বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে ব্রকলি চাষে সাফল্য


শাকিল মাহমুদ :: ব্রকলি চাষে করে এলাকায় সাড়া ফেলেছেন বরিশাল নগরীর সিঅ্যান্ডবি পোল এলাকার শেখ মুনজে এলাহী দুলাল। অনেকটা শখের বসে চাষাবাদের জন্য নগরীর পাশে ঘেঁষা জাগুয়া ইউনিয়নের বামনাকাঠি গ্রামে জমি ক্রয় করেন। সেখানেই শুরু করেন ব্রকলি চাষ।

নিজের জমিতে সবজির চাষাবাদ ভালো হওয়ায় পাশের জমিও লিজ নিয়ে বড় আকারে শুরু করেন এই ব্রকলি সবজির চাষ। আর্থিকভাবে লাভবানও হয়েছেন ব্রকলি চাষের মাধ্যমে। ব্রকলি দেখতে ফুলকপির মতো। এই সবজির রঙ সবুজ। স্থানীয়রা একে ‘সবুজ ফুলকপি’ হিসেবেও বলে থাকেন। স্বল্প বিনিয়োগে অধিক লাভ করা যায় ব্রকলি চাষে। এছাড়া বাংলাদেশের বাজারে চাহিদা বাড়ছে ব্রকলির।

সাবেক ছাত্রনেতা ও বরিশাল জেলা যুবলীগের সদস্য শেখ মুনজে এলাহী দুলাল জানান, গত বছর সাবেক ছাত্রমৈত্রী নেতা খালিদ খানের কাছ থেকে জানতে পারি এই ব্রকলি সম্পর্কে। বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নে খালিদ খান এই ব্রকলির চাষ করেন। তার উৎসাহে ১২০ পিস বীজ সংগ্রহ করে নিজের ক্রয়কৃত জমিতে সেই বীজ বপন করে ব্রকলি ফলাতে সক্ষম হই। ১২০ পিস ব্রকলি থেকে পরবর্তীতে পাশের জমি লিজ নিয়ে ১২০০ পিস ব্রকলির বীজ বপন করি। সামনে ৫ হাজার ব্রকলি বীজ বপনের ইচ্ছা আছে। তিনি জানান, ব্রকলির বীজ জাপান থেকে বাংলাদেশে আনা হয়।

১ হাজার বীজের একটি প্যাকেটের দাম ১২০০ টাকা। বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই বীজ বপন করতে হয়। প্রথমে বীজ বপন করার ২০ দিন পরে সেই বীজ থেকে হওয়া চারাগাছ অন্য স্থানে নিয়ে রোপণ করার পরে ব্রকলি হয়। একটি গাছ থেকে ৩ বার ব্রকলি সবজি হয়। এই সবজির সকল কিছু খাওয়া যায়। পাতা পর্যন্ত ভর্তা করে খাওয়া যায়।

শেখ মুনজে এলাহী দুলাল আরও জানান, ব্রকলি প্রতিপিস ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি করা হয়। ব্রকলি চাষে এখন অবধি খরচ হয়েছে ২০ হাজার টাকা। এখন পর্যন্ত ব্রকলি বিক্রয় হয়েছে ২৫ হাজার টাকার বেশি। আশা করা যাচ্ছে ব্রকলি বিক্রয় ১ লাখ টাকা ছাড়িয়ে যাবে। তিনি আরও জানান, আমার ইচ্ছা, বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের মানুষদের আমি ব্রকলি চাষাবাদে উৎসাহিত করবো এবং গোটা বরিশালব্যাপী এই সবজির চাষ ছড়িয়ে দিব।

ব্রকলি চাষে শেখ মুনজে এলাহী দুলালকে সহযোগিতাকারী মনির খলিফা জানান, ব্রকলি একটি লাভজনক ফসল। আমরা ব্রকলি চাষের মাধ্যমে আর্থিক ভাবে লাভবান হচ্ছি। চিকিৎসকরা জানান, গবেষণায় দেখা যায় ব্রকলিতে উচ্চমাত্রায় বিভিন্ন রকমের পুষ্টি, আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন ও পটাশিয়াম রয়েছে। অন্যান্য সবজির চেয়ে ব্রকলিতে প্রোটিনের পরিমাণ তুলনামূলক বেশি। কাঁচা ব্রকলিতে ৯০ ভাগই পানি থাকে। এতে কার্বোহাইড্রেটের পরিমাণ ৭ শতাংশ, প্রোটিন ৩ শতাংশ এবং চর্বি নেই বললেই চলে। এতে ক্যালরির পরিমাণও কম। ৯১ গ্রাম ব্রকলির মধ্যে ৩১ ক্যালরি থাকে।

এছাড়া ব্রকলি ক্যানসার, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হরিদাস শিকারী জানান, ব্রকলি এই অঞ্চলের মানুষের কাছে কিছুটা অপরিচিত সবজি। তবে কৃষকদের জন্য এটি বেশ লাভজনক।

তবে এর ফলন এবং চাহিদা বাড়ার সাথে সাথে কৃষকরা ব্রকলি চাষে উৎসাহিত হবেন। আগামীতে ব্রকলির চাষ আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশা করেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp