বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে চিংড়ি রেণুপোনা পাচার বাণিজ্য চাঙ্গা করার মিশনে নয়া কৌশল

নিজস্ব প্রতিবেদক :: চিংড়ি রেণুপোনা পাচার বাণিজ্য চাঙ্গা করার মিশন নিয়ে এবার কৌশল নেওয়া হয়েছে। কতিপয় সাংবাদিকের সাথে গোপন সমঝোতার ভিত্তিতে দক্ষিণাঞ্চল থেকে রেণু সরবরাহের নতুন মিশন নিয়েছে ব্যবসায়ী। সম্প্রতি ট্রাকভর্তি দুটি চিংড়ি রেণুপোনার চালান ব্যক্তি বিশেষের তৎপরতায় আটকের পরে ব্যবসায়ীরা মিডিয়ার আশ্রয় নিয়ে রুট ক্লিয়ার করতে চাইছে। বিশেষ করে এক্ষেত্রে পথের কাটা বরিশাল সদর উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক আশিকুর রহমান সুজন ও যুবলীগ নেতা নজরুল ইসলাম বিপ্লবের বিরুদ্ধে গল্প কাহিনী মিডিয়ায় প্রকাশের মাধ্যমে ক্ষমতাসীন মহলকে প্রভাবিত করার সুযোগ খোঁজা হচ্ছে। অথচ এই দুই ব্যক্তির সাহসী ভুমিকায় বরিশালে পরপর দুটি চিংড়ি রেণুপোনার বিশাল চালান আটক হয়। যা সম্পর্কে খোদ বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহও অবগত এবং তিনি উভয়ের ভুমিকা নিয়ে প্রসংশা করেন। ফলে বরিশালের ওপর দিয়ে অবৈধ চিংড়ি রেণুপোনা বাণিজ্যের রুট বন্ধ হয়ে যাওয়ায় এখন তাদের শায়েস্তা ও বিতর্কিত করার নানামুখী অপতৎপতা শুরু হয়েছে।

একটি সূত্র জানায়- ভোলার নসু মিয়া ও বরিশালের হারুন ওরফে পাতিল হারুনসহ বেশ কয়েকজন ব্যবসায়ী সাম্প্রতিকালে বরিশাল শহরের একটি অভিজাত হোটেলে গোপন বৈঠক করে বিভিন্ন জেলা থেকে রেণুপানা পাচারের উদ্যোগ নেয়। সেখানে একজন সংবাদকর্মী তাদের ক্ষমতাসী মহল, পুলিশ ও মিডিয়া ম্যানেজের দায়িত্ব নিলেও পরপর দুটি বড় চালান স্থানীয়দের সহযোগিতায় ছাত্রলীগ নেতা সুজন ও যুবলীগ নেতা বিপ্লবের ভুমিকায় ধরা পড়ে। পরে সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ সাফ জানিয়ে দেন বরিশালের ওপর দিয়ে কোন ধরনের অবৈধ রেণুপানা পাচার হতে দেওয়া হবে না এবং সুজনকে এই ইস্যুতে আরও কঠোর হওয়ার নির্দেশ দেন। ফলে কয়েকদিন ধরে বরিশাল তথা দক্ষিণাঞ্চল থেকে রেণু পাচার সম্পূর্ণরুপে বন্ধ হয়ে গেলে রুটটি চালু করতে এখন সংবাদমাধ্যমে উল্টো তাদের বিরুদ্ধে নেতিবাচক সংবাদ প্রকাশ করে বিতর্কিত বা শায়েস্তা করার কৌশল নিয়েছে। মূলত ব্যবসায়ীরা চাইছে বরিশালে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকা মেয়র সাদিক আব্দুল্লাকে তাদের বিরুদ্ধে দাঁড় করাতে। কিন্তু সাদিক আগে থেকেই নিশ্চিত রেণুপোনা ব্যবসায়ী ও সাংবাদিকের গোপন সন্ধিচুক্তির বিষয়ে। ফলশ্রুতিতে এবারের নতুন কৌশলও রেণুপোনা ব্যবসায়ীদের জন্য সহায়ক হচ্ছে না, বলে অনেকের মন্তব্য।

একটি নির্ভরযোগ্য সূত্র জানায়- পরপর দুটি বড় চালান আটকের পরে ব্যবসায়ী নসু মিয়া, হারুন ও ওই সাংবাদিক সাদিক আব্দুল্লাহ’র দুয়ারে কড়া নেড়ে কোন ইতিবাচক সাড়া না পেয়ে আওয়ামী লীগ নেতা নিরব হোসেন টুটুলের দ্বারস্থ হয়। কিন্তু সেখানেও লবিং তদ্বিরে তারা ব্যর্থ হয়ে সুজন ও বিপ্লবকে ম্যানেজে মোটা অংকের অর্থসমঝোতার প্রস্তাব করে। এতেও ব্যর্থ হয়ে এখন নয়া কৌশল নিয়েছে।

ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সুজন জানান, ওই সাংবাদিক তাকেও একাধিকবার ফোন করে অর্থসমাঝোতার প্রস্তাব দেন। কিন্তু মেয়রের সিদ্ধান্তের বাইরে গিয়ে অবৈধ বাণিজ্য সহায়তা দেওয়ার সুযোগ নেই জানিয়ে দেন। সর্বশেষ তাকে বিভিন্ন ব্যক্তি মাধ্যম থেকেও একাধিকবার সমঝোতার প্রস্তাব দেওয়া হলে তাও প্রত্যাখান করেন। মূলত অর্থের মাধ্যমেও তাকে ম্যানেজ করা না যাওয়ায় এখন বিতর্কিত করতে মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে।

নেতিবাচক সংবাদ প্রকাশের বিষয়ে এই ছাত্রলীগ নেতা বলেন- রেণুপোনা ব্যবসায়ী ও সাংবাদিকের সখ্যতার বিষয়টি সম্পর্কে তার নেতা মেয়র সাদিক আব্দুল্লাহ অবগত হয়েছেন। এবং বরিশাল থেকে অবৈধভাবে রেণু পাচার রুখে দিতে আরও কঠোর অবস্থান নিতে নির্দেশনা দিয়েছেন। ফলে নৈতিবাচক সংবাদ প্রকাশ করে কোন লাভ হবে না বলে মন্তব্য করেন, সুজন। এছাড়া তিনি তথ্য প্রমাণবিহীন সংবাদ প্রকাশের অভিযোগ আইনের আশ্রয় নিবেনও বলে জানান।

অনুরুপ মন্তব্য করে যুবলীগ নেতা শহরের গির্জা মহল্লার বাসিন্দা নজরুল ইসলাম বিপ্লব বলেন- বরিশালের ওপর থেকে অবৈধ রেণুপোনা পাচারের কোন সুযোগ দেওয়া হবে না।’

সুতরাং কোথা থেকে কী হচ্ছে এবং ক্লিন ইমেজের ছাত্র ও যুবলীগ নেতাকে বিতর্কিত করতে ব্যবসায় ও সাংবাদিক মাঠে নেমেছে তা এখন আর বলার অপেক্ষা রাখে না।

অপর একটি সূত্র জানায়- রেণুপোনা পাচারের রুট ক্লিয়ার করে দেওয়ার কথা বলে ওই সাংবাদিক ইতিমধ্যে ব্যবসায়ীদের কাছ থেকে কয়েক দফা টাকা নিয়েছেন। কিন্তু তিনি সুজন ও বিপ্লবদের ম্যানেজে ব্যর্থ হওয়ায় শুরুতেই দুটি চালান আটকে যায়। ফলে তিনি ব্যবসায়ীদের চাপে বেকায়দায় রয়েছেন। নতুন কৌশল নিয়েছেন- সংবাদ প্রকাশের মাধ্যমে এই দুই সাহসী যুবককে বিতর্কিত মেয়র সাদিককে তাদের বিরুদ্ধে অবস্থান নেওয়াতে। মূলত তারা সরে গেলেই রুটটি আবার চালু করা যায় এমন ভাবনায়।

কিন্তু মেয়রের হুঁশিয়ারি হচ্ছে- সাংবাদিক কিংবা যত ক্ষমতাধর ব্যক্তি হোক বরিশালের ওপর দিয়ে অবৈধ কোন বাণিজ্য করতে দেওয়া হয়েছে। বরং যাদের বিরুদ্ধে রেণুপাচারের অভিযোগ মিললে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp