বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে শেষ হলো ন্যাশনাল সার্ভিসের ২য় ব্যাচের মেয়াদ : অনিশ্চিত ভবিষ্যতের শংকায় হাজারো যুবক-যুবতী

ক্রাইম নিউজ ডেস্ক :: বরিশালে শেষ হলো “ন্যাশনাল সার্ভিস” কর্মসূচির ২য় ব্যাচের প্রকল্পের মেয়াদ।

গতকাল ২৯ ফেব্রুয়ারি এই প্রকল্পের ২ বছর মেয়াদ শেষ হয়েছে। নগরীর ২০ টি ওয়ার্ডসহ বরিশাল সদর উপজেলার ১০টি ইউনিয়নের বেকার যুবক-যুবতীরা অংশ নেন এ প্রকল্পে। তারা ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ৩ মাসের প্রশিক্ষণ শেষে ২ বছর মেয়াদে যোগদান করেন বরিশালের বিভিন্ন প্রতিষ্ঠানে। যোগদানের পর থেকেই অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সাথে সরকারি দপ্তরগুলোতে নিরলসভাবে সেবা প্রদান করেছেন।

কিন্তু ২ বছরের মেয়াদ শেষ হওয়ায় পুনরায় বেকার হয়ে পড়েছে এই বিপুল সংখ্যক দক্ষ জনবল। ফলে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বরিশালের ২ হাজার ১৩ জন যুব ও যুব মহিলা কর্মহীন হয়ে পড়েছেন। আর এ কারণে সহসাই বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি মিলছে না তাদের। যুব উন্নয়নের অধীনে কাজ করা ন্যাশনাল সার্ভিসের ২য় ব্যাচের কর্মীরা যে সকল প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন সেখানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলেন, দুই বছর খুবই অল্প সময়।

কিন্তু ন্যাশনাল সার্ভিসের মাধ্যমে আসা যুবক-যুবতীরা অত্যন্ত মেধাবী ও দক্ষতাসম্পন্ন ছিলেন। তারা ২ বছরে আমাদের প্রতিষ্ঠানে কাজ করে দাপ্তরিক কাজকর্মে অনেক সহযোগিতা করেছেন। আমাদের অবাক করে দিয়েছে তাদের কর্মদক্ষতা।

প্রসংগত, ন্যাশনাল সার্ভিসের কর্মীরা সরকারি বিভিন্ন দপ্তর যেমন, শিক্ষাখাত, (স্কুল-কলেজ-মাদ্রাসা) স্বাস্থ্যখাত (সরকারী হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিক) পরিবার পরিকল্পনা দপ্তর, কৃষি, প্রাণিসম্পদ, বন-বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিরলসভাবে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের সাথে কাজ করেছেন সমান তালে। কিন্তু মেয়াদ ও ভাতা বৃদ্ধিকরণের লক্ষ্যে মানববন্ধন এবং স্মারকলিপি প্রদান করেও তাদের কাঙ্খিত দাবী বাস্তবায়ন হয়নি বলে জানিয়েছেন ন্যাশনাল সার্ভিসের কর্মীরা।

বরিশালের ন্যাশনাল সার্ভিসের কর্মীরা প্রথমে বরিশালের সাবেক জেলা প্রশাসক হাবিবুর রহমান, পরবর্তীতে বর্তমান জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের নিকট স্মারকলিপি প্রদানের মাধ্যমে তাদের মেয়াদ ও ভাতা বৃদ্ধির বিষয়টি অবহিত করেছিলেন। কিন্তু মেয়াদ শেষ হলেও মেয়াদ বৃদ্ধির আশ্বাস ছাড়া কিছুই মেলেনি। তবে একটি সূত্র জানিয়েছে, যুবউন্নয়নের কর্মকর্তারা তাদের ২ বছরের কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন। সে কারণে বরিশালের ন্যাশনাল সার্ভিস কর্মীরা অনেকটাই আশাবাদী। প্রকল্পের মেয়াদ ৩ বছরের জন্য বৃদ্ধি করা হতে পারে বলে জানিয়েছেন ঢাকা থেকে আগত যুব উন্নয়নের এ প্রকল্পের তদারকিতে থাকা কয়েকজন কর্মকর্তা।

তবে গত বছরের ৩০ নভেম্বর মেয়াদ শেষ হওয়ায় ৫ম পর্বের প্রথম ব্যাচের কর্মীরা ইতিমধ্যে বেকার হয়ে পড়েছেন। আর গতকাল ২৯ ফেব্রুয়ারি শেষ হল ২য় ব্যাচের মেয়াদ। অনেকের সরকারি চাকরিতে যোগদানের মেয়াদ ইতিমধ্যে শেষ হয়ে গেছে।

এ অবস্থায় অনিশ্চিত ভবিষ্যতের শংকায় থাকা ন্যাশনাল সার্ভিসের কর্মীরা প্রকল্পের মেয়াদ বৃদ্ধির দাবি জানিয়েছেন সংশ্লিষ্টদের প্রতি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp