বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে খেলাঘরের দেয়ালিকা উৎসব ও প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :: চিন্তায় মননে মুক্তিযুদ্ধ’ স্লোগান নিয়ে শিশু সংগঠন খেলাঘর বরিশাল জেলা কমিটির এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দেয়ালিকা উৎসব ও প্রতিযোগিতা গত মঙ্গলবার সকাল ৯টায় সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে এই প্রতিযোগিতার ভার্চুয়াল উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রনালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন খেলাঘর বরিশাল জেলা কমিটির সভাপতি নজমুল হোসেন আকাশ।

উদ্বোধনীয় অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা মন্ত্রনালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান বলেন, স্বাধীনতা আন্দোলন আসলে সাংস্কৃতিক আন্দোলনের রুপ হিসেবেই আমরা দেখতে পাই। ৫২এর ভাষা আন্দোলনের মধ্য দিয়েই খেলাঘরের উপত্তি বা সৃস্টি হয়েছিলো। সেই সাংস্কৃতিক মুক্তির জন্যই স্বাধীনতা আন্দোলনের সূচনা হয়েছিলো। এরশাদ বিরোধী আন্দোলন খেলাঘরের দেয়াল পত্রিকা বড় ভ’মিকা রাখে।

তিনি বলেন, যে কোন সংকট কিংবা বিপদ মোকাবেলায় আমাদের পারস্পরিক সম্পর্ক, সহবাস্থান এবং সহযোগীতা মুলক অংশগ্রহন থাকতে হবে। কিন্তু আমাদের মাঝ থেকে অনেক কিছুই হারিয়ে যাচ্ছে। এখন দেয়াল বুঝতে আমরা বুঝি ফেসবুক দেওয়াল। চারজন এ কক্ষে মোবাইল স্ক্রীনের উপরে চোখ রাখছে। অথচ কেউ কারো সাথে কথা বলচ্ছে না, পারস্পারিক ঐক্য ও সম্পার্ক গড়ে তুলছে না। গ্লোবাইজেশনের এই যুগে টিকে থাকতে শুধু বৈজ্ঞানিক ও যান্ত্রিক উন্নয়ন হলেই হবে না। সৃজনশীল ও সৃস্টিশীল কাজগুলোরও দারকার রয়েছে। খেলাঘর নতুন করে দেয়ালিকার উৎসব শুরু করায় এ প্রজম্মেও শিশু কিশোরদেও মেধা বিকাশের বড় একটি ভুমিকা রাখবে বলে আশা করি।

অনুষ্ঠাদের দ্বিতীয় পর্বে পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়ার রহমান বলেন, করোনা এই মহামারীতে সরকার সবচেয়ে বেশী গুরুত্ব দিচ্ছে শিশু সুরক্ষার উপরে। তাই আমরা অনেক সৃজনশীল অনুষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হচ্ছি। তার পরেও খেলাঘর বরিশাল জেলা কমিটির স্বাস্থ্য বিধি মেনে দেয়ালীকা উৎসব ও প্রতিযোগীতার আয়োজন করে। এর মধ্য দিয়ে শিশুরা তাদের নিজেদের তুলে ধরছে পরছে। পাশাপাশি সৃজনশীল কাজ করে তাদের যোগ্যতা প্রকাশ করতে পারছে। খেলাঘর সুযোগ করে দিচ্ছে শিশুদের মেধাবিকাশের। বর্তমানে শিশু-কিশোররা মোবাইল ফেনের উপরে যেভাবে আসক্ত হচ্ছে, তা রোধ করতে দেয়ালীকা প্রশাকশসহ বিভিন্ন সৃজনশীল কাজের শিশুদের সম্পৃক্ত করতে পারলে মোবাইল আসক্তি থেকে শিশু কিশোরদের রক্ষা সম্ভব হবে। শিশুসংগঠনসহ সাংস্কৃতিক ও সামাজির সংগঠনগুলোর এ দায়িত্ব নিতে হবে। খেলাঘর বরিশাল জেলা কমিটির সকল ভালোকাজের সাথে জেলা প্রশাস থাকবে।

অনুষ্ঠানে ভার্চুয়ালী বিশেষ অতিথি ছিলেন খেলাঘর কেন্দ্রিয় কমিটির চেয়ারপারসন প্রফেসর মাহফুজা খানম, সাধারন সম্পাদক রুনু আলী। অনুষ্ঠনে বক্তৃতা রাখেন, কেন্দ্রয়ী কমিটির সভাপতি মন্ডলীর সদস্য জীবন কৃষ্ণ দে, শিশু বিষয়ক কর্মকর্তা পঙ্কজ রায় চৌধুরী, জেলা কমিটির সাধারন সম্পাদক তৌছিক আহমেদ রাহাত, দেয়ালিকা উৎসব উদযাপন কমিটির আহবায়ক সমশের আলী লিটু প্রমুখ।

এর আগে মাহন মুক্তিযুদ্ধেউৎসবে বরিশাল জেলার কমিটির অর্ন্তভুক্ত আসরগুলোর মধ্যে ১১টি আসরের ১৪টিদেয়ালপত্রিকার প্রদর্শন করা হয়েছে। দেয়ালিকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন রক্তঝুমুর খেলাঘর আসর, দ্বিতীয় হন চারন খেলাঘর আসর এবং তৃতীয় হন ছায়াঘেরা খেলাঘর আসর। এর আগে এর আগে অনুষ্ঠান শুরুর প্রাক্কালে সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন আয়োজকরা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp