বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল বোর্ডে বেড়েছে পাশের হার ও জিপিএ-৫

বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৭০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৮৩। এই বোর্ডে এবার গত বছরের চেয়ে পাশের হার এবং জিপিএ-৫ দুটোই বেড়েছে। ছেলেদের চেয়ে পাশের হারে এবং জিপিএ-৫ উভয় দিকে এবার এগিয়ে মেয়েরা। পাশের দিকে মেয়েদের শতকরা হার ৮২ দশমিক ৬৭ আর ছেলেরা ৭৬ দশমিক ৭২।

জিপিএ-৫ এ মেয়েদের সংখ্যা ২ হাজার ৩’শ ৭৪টি আর ছেলেরা পেয়েছে ২ হাজার ১০৯টি। এবার মোট পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন। আর পাশ করেছে ৮৯ হাজার ৬১৬ জন।

বরিশাল বোর্ডে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করে ১ লাখ ১৩ হাজার ২৯৫ জন। এদের মধ্যে বিভাগের ৬ জেলার ১ হাজার ৪৩২টি স্কুলের ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৫৬ হাজার ৯০ জন ছাত্র এবং ৫৬ হাজার ৩৪৬ জন ছাত্রী। ফলাফলে ছেলের মধ্যে ৪৩ হাজার ৩৫ জন এবং মেয়েদের মধ্যে ৪৬ হাজার ৫৮১ জন পাশ করে। পরীক্ষা চলাকালীন অসদুপায় অবলম্বনের দায়ে ১০২ জন পরীক্ষার্থী বহিস্কৃত হয়।

বরিশাল বোর্ডে বিজ্ঞান বিভাগে সর্বোচ্চ পাশের হার ৯১.৮০ মভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮০.৫১ ভাগ এবং মানবিক বিভাগে পাশের হার সর্বনিম্ন ৭৪.৫৭ ভাগ।

বিভাগের ৬ জেলার মধ্যে পিরোজপুর জেলার ২৪৪টি স্কুলের ১৩ হাজার ২৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করে ১১ হাজার ১৩৫ জন। এই জেলায় পাশের হার ৮৩.৯৮ ভাগ। পটুয়াখালী জেলার ২৫৭টি স্কুলের ২১ হাজার ৬৪১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১৮ হাজার ৫ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৮৩.২০ ভাগ। বরগুনায় ১৫১টি স্কুলের ১২ হাজার ১২৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১০ হাজার ৮০ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৮৩.১৪ ভাগ।

ঝালকাঠীতে ১৭০টি স্কুলের ১০ হাজার ৫১৯ জন পরীক্ষায় অংশ নিয়ে ৮ হাজার ৩৬৮ জন পাশ করে। এই জেলায় পাশের হার ৭৯.৫৫ জন। বরিশাল জেলার ৪১৬টি স্কুলের ৩৭ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে পাশ করে ২৮ হাজার ৮৫২ জন। এই জেলায় পাশের হার ৭৬.৭৪ ভাগ। ভোলা জেলায় ১৯৪টি স্কুলের ১৭ হাজার ২৯৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করে ১৩ হাজার ১৭৬ জন। এই জেলায় পাশের হার ৭৬.১৮ ভাগ।

বরিশাল বিভাগের ৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাশ করেছে। এর মধ্যে বরিশাল জেলায় সর্বাধিক ১৪টি, পটুয়াখালীতে দ্বিতীয় সর্বোচ্চ ১০টি, ঝালকাঠীতে ৯টি, পিরোজপুরে ৯টি, বরগুনায় ৬টি এবং ভোলায় ৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বিগত দিনের মতো এবার বরিশাল বোর্ডের কোন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়নি।

গত বছর (২০১৯ সাল) বরিশাল বোর্ডে এসএসসি’তে পাশের হার ছিলো ৭৭.৪১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ১৮৯জন। গত বছর বরিশাল বোর্ডের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাশ এবং ২টি প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp