরু করেন। মানুষের বাড়িতে কাজ করে যা আয় হয়, তা দিয়ে দুই বেলা দুমুঠো খাবার জুটতো না তদের। মায়ের কষ্ট দেখে দুই ছেলে দিন মজুরিতে কাজে নেমে পড়েন। এসবের মধ্যেই তাদের বসত বাড়িটি নদী ভাঙ্গনের কবলে পড়ে। কয়েক বছরের মধ্যে রাক্ষুসে নদী বসতবাড়িসহ আশেপাশের জমি গিলে ফেলে। সব হারিয়ে দিশেহারা হয়ে পড়ে পরিবারটি। একমাত্র বসতঘরটি হারিয়ে সন্তান ও স্বামীকে নিয়ে গ্রামের এক ব্যক্তির বাড়ির বাগানে টিন দিয়ে ঘর তুলে বসবাস করছিলেন। জমির মালিকের বাড়ি দেখাশোনা ছাড়াও প্রতিমাসে ৫০০ টাকা করে দিতে হত রহিমা বেগমকে। এর পরের ঘটনা অনেক করুণ। প্রায় দুই মাস আগে জীবনের সবচেয়ে কঠিন সময়ের মুখোমুখি হতে হয় রহিমা বেগমের পরিবারকে। গত ১৯ নভেম্বর তাদের থাকার ঘরটিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে অল্পের জন্য রহিমা বেগম ও তার স্বামী ইউনুস গাজী রক্ষা পেলেও মেয়ের ঘরের নাতি রেজাউল (৮) আগুনে পুড়ে মারা যায়। ঘরে যেটুকু মালামাল ছিল সবই পুড়ে ছিল ওই আগুনে। অগ্নিকান্ডের পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১০ হাজার টাকা সাহয্য করা হয়েছিল । পশাপাশি একটি ঘর নির্মান করে দেয়ার আশ্বাস দেয়া হয়েছিল। অবশেষে একটি পাকা ঘর পেয়েছেন রহিমা বেগম।

রহিমা বেগম বলেন, অনেক কষ্টে ছিলাম আমরা। খোলা আকাশের নিচে পলিথিন টানিয়ে অনেক দিন পার করতে হয়েছে। একটি পাকা ঘর পেয়ে আমার পরিবারের প্রত্যেক সদস্যই খুশি । শুনেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর উপহার দিয়েছেন। স্বপ্নেও ভাবিনি ঘর পাবো। তার জন্য অনেক দোয়া করি। আল্লাহ তারে সুখে রাখুক।

দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত বিধবা রঞ্চিতা বেপারীর (৫৫) জীবন সংগ্রামের কাহিনিও প্রায় অভিন্ন। সদর উপজেলার চরবাড়িয়া এলাকায় বসবাসকারী রঞ্চিতা বেপরী স্বামীকে হারিয়েছেন অনেক আগেই। তার ২ ছেলে ও ১ মেয়ে। সংসারের প্রধান উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুর পর দিশেহারা হয়ে পড়েন তিনি। উল্টাপাল্টা করে দেয় সব হিসাব-নিকাশ। স্বামী চিত্ত রঞ্জন বেপারী মারা যাওয়ায় কিছুটা ভেঙে পড়েন। এরপর শুরু হয় সন্তানদের নিয়ে বেচে থাকার লড়াই। কখনো হোগল পাতা দিয়ে পাটি তৈরি, কখনো মাছ ধরে, কখনো গৃহকর্মীর কাজ করে কোনোমতে তার সংসার চলে। তাদের সম্পদ বলতে ছিল নদীর কুল ঘেঁষে ৩ শাতাংশ জমির ওপর বসতবাড়িটি। রঞ্চিতা বেপরীর বসতভিটার কোনো চিহ্নই নেই এখন। কয়েক বছর আগে ভাঙ্গনে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এরপর নদীর তীরে অন্যের জমিতে সন্তানদের নিয়ে ছাপরা ঘর তুলে থাকছেন তিনি। সেই জরাজীর্ণ ঘরটিই কোনোরকম মাথা গোঁজার আশ্রয়। সামান্য বৃষ্টি হলেই ছিদ্র দিয়ে ঘরের ভেতরে পানি পড়ে। বৃষ্টির পানি ঠেকাতে হাঁড়ি-পাতিল নিয়ে বসে থাকতে হয়। এছাড়া বর্ষাকালে জোয়ারের পানি ঢুকে পড়ে তার ঘরে। উপজেলা প্রশাসন তার কষ্ট-সংগ্রামের কথা জানতে পেরে জমিসহ একটি পাকা ঘরের ব্যবস্থা করে দিয়েছেন।

বিধবা রঞ্চিতা বেপরী বলেন, স্বপ্ন ছিল একটা ছোট্ট জমি কিনে ঘর বানাবো। দু’বেলা খাবারই জোটেনা, সেখানে জমি কিনে ঘর বানানো ছিল অবাস্তব ব্যাপার। আমার সেই স্বপ্ন পূরন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমার নিজের পক্ষে কখনো এমন বাড়ি বানানো সম্ভব হতো না। ঘর পেয়ে আমার ছেলে মেয়ে দারুন খুশি। বারবার নদীভাঙনের কবলে পড়েছি। ঘরবাড়ি, জমি সব হারাইয়া একেবারে শেষ হইয়া গেছি। এখন একটি ঠিকানা পেয়েছি। এই বাড়িতে ছেলে-মেয়ে নিয়া ঝড়বৃষ্টি, চোর-বাটপারদের হাত থেকে নিরাপদে থাকতে পারব। আমাদের মাথা গোঁজার স্থায়ী একটি ঠাঁই হয়েছে। ঘর পেয়ে খুব আনন্দ হচ্ছে।

বরিশাল সদর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মুনিবুর রহমান জানান, মুজিব বর্ষে বাংলাদেশের একজনও মানুষ গৃহহীন থাকবে না, প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে নগরী সহ সদর উপজেলার মোট ১ হাজার ৫৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে জমি ও ঘর দেওয়া হয়েছে। প্রতিটি পরিবারকে ২ শতাংশ জমি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রত্যেকটি ঘর দুই রুমের। সঙ্গে রয়েছে রান্নাঘর, বারান্দা, বাথরুম। এসব ঘরে বিদ্যুতের ব্যবস্থা রয়েছে। সূপেয় পানির জন্য থাকছে ১৮ গভীর নলকূপ।

নির্বাহী অফিসার (ইউএনও) মুনিবুর রহমান আরও বলেন, কয়েকটি ধাপে প্রকৃত গৃহহীন ও ভূমিহীন বাছাই করা হয়েছে। এরপর পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতার জন্য চেয়ারম্যান ও ইউপি সদস্যরা গৃহহীন ও ভূমিহীনদের বিষয় খোঁজ নিয়েছেন। পরে প্রকৃত গৃহহীন ও ভূমিহীনদের তালিকা তৈরি করা হয়েছে। আজ তাদের হাতে জমির দলিল তুলে দেয়া হয়েছে। একটি ভালো ঘর তাদের কাছে স্বপ্নের মতো। ঘর পেয়ে দরিদ্র পরিবারগুলোর মধ্যে খুশি বন্যা বয়ে গেছে। তাদের চোখে-মুখে যে আনন্দ দেখেছি, সেই অনুভূতি বলে প্রকাশ করা যাবে না। এ স্মৃতি সারা জীবন মনে থাকবে আমার।

বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, মুজিববর্ষ উপলক্ষে জেলায় গৃহহীন ও ভূমিহীন ১ হাজার ৫৫৬ টি পরিবার ঘর পেয়েছে। নির্দিষ্ট নকশা অনুযায়ী ভালো মানের উপাদান দিয়ে জেলা প্রশাসনের প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে গৃহহীনদের জন্য প্রতিটি ঘর বানানো হয়েছে। খাস জমিতে প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। জেলায় ১ হাজার ৫৫৬টি ঘর নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৬ কোটি টাকা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp