বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল নগরীর ময়লাখোলা এখন মেধাবীদের পদচারনায় মুখরীত

শামীম আহমেদ॥ বরিশালের কাউনিয়া পুরাতন ময়লাখোলা এখন মেধাবীদের পদচারনায় মুখরীত। যে পথ দিয়ে মানুষ নাকে রুমাল চেপে চলতো আজ সেখানে সাততলা ভবন, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও প্রাথমিক বিদ্যালয় মাথা উচু করে দাড়িয়ে আছে। যেখানে চলতি বছরের ভর্তি পরীক্ষায় এ অঞ্চলের মেধাবী সন্তানদের উপস্থিতিতে মুখরিত ছিল । জানুয়ারীতে শুরু হয়েছে এ বছরের উর্ত্তীন মেধাবী সন্তানদের ক্লাস।

খোজ নিয়ে জানাগেছে,কাউনিয়ার ময়লাখোলা নামক স্থানটি ছিল এ অঞ্চলের মানুষের জন্য এক সময় আতঙ্ক। কারন সারা বরিশালের বর্জ এনে এখানে ফেলা হত। পাহাড় সমান সেই বর্জের গন্ধে মানুষ নাক চেপে পথ চলত। তখন এই স্থানটিকে বরিশালের মানুষ নতুন নাম দিয়ে ময়লাখোলা নামে পরিচিতি এনে দেয়। স্থানীয় বাসিন্ধারা এখনো সেই নামে চেনে।
শুরুটা এতো সহজ ছিলনা। সেই পচাঁর্দুগন্ধময় জমিতে এখন দৃষ্টিনন্দন শিক্ষা প্রতিষ্ঠান। এরইধারাবাহিকতায় সারা দেশের উন্নয়নের ছোয়া বরিশালের এই ময়লা খোলাকে আলোচনায় এনে দেয়।

এ বছর তৃতীয় শ্রেনীতে ভর্তি পরীক্ষায় উর্ত্তীন হওয়া এক ছাত্রের অবিভাবক বলেন,ময়লাখোলা এখন মেধাবী সন্তানদের পদচারনায় মুখরীত।এক সময় মানুষ ভয়ে এবং দূগন্ধে এখানে আসতোনা।বর্তমানে সেখানে প্রানচাঞ্চল্য ফিরে এসেছে। শিক্ষা ব্যবস্থায় সরকারের বিভিন্ন পদক্ষেপ শিক্ষার মানউন্নয়নে মাইলফলক হয়ে থাকবে।অঞ্চল ভেদে সরকারী বিদ্যালয় নির্মিত হওয়ায় শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগ মিলেছে এবং অবিভাবকদের মধ্যে স্বতি ফিরে এসেছে।

বরিশালে প্রতি বছর সরকারী জেলা স্কুল ও সরকারী বালিকা বিদ্যালয় ভর্তি ইচ্ছুকদের চাপ বাড়তে থাকলে মহামারী আকার ধারন করে। যার ফলশ্রতিতে ২০১৬ সালে নগরীর রুপাতলী হাউজিং এবং কাউনিয়া ময়লাখোলায় দুটি সরকারী মাধ্যমিক বিদ্যালয় নির্মান কাজ শুরু হয় । যা চলতি বছরে আলোর মুখ দেখে। তাতে এ অঞ্চলের অবিভাবকরা স্বস্তি পায় এবং কোমলমতি শির্ক্ষাথীরা আরো দুটি সরকারী বিদ্যালয়ে পড়ার সুযোগ পায়।চাপ কমে সরকারী জেলা স্কুল ও সরকারী বালিকা বিদ্যালয়ের উপর।

কাউনিয়ায় শহীদ আরজু মনি সরকারী মাধ্যমিক বিদ্যালয় ও রুপাতলী হাউজিং এলাকায় শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্কুল দুটি নির্মিত হওয়ায় এ অঞ্চলের সাধারন মানুষ জীবনমান অনেক বেড়েছে।শিক্ষার্থীরা ভালো স্কুলে পড়াশুনার সুযোগ পাচ্ছে এবং বাসা বাড়ি বেড়ে চলেছে।
পাশাপাশি একই এলাকায় কাউনিয়া থানার ভবন নির্মানের জন্য স্থায়ীভাবে জমি অধিগ্রহন করায় সাধারন মানুষের মধ্যে আস্থা বেড়েছে।

আলাপকালে স্থায়ী বাসিন্ধা এস এম জাহিদ হাসান তিয়ান বলেন, বিগত সময়ে অত্র এলাকাটি উন্নয়ন বঞ্চিত ছিল। বর্তমান সরকারের সময় সারা দেশের ধারাবাহিক উন্নয়নের ছোয়া লেগে ময়লাখোলায় আজ ৭ম তলা বিদ্যালয়,কলেজ এবং কাউনিয়া থানার স্থায়ী জমি অধিগ্রহনে এ অঞ্চলের মানুষের জীবনমান বেড়েছে।মেধাবী সন্তানেরা পড়াশুনার সুযোগ পাচ্ছে।একই সুযোগ পাচ্ছে নগরীর রুপাতলি হাউজিং এলাকায় নির্মিত শহীদ আবদুর রব সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ ব্যাপারে শহীদ আরজু মনি সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক মোঃএবাদুল ইসলাম এর সাথে যোগাযোগ করার চেষ্টা করলে ব্যস্ততার কারনে তিনি কলটি রিসিভ করেননি।

অত্র এলাকার স্থায়ী বাসিন্ধা এ্যাড.ফিরোজ জানান, এক সময় রিকশাওয়লাকে কাউনিয়ার কথা বললে বলতো ময়লাখোলা যাওয়া যাবেনা। আজ সেখানে সরকারী স্কুল,কলেজ প্রাথমিক বিদ্যালয় নির্মিত হওয়ায় এ অঞ্চলের মানুষের জীবন যাত্রার মান অনেক বেড়েছে। জমির দাম অনেক বেড়ে গেছে।উপজেলা থেকে ও মানুষ এসে এখানে বসবাস করছে।

এখানে কাউনিয়া থানার স্থায়ী ভবনের জন্য জমি অধিগ্রহন নেয়া হয়েছে।এখানে উন্নয়নের ছোয়া লেগেছে।বতমান সরকারের সময় এই এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ হয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp