বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল আমাদের শহর, তাই আমাদেরই এগিয়ে আসতে হবে : মেয়র সাদিক

শামীম আহমেদ ::: বরিশাল নগরের সাগরদী খাল খনন ও স্লোপের কাজের আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন বরিশাল সিটি করপোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

আজ বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে নগরের বধ্যভূমি সংলগ্ন কীর্তনখোলা নদী ও সাগরদী খালের সংযোগ মুখে ফলক উম্মোচনের মধ্য দিয়ে এ কাজের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, বরিশাল আমাদের শহর, তাই আমাদেরই এগিয়ে আসতে হবে। মানুষকে দাড়িয়ে দাড়িয়ে বোঝানোর জন্য শ্রম দিতে আমার সমস্যা নেই। কিন্তু কাজগুলোও সঠিকভাবে সম্পন্ন করতে হবে, যাতে নগরবাসী সঠিকভাবে এর সুফল ভোগ করতে পারে।

তিনি বলেন, পূর্বের একটি প্রকল্প ছিলো, যেটি আমি দায়িত্ব গ্রহন করার দিন মাননীয় প্রধানমন্ত্রী পাশ করেন। সেই ১৩০ কোটি টাকার প্রকল্পের শেষ কাজ এটি, বাকী কাজগুলো শেষ হয়ে গেছে। কীর্তনখোলা নদীর সংযোগ স্থল থেকে সাগরদী খালটি ৭ দশমিক ১০ কিলোমিটার গভীর খনন করা হবে। যেখানে ১ দশমিক ৩৫ কিলোমিটার খালের পাশে শোভাবর্ধনের লক্ষে ওয়াওয়ে ও বাইসাইকেল লেন করা হবে। যার আদলে আমাদের যে ২৬ শত কোটি টাকার প্রজেক্ট মন্ত্রনালয়ে জমা রয়েছে সেটির কাজও হবে। আর এটি দেখলে সেটার বিষয়ে সবাই বুঝতে পারবে। আর এই খালটি খনন হলে শহরের এ অঞ্চলে আর জলাবদ্ধতা থাকবে না।

তিনি বলেন, বরিশাল নগরের বেশিরভাগ খাল চলে গেছে ভবনের নীচে, মার্কেটের নীচে, নয়তো ড্রেনের নীচে। তারপরও যতটুকু সম্ভব চেষ্টা করছি। সবাই মিলে চেষ্টা করলে যে খালগুলো রয়েছে সেগুলো রক্ষা করতে পারবো।

খাল দখলকারীদের উচ্ছেদের বিষয়ে তিনি বলেন, উদ্যোগ আমি নিতে পারি, খালের জমি উদ্ধার করতে পারি কিন্তু স্থায়ী সমাধান দিতে না পারলে কিছু করার থাকবেনা। উদ্ধারের পর জখন জায়গাটা খালি থাকবে তখন আবার দখল হবে। তাই আমি চাই মানুষকে বার বার হয়রানি না করে প্রকল্পটা পাশ হলে একবারে কাজে হাত দিতে। আর আমার কাজগুলোকে এগিয়ে নিয়ে যেতে আপনাদের সহযোগীতা ও ভালোবাসা প্রয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপত ড.ছাদেকুল আরেফিন। তিনি তার বক্তব্যে বলেন, ধান, নদী খাল এই নিয়ে বরিশাল। খাল বরিশালের ঐতিহ্যের একটি জায়গা, সেই খাল পুনরুদ্ধারে সিটি মেয়র আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। সে এর আগেও কয়েকবার খাল পুনরুদ্ধারে নিজে ফিজিক্যালি গিয়ে চেষ্টা করছেন। নগরবাসীকে সর্বোচ্চ নিরাপদ রাখা, সুযোগ সুবিধা দেয়া এবং স্বাচ্ছন্দ্য দেয়ার জায়গাটি সিটি করপোরেশনের মেয়ররাই পারেন। জলাবদ্ধতা দূর করনে খালগুলোকে রক্ষনাবেক্ষন করার জন্য নগরবাসীর ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। আর এরমধ্য দিয়েই আপনাদের নাগরিক সুযোগ-সুবিধার একটি নিশ্চিত হবে। তাই আপনারা এসব ভালো কাজের পাশে থাকবেন।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ সাইফুল ইসলাম তার বক্তব্যে বলেন, বরিশালে জলাবদ্ধতা হবে এটা মানা যায় না। চারদিকে খাল-নদী তারপরও এমন কেন? যাক এতদিন পরে হলেও একটা উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কাজকে এগিয়ে নিতে অবৈধ দখলদারদের উচ্ছেদে পুলিশ সিটি মেয়রকে সর্বাত্মক সহায়তা করবে। এসব কাজ কিছুদূর যাওয়ার পর থমকে যায়। তবে আমাদের মেয়র সাহেবকে যতটুকু জানি, সে হাল ছাড়েন না। আমরা চাইবো যতটুকু কাজ সেটুকু-ই যেন সুন্দরভাবে সমাপ্তি হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোঃ ফারুক আহমদ, ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোয়াজ্জেম হোসেন ভূঞা, বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ শহিদুল্লাহ, বরিশাল জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই, বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুসহ সিটি করপোরেশনের কাউন্সিলর, প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ ও স্থানীয় বাসিন্দারা।

বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রাম, বরিশাল কম্পোনেন্ট প্রথম পর্ব শীর্ষক প্রকল্পের আওতায় খাল খনন ও শোভা বর্ধনের এ কাজের আওতায় ১ টি ফুট ওভার ব্রীজ, ৬৮ টি স্ট্রিট লাইট, ৮৬ টি বেঞ্চ, সবুজায়নের লক্ষে ৮৩০ টি গাছ ও ১৫০ টি ডাস্টবিনও বসানো হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp