বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি নির্বাচিত হলেন বরিশালের সম্পা দাস

নিজজ্ব প্রতিবেদক :: বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৪০তম জাতীয় সম্মেলনে কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন শিক্ষার্থীদের অধিকার আদায়ের লড়াকু যোদ্ধা বরিশালের রাজপথে গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের উদীয়মান ছাত্রনেতা সম্পা দাস। তিনি এরআগে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সদস্য ও বরিশাল জেলা সংসদের সদস্য পদে দায়িত্ব পালন করেন।

এদিকে,ফয়েজ উল্লাহকে সভাপতি ও দীপক শীলকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। ৪০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে ৪১ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়। সুমাইয়া সেতু নতুন এই কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। কমিটির অন্য সদস্যরা হলেন সহ-সভাপতি নজির আমিন চৌধুরী, জয় রায়, ফয়জুর মেহেদী, কে এম মুত্তাকী, সরোজ কান্তি, অনন্য ঈদ ই আমিন, ধীষণ প্রদীপ চাকমা ও সম্পা দাস। সহকারী সাধারণ সম্পাদক তামজিদ হায়দার, মিখা পিরেগু ও খাইরুল হাসান। কোষাধ্যক্ষ শামীম হোসেন, দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার, শিক্ষা ও গবেষণাবিষয়ক সম্পাদক মীম আরাফাত, স্কুলছাত্রবিষয়ক সম্পাদক প্রিতম ফকির, বিজ্ঞান-প্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ঐশ্বর্য আহমেদ। এ ছাড়া প্রচার ও প্রকাশনা সম্পাদক বি এম জোবায়ের প্রধান, সাংস্কৃতিক সম্পাদক আসমানী আশা, ক্রীড়া সম্পাদক দিদারুল ইসলাম এবং সমাজকল্যাণ ও পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে নির্বাচিত হন মুনিরা দিলশাদ। কমিটিতে কার্যকরী সদস্য হিসেবে আছেন মেহেদী হাসান নোবেল, অনীক রায়, এ বি তাহসিন, জি কে সাদিক, সাদ্দাম হোসাইন, গৌরচাঁদ ঠাকুর, এনি সেন, আবু সালেহ মোহাম্মদ সিহাব, শামীম আহসান, সৌরভ সমাদ্দার, প্রান্ত রনি, রথীন্দ্রনাথ বাপ্পী, পিনাক দেব, আবু বকর সিদ্দিক, প্রণব কুমার দেব, আবরার নাদিম ইতু, পার্থ প্রতিম সরকার ও অপু সাহা।

গত ১৯ নভেম্বর বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্ধোধন হয়। জাতীয় সম্মলনের উদ্বোধন ঘোষণা করেন আন্দোলনত পাটকল শ্রমিক নওশের আলী সহ শ্রমিকবৃন্দ। উদ্বোধনী সমাবেশে পাটকল শ্রমিক মফেল কর্মকার বলেন,‘আমরা যখন চাকরি হারায়ে দিশেহারা, তখন আমাদের পাশে এসে দাঁড়াইসে ছাত্র ইউনিয়নের কর্মীরা।’ কমিটি গঠনে কাউন্সিল আয়োজন করা হয় রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) মিলনায়তনে। উদ্বোধন শেষে গণসংগীত ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন ইউনিয়নের নেতাকর্মীরা। সমাবেশে শেষে বর্ণাঢ্য র‍্যালি বের করে ছাত্র ইউনিয়ন। র‍্যালিটি টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ, মৎস্য ভবন দিয়ে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত : মহান ভাষা আন্দোলনের পটভূমিতে ১৯৫২ সালের ২৬ এপ্রিল পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন। বর্তমানের বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠা হয় এবং তা ছিল এক ঐতিহাসিক প্রয়োজনের পরিণতি। এই প্রতিষ্ঠানের আত্মপ্রকাশের মধ্য দিয়ে এ দেশের ছাত্র আন্দোলনে সূচিত হয় দেশপ্রেমিক ও বিপ্লবী ধারার। জন্মলগ্ন থেকেই ছাত্র ইউনিয়ন শিক্ষার অধিকার প্রতিষ্ঠা, প্রকৃত গণতন্ত্র কায়েম, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল প্রকার শোষণ ও নিপীড়নের অবসান,সাম্প্রদায়িকতা নির্মূল, সাম্রাজ্যবাদী ষড়যন্ত্র ও নয়া ঔপনিবেশিক শোষণের হাত থেকে মুক্তি এবং দেশে একটি সুখী-সুন্দর সমাজ কায়েমের লক্ষ্যে নিরবচ্ছিন্ন ও আপোসহীন লড়াই পরিচালনা করে আসছে। দেশ ও জনগণের স্বার্থে নিবেদিত আমাদের প্রতিষ্ঠান সর্বদাই ছাত্র-জনতার সুখ-দুঃখের সাথী।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp