বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল মহাশ্মশান কমিটির অমানবিক কার্যক্রমে সুশীল সমাজের ক্ষোভ

ঐতিহ্যবাহি বরিশাল মহাশ্মশানে করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির সৎকারে বাঁধা দেওয়ার ঘটনায় ক্ষোভ বিরাজ করছে বরিশালের সুশীল সমাজের মধ্যে। শ্মশান রক্ষা কমিটির কার্যক্রম নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

এই বিষয়টি নিয়ে আলাপকালে সম্মিলিত সামাজিক আন্দোলনের বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, সব কিছুতে এখন দলীয় করণ হয়ে যাচ্ছে। দলের প্রভাবে এখন সব স্থানেই পদ পদবী দেয়া হয়। যার কারণে মানবিক বিষয়গুলো তাদের ভিতর থাকে না। পবিত্র এসব জায়গায় এই সম্পর্ক জানে এবং বোঝে তাদেরই নেতৃত্বে বসানো উচিৎ। নতুবা কান্ডজ্ঞানহীণ এই ধরণের ঘটনা ঘটবে।

বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুরঞ্জিৎ দত্ত লিটু বলেন, অভিযোগের বিষয়টি যদি সত্যি হয় তাহলে সেটা দুঃখজনক। আমরা বিষয়টি শুনেছি এবং সৎকারের জন্য যথাযথ ব্যবস্থা করেছি। এছাড়া এই ধরণের কর্মকান্ড যাতে ভবিষ্যতে না হয় সে বিষয়ে নজর রাখা প্রয়োজন।

বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি পুলক চ্যাটার্জী বলেন, ঐতিহ্যবাহি মহাশ্মশান থেকে এমন ঘটনা শোনাটা সত্যিই দুঃখজনক। ওখানকার কমিটি থেকে এমন কর্ম আশা করিনি কখনো। এমন জায়গায় জ্ঞানী লোক দরকার। যারা সৎকারে বাঁধা দিয়েছেন মনে করি তাদের শিক্ষার যথেষ্ট অভাব রয়েছে।

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি ও প্রবীন আইনজীবী মানবেন্দ্র বটব্যাল বলেন, শনিবারের ঘটনাটি অমানবিক। হোক করোনা রোগী বা যে কোনো ব্যধিতে মৃত্যুবরণকারী তার এখানে সৎকারের অধিকার ও বিধান রয়েছে।

এমন ঘটনাও আছে যে সিটির বাহিরের লোকের সৎকারে এই মহাশ্মশানে করা হয়েছে। আবার এমনও রয়েছে এখানে সৎকারই হয়নি কিন্তু তার সমাধি এখানে স্থাপন করা হয়েছে।

সেখানে মহাশ্মশান রক্ষাকারি নেতৃবৃন্দ যে আচরণ ও ব্যক্তিত্বের প্রমান দিয়েছে তা লজ্জাস্কর। বরিশালে বসবাসকারী হিন্দু সমাজের জন্য দুঃখজনক বলে মন্তব্য করেন মানবেন্দ্র বটব্যাল।

বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, মহাশ্মশানে শনিবার যে ঘটনা ঘটেছে সেটা শ্মশান কমিটির অনীহার কারণেই ঘটেছে। তাদের ডেকে এই ধরণের কোনো কাজ যাতে না হয় সেজন্য কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা উপসর্গ নিয়ে শনিবার বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয় নগরীর ধানগবেষনা রোডের বাসিন্দা নিতাই চন্দ্র শীলের। তবে তার মরদেহ সৎকারের জন্য বরিশাল মহাশ্মশানে ওইদিন বিকালে নেয়া হলে তাতে বাঁধা দেয়ার অভিযোগ ওঠে শ্মশান কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকারের বিরুদ্ধে। পরে বৃষ্টিতে ভিজে মরদেহ নিয়ে শ্মশানের বাইরে অপেক্ষা করেন মৃতের স্ত্রী মঞ্জু রানী। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দা ঝড় শুরু হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp