বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল একতলা লঞ্চ ঘাটে লাভ হলেও লোকসান দেখিয়ে মামলার প্রস্তুতি!

অনলাইন ডেস্ক :: বিআইডব্লিটিএর বন্দর কর্মকর্তার যোগসাজশে বরিশাল একতলা লঞ্চ ঘাট ইজারা নিয়ে মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে। লাভ হলেও লোকসান দেখিয়ে মামলার প্রস্তুতি নেয়ার পায়তারা চালাচ্ছে সংশ্লিষ্ট ইজারাদার বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

সূত্রে জানা গেছে- চলতি বছরের ফেব্রুয়ারিতে বরিশাল বিআইডব্লিউটিএর একতলা লঞ্চ ঘাটটি আয়কর ভ্যাটসহ প্রায় ৫৫ লক্ষ টাকায় ৫ মাসের মেয়াদের ইজারা নেয় নীরব হোসেন টুটুল।

ইজারা নেয়ার পরে আমদানি রফতানি তে সরকার নির্ধারিত টোলের থেকেও কয়েক গুন বেশী আদায় করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।বালুর ঘাট ও একতলা লঞ্চ ঘাটের লেবার বিল স্টাফ বেতন ভাতার যাবতীয় সকল খরচ শেষে একতলা লঞ্চ ঘাটের ইজারাদারের প্রতিদিন প্রায় দুই লক্ষটাকা করে আয় হচ্ছে বলে সূত্রে জানাগেছে।

প্রতিদিন দুই লাখ টাকা করে আদায় হলে মাসে ৬০ লক্ষ টাকা আয় হলে ইজারাদারের ৫ মাসে আয় হয় প্রায় ৩ কোটি টাকা। এ নিত্য দিনের আয় ছাড়াও তরমুজের সিজনে জমির লিজ বাবদ প্রায় ২০ লক্ষটাকা আয় করে ইজারাদার।

বরিশালের দুই সাংবাদিককে ম্যানেজ করে ঘাট পরিচালনা করে আসছে ইজারাদার নীরব হোসেন টুটুল। যার কারণে বন্দর কতৃপক্ষ নীরব ভূমিকা পালন করছে বরে সূত্রটি নিশ্চিত করেছে।

একতলা লঞ্চ ঘাট ইজারা ফেব্রুয়ারি মাসে দেয়ায় এর মেয়াদ পাচ মাস শেষ হতে বাকী মাত্র কয়েক দিন। মেয়াদ শেষ হওয়া মাত্রই পুনরায় দরপত্র আহ্বান জানিয়ে ঘাট ইজারা দেবার কথা আছে বিআইডব্লিউটিএর। সে অনুযায়ী আগামি মাসে অর্থাৎ মে মাস শুরুর দিকেই বরিশাল এক তলা লঞ্চ ঘাট ইজারা দেবার জন্য টেন্ডার দেয়া হবে। তবে এর আগেই বর্তমান ঘাট ইজারাদার লোকসান দেখিয়ে বিবিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠুর গোপন সহায়তায় বরিশাল নিম্ন আদালতে মামলা দায়ের করে স্থগিতাদেশ রায়ের জন্য আপিল করবে বলে গোপন সংবাদে জানাগেছে।সেক্ষেত্রে বরিশাল আদালত স্থগিতাদেশর রায় না দিলে উচ্চ আদালতের মাধ্যমে নতুন করে ইজারা দেবার পথ বন্ধ করে একাই লুটেপুটে খাওয়ার পায়তারা চালাচ্ছে বলেও নির্ভরযোগ্য সূত্রটি নিশ্চিত করেছে।

বন্দর সূত্রে আরো জানা গেছে, সাবেক ইজারাদারের কাছে বিআইডব্লিউটিএ প্রায় ৫ লক্ষ টাকা বকেয়া রয়েছে। এর আগেও প্রায় আড়াই বছর প্রর্যন্ত মামলা দায়েরের মাধ্যমে স্থগিতাদেশে ঘাটটি পরিচালিত হয়েছে। সাবেক বন্দর কর্তকর্তা মোস্তাফিজুর রহমান মোটা অংকের উৎকোচ গ্রহন করে রাজধানীর মূল কার্যালয়ের উপরস্থ কর্মকর্তাদের ম্যানেজ করে। তারই ধারাবাহিকতায় বর্তমান বিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু ইজাদরের সাথে গোপন সক্ষতা গড়ে প্রতি মাসে নিজের জন্য প্রায় দুই লক্ষ আর ঢাকার অফিস ম্যানেজ বাবদ প্রায় ৩ লাখ টাকার চুক্তিবদ্ধ হয়ে পুনরায় মামলা দায়েরের মাধ্যমে স্থগিতাদেশে ঘাট একজন কতৃক পরিচালনার জন্য সহায়তা প্রদান করছে বলেও নাম না প্রকাশের শর্তে এক কর্মকর্তা জানান।

একতলা লঞ্চ ঘাট ইজারাদারের ঘনিষ্ট একটি সূত্র জানায়- সাবেক ইজারাদারের কাছের বকেয়া থাকা প্রায় পাচ লাখ টাকা উত্তোলন না করেই মামলার প্রস্তুতিতে বন্দর কতৃপক্ষ প্রশ্নবিদ্ধ হয়ে থাকবে বলেও কয়েক কর্মকর্তারা জানান।

অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বললে এ বিষয়টির সত্যতা পাওয়া যায়। অনুসন্ধানে সরেজমিনে বালুর ঘাটের শ্রমিক নূর আলম জানায়- ঘাটের সকল ব্যায় বহন করে প্রতিদিন রাতে ১লাখ ৯০ হাজার থেকে প্রায় দুই লাখ ২০/৩০ হাজার টাকা করে ইজারাদার নিরব হোসেন টুটুল মামার পোর্টরোড অফিসে পৌছে দেয়া হয়। তরমুজের চলতি মৌসুমে জমির লিজে প্রায় ১৮/২৩ লাখ টাকা আয় করেছেন তিনি।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা আজমলহুদা মিঠুর কাছে ইজারাদার সম্পর্কে জানতে চাইলে ঘাটের ইজারাদার নিরব হোসেন টুটুল বলে জানান। তিনি আরও বরেন- ইজারাদার ঘাটের লোকসান দেখিয়ে ঢাকা হেডঅফিসে একটি আবেদন করেছে। বিস্তারিত জানতে তিনি ইজাদারের সাথে কথা বলার জন্য অনুরোধ করেন।

এ বিষয়ে ঘাটের ইজারাদার নিরব হোসেন টুটুলের সাথে আলাপ করলে তিনি জানান- হঠাৎ করে মাছ আহরন নিসিদ্ধ ঘোষনা করায় ঘাটের ইজারার ওপর প্রভাব পড়েছে। যার ফলে ইজারায় লোকসান দেখিয়ে ঢাকা হেডঅফিসে আবেদনের মাধ্যমে বিষয়টি অবহিত করা হয়েছে। তবে মামলার বিষয়টি অশ্বিকার করে তিনি বলেন- ইজারার মেয়াদ শেষ হয়ে গেলে নতুন ইজারা হবে তাতে আমার কোন সমস্যা নেই।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp