বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল-২ আসনে ২১ নেতা হতে চান নৌকার মাঝী: তৃনমূল নেতা-কর্মীদের দাবী স্থানীয় প্রার্থী

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি॥ বরিশাল-২(বানারীপাড়া-উজিরপুর) আসনে স্থানীয় নেতাদের মধ্য থেকে আওয়ামী লীগের প্রার্থী দেওয়ার দাবী জানিয়েছেন তৃনমূলের সাধারণ নেতা-কর্মীরা।রাজনৈতিক অভিজ্ঞ সচেতন মহল ও আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীরা মনে করছেন বিএনপির স্থাণীয় প্রার্থীর বিপরীতে স্থানীয় যারা আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন তাদের মধ্য থেকে কোন প্রার্থী মনোনয়ন না পেলে শুধুমাত্র “আঞ্চলিকতার ইস্যুতে” আওয়ামী লীগের এ আসনটি হাতছাড়া হয়ে যেতে পারে।আঞ্চলিকতা ইস্যুর পাশাপাশি দলীয় কোন্দল আওয়ামী লীগের জন্য সাপেবর হতে পারে।

বানারীপাড়ার আওয়ামী লীগ নেতা-কর্মীরা ১৯৯১ সালের তিক্ত অভিজ্ঞতা এখনও স্মরণে রেখেছেন।একই অভিজ্ঞতা রয়েছে উজিরপুরের নেতা-কর্মীদেরও।৯১ সালের নির্বাচনে শুধু আঞ্চলিকতার ইস্যুতে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী তৎকালীণ দলের প্রভাবশালী প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু একজন সাবেক সাধারণ ইউপি সদস্যর সঙ্গে পরাজিত হয়েছিলেন। তাকে পরাজিত করে বিজয়ী হওয়া বিএনপি প্রার্থী সৈয়দ শহীদুল হক জামাল এক সময় ইউপি সদস্য ছিলেন।

২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আগৈলঝাড়া-গৌরনদী উপজেলা নিয়ে গঠিত বরিশাল-১ আসনের সাবেক সাংসদ অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস। তখন তার সঙ্গে যৌথভাবে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি শাহে আলমকেও দলীয় মনোনয়ন দেওয়া হয়েছিলো। পরে তালুকদার মো. ইউনুসকে নৌকার টিকিট দেওয়া হলে এর প্রতিবাদে স্থানীয় প্রার্থী দেওয়ার দাবীতে বানারীপাড়ায় মানববন্ধন,প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ সহ লাগাতার কর্মসূচি পালণ করে শাহে আলম সমর্থক দলীয় নেতা-কর্মীরা।ওই নির্বাচনে বিএনপি অংশ গ্রহণ না করায় জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রার্থী ছিলেন উজিরপুর উপজেলা পরিষদের তৎকালীন চেয়ারম্যান কেন্দ্রীয় জাসদের নেতা মো. আবুল কালাম আজাদ বাদলে’র সহধর্মীনি মোসা. সাবিনা ইয়াসমিন। শুধু আঞ্চলিকতার ইস্যুতে ওই নির্বাচনে সাধারণ একজন গৃহবধুর সঙ্গেও লড়াই করে জিততে হয়েছে গৌরনদী উপজেলার সন্তান আওয়ামী লীগ প্রার্থীকে। বিএনপি নির্বাচনে আসায় এবারের পেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন।

 

নির্বাচনী পরিসংখ্যানে দেখাগেছে বানারীপাড়া উপজেলায় বিএনপির ও উজিরপুর উপজেলায় আওয়ামী লীগের ভোট বেশি।বিএনপি নেতা এস শরফুদ্দিন আহম্মেদ সান্টুর বাড়ি উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নের চাঙ্গুরিয়া গ্রামে আর সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালের বাড়ি বানারীপাড়া উপজেলার উদয়কাঠি ইউনিয়নের লবনসাড়া গ্রামে। এ অবস্থায় রাজনৈতিক অভিজ্ঞ সচেতন মহল ও আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীরা মনে করছেন বিএনপির স্থাণীয় প্রার্থীর বিপরীতে স্থানীয় যারা আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন তাদের মধ্য থেকে কোন প্রার্থী মনোনয়ন না পেলে শুধুমাত্র “আঞ্চলিকতার ইস্যুতে” আওয়ামী লীগের এ আসনটি হাতছাড়া হয়ে যেতে পারে।বানারীপাড়ার আওয়ামী লীগ নেতা-কর্মীরা ১৯৯১ সালের তিক্ত অভিজ্ঞতা এখনও স্মরণে রেখেছেন।

এদিকে আওয়ামী লীগ সরকারের গত ১০ বছরে বানারীপাড়া ও উজিরপুরে প্রায় দুই হাজার কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়ে বদলে গেছে দুই উপজেলার পৌর শহর থেকে গ্রামীণ জনপদ।এ অভূতপূর্ব উন্নয়ন আওয়ামী লীগ প্রার্থীর জন্য নির্বাচনী বৈতরণী পার পেতে সহায়ক হবে।তবে এ ১০ বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের স্থানীয় কয়েকজন নেতা সুযোগ-সুবিধা ভোগ করে আগুল ফুলে কলা গাছ,কলা গাছ থেকে বট গাছ ও বট গাছ থেকে জোড়া বটগাছ বনে গেছেন। এ নিয়ে বঞ্চিত তৃণমূল নেতা-কর্মী ও সমর্থকদের মাঝে রয়েছে চরম ক্ষোভ ও হতাশা। সুবিধাভোগী ওই নেতারা আগামী নির্বাচনেও তাদের পছন্দের নেতাকে প্রার্থী হিসেবে পেতে মরিয়া হয়ে উঠেছেন। যতোই উন্নয়ন কাজ হোক না কেন এবারের নির্বাচনে স্থানীয় প্রার্থীদের পাশ কাটানো হলে নেতা-কর্মী ও সমর্থকরা ফুঁসে উঠে গণেশ উল্টে দিতে পারেন বলে আশঙ্কা রয়েছে।

এছাড়া উজিরপুরের জল্লার ইউপি’র জনপ্রিয় চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বিশ্বজিৎ দাস নান্টুর হত্যাকান্ডটি কাল হয়ে দাঁড়াতে পারে।কারণ জল্লা,সাতলা ও হারতা ইউনিয়নে সংখ্যালঘুদের বিশাল ভোট ব্যাংক রয়েছে। যার ওপর নির্বাচনে জয় পরাজয় নির্ভর করে।ওই হত্যা মামলায় স্থানীয় সংসদ সদস্যের পিএস আবু সাঈদ আসামী। হত্যাকান্ডটি নিয়ে সংখ্যালঘুদের মাঝে চরম ক্ষোভ রয়েছে।এবারের নির্বাচনে নৌকার টিকিটের আসায় ২১ জন প্রার্থী দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসের পরিবর্তে মনোনয়ন চেয়ে ২০ জন প্রার্থী দলীয় ফরম জমা দিয়ে ব্যাপক লবিং তদবির চালিয়ে যাচ্ছেন।বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস সহ যারা দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন তারা হলেন তিন বারের সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম মনি,কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান খান,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মো. শাহে আলম,বানারীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য আলহাজ্ব গোলাম ফারুক,জননেত্রী শেখ হাািসনা পরিষদের কার্যকরী সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ক্যাপ্টেন এম মোয়াজ্জেম হোসেন,শের-ই বাংলা দোহিত্র একে ফাইয়াজুল হক রাজু,বঙ্গবন্ধুর ভাগ্নে আবুল খায়ের সেরনিয়াবাত খোকন,বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক আনিসুর রহমান,বঙ্গবন্ধুর রাজনৈতিক ও অথনৈতিক দর্শন নিয়ে গবেষণারত ইঞ্জিনিয়ার আ. রাজ্জাক,বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেত্রী সৈয়দা রুবিনা আক্তার মীরা,অগ্রণী ব্যাংকের সাবেক এমডি সৈয়দ আ. হামিদ কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকলীগ নেতা সুখেন্দু শেখর বৈদ্য,কেন্দ্রীয় যুবলীগ নেতা সিকদার একে আজাদ,বিটিভির সাংবাদিক ও আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য সুজন হালদার,সবুজ মোল্লা,বুল বুল আহম্মেদ,আশিকুর রহমান,মোস্তফা কামাল মন্টু,মারুফ আহম্মেদ কাজল,দিপীকা রানী সমদ্দার প্রমূখ। এ আসনে “তারকা” প্রার্থী হিসেবে ব্যাপক আলোচিত ছিলেন বানারীপাড়ার কৃতি সন্তান পিআইবির চেয়ারম্যান,সমকাল সম্পাদক দেশবরেন্য সাংবাদিক গোলাম সারওয়ার।কিন্তু গত ১৩ আগষ্ট তিনি সিঙ্গাপুরে একটি হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় আকস্মিক ইন্তেকাল করেন।

এদিকে আওয়ামী লীগের তৃণমূল’র নেতা-কর্মী সমর্থকরা চান এবারের নির্বাচনে নিজ এলাকার সন্তান যে কেউ মনোনয়ন পাক। নির্বাচনের দিনক্ষন যতো ঘনিয়ে আসছে এ দাবী ততো জোড়ালো হচ্ছে। জানা গেছে স্থাণীয় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরাও এ দাবীতে একাট্টা। এদিকে জাতীয়তাবাদীদল বিএনপিতে প্রার্থী হিসেবে মূল আলোচনায় রয়েছেন বিএনপির কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য এস সরফুদ্দিন আহমেদ সান্টু ও বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামাল। এছাড়াও বিএনপি’র সম্ভাব্য প্রার্থী হিসেবে দলের যুগ্ম মহাসচিব সাবেক সংসদ সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নামেরও গুঞ্জন রয়েছে।

বিগত ২০০৮ সালের নির্বাচনে সান্টু এ আসনে বিএনপির প্রার্থী ছিলেন। এদের বাহিরে কর্নেল (অব.)ইঞ্জিনিয়ার সৈয়দ আনোয়ার হোসেন,ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ও জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান,বিএনপির কেন্দ্রীয় নেতা রওনকুল ইসলাম টিপু ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের নেতা অ্যাডভোকেট এস এম এ বকর প্রমুখের নাম মনোনয়ন প্রত্যাশী হিসেবে আলোচনায় রয়েছেন।

এদিকে বিএনপির তিন বারের সাবেক সংসদ সদস্য ও সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামাল রাজনীতিতে “চমক” দেখানোর কথা বলে নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন। সোমবার বহিস্কারাদেশ প্রত্যাহার করে দল তাকে ফিরিয়েও নিয়েছে।এ আসনে মূল প্রতিদ্বন্ধীতা হবে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে।

এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২ হাজার ৩৬৯ জন। এর মধ্যে উজিরপুর উপজেলায় ১ লাখ ৮৫ হাজার ১ ভোট। এ উপজেলায় পুরুষ ভোটার ৯৩ হাজার ৬৬২জন ও নারী ভোটার ৯১ হাজার ৩৩৯ জন। বানারীপাড়া উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩৬৮ জন। এ উপজেলায় পুরুষ ভোটার ৫৯ হাজার ৫৮৮ ও নারী ভোটার ৫৭ হাজার ৭৮০ জন। এ আসনে মোট ভোট কেন্দ্র ১৩৬টি এর মধ্যে উজিরপুরে ৮৩টি ও বানারীপাড়ায় ৫৩টি কেন্দ্র।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp