বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে শহীদ মিনার নির্মাণ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ক্রাইম নিউজ ডেস্ক :: ভাষা শহীদদের স্মরণে বরিশালে ব্যতিক্রমধর্মী আয়োজনের অংশ হিসেবে শহীদ মিনার নির্মাণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার যৌথভাবে নগরের রসুলপুরে এই প্রতিযোগিতার আয়োজন করে। বিগত ৭ বছরের ধারাবাহিকতায় এবারও একুশের এই দিনে নগরের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কীর্তনখোলা নদী তীরের রসুলপুর চরে ব্যতিক্রমধর্মী শহীদ মিনার নির্মাণের এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, আর গত তিন বছর ধরে এ কাজে যুক্ত হয়েছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার।

আয়োজকরা জানান, চরের সুবিধাবঞ্চিত কয়েকশ শিশু কলাগাছ, কাঠের গুঁড়ি, ইট, মাটিসহ অন্যান্য সামগ্রী দিয়ে স্থানীয়ভাবে প্রায় অর্ধশত শহীদ মিনার নির্মাণ করেছে। পরে তারা শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। স্থানীয়রা জানান, শহুরে এই চরে বিয়েসহ বেশ কিছু অনুষ্ঠান রয়েছে যা খুব জাঁকজমকপূর্ণভাবে গ্রামীণ রীতিনীতিতে পালন করা হয়। তবে শহীদ মিনার তৈরির এ প্রতিযোগিতা চরের বাসিন্দাদের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাবোধ বাড়ায়। তাই শিশুদের জন্য আয়োজনটি হলেও অভিভাবকরা সবাই এ কাজে সহায়তা করেন এবং চরের সকল শিশুরাই গত কয়েকবছর ধরে এ আয়োজনে অংশ নিচ্ছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিকেলে পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। যেখানে সেরা ১০ শহীদ মিনার নির্মাণকারীকে পুরস্কার দেয়া হয়। প্রতিযোগিতার অন্যতম পরিকল্পনাকারী ও পৃষ্ঠপোষক জেলা বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী জানান, নগরের প্রাণ কেন্দ্রে একুশের চেতনা নিয়ে নানান আয়োজন থাকে কিন্তু সুবিধাবঞ্চিত শিশুরা এই চেতনার ছোঁয়া কতোটা পাচ্ছে। তাই আমরা চেষ্টা করছি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে একুশের চেতনা সৃষ্টি করতে এবং তাদের একুশ সম্পর্কে জানাতে। সেই চেষ্টার অংশ হিসেবেই রসুলপুরে এই প্রতিযোগিতার আয়োজন। আমরা বিশ্বাস করি এরমধ্য দিয়ে এই চরের শিশুদের দেশের প্রতি ভালোবাসা ও দেশপ্রেম সৃষ্টি হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp