বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল মিডিয়ায় মূর্খদের আধিপত্য- মন্তব্য কলাম

খন্দকার রাকিব ॥ হঠাৎ করেই বরিশাল মিডিয়ায় অশিক্ষিত ভুঁইফোড়, টাউট, বাটপার ও তথাকথিত সাংবাদিকরা আধিপত্য বিস্তার লাভ শুরু করেছেন। শিক্ষা-দিক্ষার বালাই না থাকা সত্ত্বেও নামসর্বস্ব অনলাইন নিউজ পোর্টাল খুলে তারা বনে যাচ্ছেন মস্তবড় সাংবাদিক কিংবা সম্পাদক। এইসব তথাকথিত সাংবাদিক অথবা সম্পাদকরা যেমন পেশাদারদের বেকায়দায় ফেলছেন, তেমনি আইনশৃঙ্খলা বাহিনী ও পাঠক সমাজকেও বিব্রত করছেন। এসকল অশিক্ষিত সাংবাদিকরা আবার শিক্ষিত সাংবাদিকদের নিয়েও বাজে মন্তব্য করছেন।

তারা একটিবারও ভাবছেন না, ‘‘নিজেরা অশিক্ষিত হয়ে কিভাবে একজন শিক্ষিত সাংবাদিককে নিয়ে বাজে মন্তব্য করি”। এসকল অশিক্ষিত ভুঁইফোড়, টাউট, বাটপার ও তথাকথিত সাংবাদিকরা আবার নিজের ফেসবুক আইডি ব্যবহার না করে পত্রিকার নামে ফেসবুক আইডি খুলে বিভিন্ন মানুষের বিরুদ্ধে কুরুচিপূর্ণ স্ট্যাটাস দিচ্ছেন। অশিক্ষিত এসকল টাউট-বাটপার সাংবাদিকরা নামিদামি কোনো পত্রিকায় কাজ করার সুযোগ না পেলেও মোটা অংকের টাকার বিনিময়ে ইচ্ছেমতো একটি অনলাইন পত্রিকা ক্রয় করে তা দিয়ে চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত হচ্ছেন।

এদের পত্রিকায় সংবাদ প্রকাশের ক্ষেত্রে নেই কোনো নিয়ম কানুনের বালাই। এমনকি গোটা পত্রিকায় একটি সুশিক্ষিত লোকও খুঁজে পাওয়া যাবেনা যিনি কিনা সংবাদ প্রকাশে পারদর্শী। সম্পাদক থেকে শুরু করে রিপোর্টার কিংবা ফটো সাংবাদিকদের প্রায় সকলেই স্বল্পশিক্ষিত। তারপরেও তাদের দাপটের কাছে প্রশাসন থেকে শুরু করে সাধারণ মানুষ প্রতিনিয়ত নানাভাবে হেনস্থা হচ্ছেন। সারকথা হচ্ছে, হঠাৎ গজিয়ে ওঠা এইসব তথাকথিত সাংবাদিকদের আধিপত্য বরিশাল মিডিয়ায় ক্রমশই বাড়ছে।

অবশ্য এ নিয়ে মূল ধারার সাংবাদিক সংগঠন প্রেসক্লাব ও রিপোর্টার্স ইউনিটি সরব থাকলেও তথাকথিতদের লাগাম টানতে পারছে না। ফলে আগামীর ভাবনায় পেশাদার সাংবাদিকরা যেমন শংকিত, তেমনি হতাশ পর্যবেক্ষক মহলও। বিশেষ করে সমসাময়িক সময়ের বেশ কয়েকটি পত্রিকার প্রধান শিরোনামগুলো দেখলে বরিশাল মিডিয়ার অবস্থান কতটা তলানিতে নেমেছে তা অনুমান করা সম্ভব। বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তা, দৈনিক আজকের পরিবর্তন, দৈনিক দেশ জনপদসহ ৭/৮টি মানসম্পন্ন পত্রিকা ব্যতীত অধিকাংশই তথাকথিতদের নিয়ন্ত্রণে চলে গেছে।

বলাবাহুল্য যে, আবার অনেক স্থানীয় সংবাদপত্রের নিয়ন্ত্রণ রয়েছে মাদক ব্যবসায়ীসহ অপরাধীদের হাতে। অনেক ক্ষেত্রে মাদককারবারি নিজেরাই খুলে ফেলছেন একটি অনলাইন পত্রিকা। অনেকে আবার মাদক ব্যবসায়ী এবং ফুটপাতের দোকানিদের কাছ থেকে চাঁদা তুলেও চালিয়ে যাচ্ছেন পত্রিকার কার্যক্রম। এসকল পত্রিকার কার্যালয়গুলো সন্ধ্যার পরে পরিদর্শন করলে হতাশা হয়তো আরও অনেকগুণ বেড়ে যাবে। ছোট্ট এই শহরে সরকার অনুমোদিত ৫০টির কাছাকাছি পত্রিকা রয়েছে। কিন্তু প্রতিদিন ১৫/২০টি প্রকাশ হলেও বাকিগুলো থাকছে অপ্রকাশিতব্য।

নেই প্রশাসনের নজরদারি এবং সংবাদ প্রকাশের ক্ষেত্রেও নেই কোনো বিধিনিষেধ। এই কারণে ভাষাজ্ঞানহীন মূর্খ সাংবাদিকদের আধিক্য রোধ করা যাচ্ছে না। হাতেগোনা কয়েকটি অনলাইন পত্রিকা নির্ভর হয়ে পড়েছে বরিশালের মিডিয়া হাউজগুলো। যদিও প্রিন্ট মিডিয়ার তলানির বিপরীতে অনলাইন মিডিয়া দিনে দিনে বরিশালে বাড়লেও মানের প্রশ্নে রয়েছে শূন্যের কোঠায়। শব্দচয়ন ভাষাজ্ঞানহীন সাংবাদিক এবং কথিতদের দৌরাত্ম্য এতটাই বিস্তার করেছে যা প্রিন্ট মিডিয়ায় চোখ রাখলেই দেখা যায়।

অনলাইন নিউজ পোর্টালের ভুল শিরোনাম ও সংবাদও কখনও কখনও প্রকাশ পেয়েছে প্রিন্ট পত্রিকাগুলোতে। মিডিয়ার এই দুরবস্থা রোধে প্রেসক্লাবসহ সাংবাদিক সংগঠনগুলো এগিয়ে না এলে হয়তো ভবিষ্যতে এর মান আরও তলানিতে পৌঁছাবে। উদাহরণস্বরূপ সাম্প্রতিকালে বরিশালে ট্রাক চাপায় এক সার্জেন্ট নিহত হওয়ার ঘটনায় একটি অনলাইন পত্রিকা শিরোনাম করেছিলো ‘‘আইসিইউতে ভর্তি আহত ট্রাক”। অনলাইন পত্রিকায় প্রকাশিত এই সংবাদটি আবার স্থানীয় একটি পত্রিকায় হুবহু তুলে ধরা হয়েছিলো।

কিছু দিন পূর্বে একটি অনলাইন পত্রিকায় দেখা গেল একটি সংবাদের শিরোনাম ‘‘এবার নারির টানে বাড়ি ফেরার পালা’’। প্রকৃতপক্ষে ‘‘নারির’’ টানে নয়; শুদ্ধ বানান হবে ‘‘নাড়ির” টানে বাড়ি ফেরা। সম্প্রতি একটি অনলাইন পত্রিকায় প্রকাশিত সংবাদে লেখা হয়েছে ‘‘মমতাময়ী স্ত্রী”। বাস্তবে কি মমতাময়ী স্ত্রী হয় নাকি মমতাময়ী মা হয়- এমন প্রশ্ন থেকেই যায়।

অনেক সময় দেখা যায় বরিশালের কিছু মূর্খ সাংবাদিক অপরাধীদের সাথে অবাধে মেলামেশা করছেন। অনেককে আবার অনৈতিক কর্মকা-ের সাথে জড়িত থাকা আবাসিক হোটেলগুলোতে গিয়ে বিশ্রাম নিতেও দেখা গেছে। যদিও এসকল কর্মকাণ্ডের সাথে জড়িত থাকা সাংবাদিক কিংবা সম্পাদকদের নেই কোনো শিক্ষাগত যোগ্যতা। তাদের নামে বিগত দিনে চুরি মামলায় জেল খাটার উদাহরণও রয়েছে। যদিও তারা পরবর্তীতে সেই চুরি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন আদালত থেকে।

এছাড়াও নামসর্বস্ব পত্রিকার সম্পাদকরা গণধোলাইয়ের শিকার হচ্ছেন হরহামেশাই। সম্প্রতি বিভিন্ন ভুঁইফোড় অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের মাদক এবং চাঁদাবাজির অভিযোগে গ্রেপ্তারের মতো উদাহরণও রয়েছে। প্রশাসন উদ্যোগী হয়ে এসকল ভুঁইফোড় সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে এমন আশাবাদ ব্যক্ত করেছেন পেশাদার সাংবাদিকরা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp