বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে সড়ক দূর্ঘটনার আতংকেনির্ঘুম রাতকাটে ছিন্নমুল পরিবার সদস্যদের

শামীম আহমেদ ॥ সড়ক দূর্ঘটনার আতংকে প্রতিনিয়ত নির্ঘুম রাত কাটে ঢাকা-বরিশাল মহাসড়কের পাশে বসবাসকারী ৩৫টি ছিন্নমুল পরিবারের সদস্যদের। আতংক জেনেও নিরুপায় হয়ে তারা দীর্ঘবছর ধরে চরম ঝুঁকির মধ্যে মহাসড়কের পাশে বসত ঘর নির্মান করে বসবাস করছেন।
গৌরনদী হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, গত কয়েক বছর আগে বাটাজোর বাইচখোলা এলাকায় মহাসড়কের পাশে বসবাসকারী একটি ঘরের ওপর রাতের আঁধারে চলন্ত ট্রাক উল্টে পরে। এতে ঘুমন্ত অবস্থায় ট্রাক চাঁপায় স্বামী-স্ত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছিলো। এছাড়া প্রায় প্রতিদিনই সড়ক দূর্ঘটনায় এসব পরিবারের ছোট ছোট শিশুরা সড়ক দূর্ঘটনায় আহত হচ্ছে।
আরও জানা গেছে, গত কয়েক বছররের ব্যবধানে ঢাকা-বরিশাল মহাসড়ক কয়েকবার বর্ধিত করা হয়েছে। ফলে আগের তুলনায় মহাসড়কের পাশে বসবাসরত ছিন্নমুল পরিবারের খুপরি ঘরগুলোর মহাসড়কের খুব কাছাকাছি চলে এসেছে। এছাড়া মহাসড়কে আগের তুলনায় যাত্রীবাহী ও পন্যবাহী গাড়ীর চলাচল সংখ্যা বহুগুন বৃদ্ধি পেয়েছে। এছাড়া ঢাকা-বরিশাল মহাসড়ক চারলেনে রুপান্তরিত হওয়ার কাজ শুরু হলে মাথা গোজার শেষ সম্ভলটুকুুও হারাতে হবে ছিন্নমুল পরিবার সদস্যদেরকে।
মহাসড়কের পাশে বসবাসকারী গৌরনদীর মাহিলাড়া এলাকার কালাম শরীফ, নজরুল ইসলাম, কুলসুম বিবি, নুরজাহান বেগমসহ একাধিক বাসিন্দারা জানান, ১৯৮৮ সালের বন্যার সময় তারা মহাসড়কের পার্শ্ববর্তী মাহিলাড়া এলাকায় আশ্রয় নেন। এরপর বিভিন্ন সময়ে আরও কয়েকটি ছিন্নমূল পরিবার মহাসড়কের পাশে আশ্রয় নিয়েছে। সেই থেকে মহাসড়কের ভুরঘাটা থেকে বাটাজোর পর্যন্ত ছোট ছোট খুপরি ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে প্রতিনিয়ত সড়ক দূর্ঘটনা আতংকের মাঝে বসবাস করেছেন নিন্মআয়ের ৩৫টি পরিবার। তারা আরও জানান, মহাসড়কের পাশে বসবাস ঝুঁকিপূর্ন জানা সত্বেও আর্থিক অভাব অনটনের কারনে তারা অন্যত্র জমি ক্রয় করে ঘর নির্মান করে বসবাস করতে পারছেননা। এসব ছিন্নমুল পরিবার সদস্যদেরকে আশ্রয়ন প্রকল্প নির্মানের মাধ্যমে নিরাপদ বাসস্থান তৈরি করে দেয়ার জন্য স্থানীয়রা প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যর কাছে জোর দাবি করেছেন।
এ বিষয়ে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন বলেন, বর্তমান সরকার ছিন্নমুল পরিবারদের সকল প্রকার সরকারী সহায়তা প্রদান করে যাচ্ছেন। সরকারী নির্দেশে ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনদের তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকায় মহাসড়কের পাশে বসবাস করা ছিন্নমুল পরিবারদেরকে অগ্রাধিকার দেয়া হয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp