বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব‍্যতিক্রমী ফড়িং উৎসব

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ব‍্যতিক্রমী ফড়িং উৎসব । ‘সবুজ বাঁচাও, সবুজে বাঁচো’ এই স্লোগানকে সামনে রেখে আরণ্যকের আয়োজনে ‘আরণ্যক ফড়িং উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে ফড়িং উৎসব -২০১৯ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

অনুষ্ঠানের উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘আমরা সবুজে বাঁচি। তাই সবুজকে বাঁচানো আমাদের দায়িত্ব। বাংলাদেশ বর্তমানে পৃথিবীর দূষণযুক্ত দেশের তালিকায় অন্যতম। আরণ্যকের মতো সংগঠনগুলোই পারে সকলের মধ্যে ঐক্য ও সচেতনতা সৃষ্টি করে সবুজ ও সবুজাভ প্রাণী টিকিয়ে রাখতে।’
আয়োজকদের মধ্যে অন‍্যতম বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান সঞ্জয়কুমার সরকার বলেন, উৎসবে বিভিন্ন প্রজাতির ফড়িংয়ের আলোকচিত্র প্রদর্শনী রয়েছে যার মাধ্যমে শিক্ষার্থীরা সবুজ ও সবুজাভ প্রাণীর গুরুত্ব এবং সৌন্দর্য উপলব্ধি করতে পারবে। ফড়িং ছোট প্রাণী হলেও পরিবেশে এর তাৎপর্য অনেক। সবুজ ও সবুজাভ পরিবেশে ফড়িংয়ের গুরুত্ব তুলে ধরার জন্য আরণ্যকের এই আয়োজন বলে জানান তিনি ।

বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ বলেন, ‘আমরা মূলত সবুজ রক্ষার্থে কাজ করে যাচ্ছি। আমরা আমাদের জায়গা থেকে বৃক্ষ রোপণকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে চাই।’

উল্লেখ্য, ‘আরণ্যক’ বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশবাদী সংগঠন। ইতোপূর্বে সংগঠনটির পক্ষ থেকে প্রায় দুই শতাধিক বিরল প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp