বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল জগদীশ সারস্বত বিদ্যালয়ের অধ্যক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :: ফেনীর সোনাগাছি মাদ্রাসা এবং রুপগঞ্জের বালিস কান্ডের ছাপ পড়েছে বরিশাল নগরীর জগদীশ সারস্বত গার্লস স্কুল এন্ড কলেজে। প্রতিষ্ঠানটির অধ্যক্ষের একাধারে মহিলা শিক্ষক ও কর্মচারীদের যৌন নিপিড়ন এবং প্রতিষ্ঠানের উন্নয়নসহ বিভিন্ন খাতে মাত্রারিক্ত ব্যয় দেখিয়ে অর্থ আত্মসাত এ ছাপের সৃষ্টি করেছে। যা নিয়ে প্রতিষ্ঠানটির অভ্যন্তরে চলছে চরম অসন্তোষ,বিঘ্নিত হচ্ছে একাডেমিক কার্যক্রম।

সম্প্রতি ১০ লাখেরও বেশী টাকা আত্মসাতের অডিট আপত্তি এসেছে অধ্যক্ষের বিরুদ্ধে। তারপরও অদৃশ্য ইশারায় এই অধ্যক্ষের বিরুদ্ধে নেয়া হচ্ছে না কোন ব্যবস্থা। সংশ্লিষ্টরা বলছেন প্রতিষ্ঠানটিতে ম্যানেজিং কমিটি না থাকার সুযোগটা পুরোপুরি নিচ্ছেন অধ্যক্ষ শাহ আলম।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে তৎকালীন ম্যানেজিং কমিটির সভাপতির আর্শিবাদপুষ্ট হয়ে প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষের চেয়ারে বসেন শাহ আলম। ওই সভাপতির ছত্রছায়ায় প্রতিষ্ঠানিটিতে শুরু করেন নিজ সেচ্ছাচারিতা। এতই বোপরোয়া বনে যান যে প্রতিষ্ঠানটিতে কর্মরত একাধিক নারী শিক্ষক ও কর্মচারীর সাথে বিরামহীন ভাবে শুরু করেন যৌন হয়রানী ও নিপিড়ন।

এ ঘটনায় অতিষ্ট হয়ে ২০১৮ সালের ১৬ এপ্রিল প্রতিষ্ঠানটির ৪ জন নারী শিক্ষক ও ৮ জন নারী কর্মচারী একত্র হয়ে অধ্যক্ষ শাহ আলমের বিরুদ্ধে কোতয়ালী মডেল থানায় অসৌজন্যমুলক আচারন, যৌন হয়রানী এবং চাকুরি থেকে বরখাস্তের হুমকি প্রদানের অভিযোগ এনে ৮ টি সাধারন ডায়েরী করেন।

বিষয়টি নিয়ে থানা থেকে সরেজমিন তদন্ত হয় কিন্তু সেখানেও বাধ সাজে ম্যানেজিং কমিটির ওই সভাপতি। তারপরও তদন্তকারী কর্মকর্তা সতর্ক করেন অধ্যক্ষ শাহ আলমকে। লজ্জিত হয়ে এই অধ্যায় শেষ করলেও এরপরই শুরু করেন অর্থ আত্মসাতের নতুন অধ্যায়। প্রতিষ্ঠানটির উন্নয়নসহ বিভিন্ন খাতে অতিরিক্ত খরচ দেখিয়ে আত্মসাত করতে শুরু করেন মোটা অংকের অর্থ।

২০১৭ সালের সালের শেষের দিকে ম্যানেজিং মেয়াদ শেষ হবার পর নিজ ক্ষমতা বলে ব্যাংকে ব্যক্তিগত হিসাব খুলে নিজ ইচ্চা মাফিক প্রতিষ্ঠানের আয় ব্যয় পরিচালণা করতে শুরু করেন। বিষয়টি টের পেয়ে প্রতিষ্ঠানটির একাধিক শিক্ষক জেলা প্রশাসক ও বিভাগীয় কমিটির কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগের প্রেক্ষিতে বিভাগীয় কমিশরের নির্দেশে তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক তদন্ত কওে প্রতিষ্ঠানটির এডহক কমিটিকে অভ্যন্তরীন অডিট করার নির্দেশ দিয়ে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন। নির্দেশনা অনুযায়ী এডহক কমিটির সভাপতি রাবেয়া খাতুন ৫ সদস্যের একটি নিরীক্ষা কমিটি গঠন করে দেন। যে কমিটি গত ২৭ আগষ্ট নিরীক্ষা প্রতিবেদন জমা দেন এডহক কমিটির কাছে। প্রতিবেদনে অর্থ আত্মসাতের নানা বিষয় উল্লেখ করা হয়েছে।

উক্ত প্রতিবেদন আবার পর্যালোচানা করে এডহক কমিটির সভাপতি রাবেয়া খাতুনের নের্তৃত্বে ৩ সদস্যের একটি কমিটি চলতি মাসের ৩ তারিখে বিভাগীয় কমিশনারের কাছে জমা দিয়েছেন।

প্রতিবেদনে দেখা গেছে অধ্যক্ষ শাহ আলম প্রতিষ্ঠানের ভবন উন্নয়ন খাতে অতিরিক্ত ব্যয় দেখিয়ে, শিক্ষার্থীদের জন্য ডায়েরী তৈরী করে তা বিতরন না কর, এবং বৈদ্যুতিক কাজে বিল প্রদান বাবদ অতিরিক্ত বিল দাখিল করে সর্ব মোট ১০ লাখ ৩৩ হাজার ৬৮৩ টাকা আত্মসাত করেছেন। যে কারনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়। কিন্তু এখন পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহনের আলামত দেখা যায় নি কোন মহল মহল থেকে। জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস বলেন অডিট আপত্তির অনুলিপি আমরা পেয়েছি। বিভাগীয় কমিশনার অফিস থেকে নির্দেশনা আসলে পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মূলত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের এসব ধরনের অনিয়ম দূর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করে থাকে ম্যানেজিং কমিটি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক বলেন অধ্যক্ষ শাহ আলমের বিরুদ্ধে নানা অভিযোগের কারনে আমরা বিব্রতকর অবস্থায় পড়েছি। এর একটা সুষ্ঠু সমাধান হওয়া দরকার। না হলে ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানটির ধ্বংস অনিবার্য।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp