বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে বিজয়া দশমীতে চোখের জলে চলছে প্রতিমা বিসর্জন

অনলাইন ডেস্ক: বিজয়া দশমীর মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে শুক্রবার (১৯ অক্টোবর)।

এদিন জুম্মার নামাজের পর বিকেল থেকে মহানগরী ঘেঁষা কির্তনখোলা নদীতে চলছে প্রতিমা বিসর্জন। এর মধ্যে দিয়েই ভাঙছে পাঁচ দিনব্যাপী সার্বজনীন দুর্গোৎসবের এই মিলনমেলা। তাই বিসর্জন ঘিরে যাতে কোনো অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য বরিশালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। মহানগরীর কির্তনখোলা তীরে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

দুর্গতিনাশিনী দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন। তবে দেবী দুর্গা চলে গেলেও পেছনে ফেলে যাবেন ভক্তদের শ্রদ্ধা। আর ভক্তদের কাছে রেখে যাবেন আগামী বছর ফিরে আসার অঙ্গীকার।

তাই আবারও মর্ত্যলোক ফিরে পাওয়ার প্রত্যাশায় ভক্তরা চোখের জলে মাকে বিদায় জানাচ্ছেন। ফলে বিদায়ের মধ্যেও দেখা দিয়েছে উৎসবমুখর পরিবেশ। বিকেল থেকে মহানগরীর মুন্নজান প্রাথমিক বিদ্যালয়ের সামনের পদ্মায় প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে।

বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন, যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। আর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ফিরবেন দোলায় (পালকি) চড়ে, যার ফল হচ্ছে মড়ক।

অর্থাৎ পৃথিবীতে রোগশোক, মহামারীর আশঙ্কা বাড়বে।

 

বিকেল থেকেই প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। পূর্ব নির্দেশনা অনুযায়ী রাতের মধ্যেই তা শেষ করার কথা রয়েছে। এজন্য মহানগরীর ঘাটে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে, নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ করতে বর্তমানে বিভিন্ন এলাকায় টহল দিচ্ছে পুলিশ ও র‌্যাব।

মহানগরীর বিভিন্ন এলাকার পূজা মণ্ডপ থেকে ট্রাক ও পিকআপ ভ্যানে করে প্রতিমা নিয়ে এসে পদ্মা নদীতে বিসর্জন করা হচ্ছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp