বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাউফলে বোতলজাত ভোজ্যতেলের সংকট কৃত্রিম বলে দাবি ক্রেতাদের

মিশু সিকদার, বাউফল প্রতিনিধি ::: বিগত কয়েক দিন যাবতই পটুয়াখালীর বাউফলে বোতলজাত ভোজ্য তেলের সংকট দেখা দিয়েছে। গত প্রায় ১৫দিনের বেশি সময় ধরে বাজারে একবারে নেই বোতলজাত সয়াবিন তেল। বোতল ভোজ্যতেলের এই সংকট কৃত্রিম বলে দাবি করেছেন সাধারণ ক্রেতারা।তবে ক্রেতাদের এই দাবি ভুল বলে আখ্যা দিচ্ছেন ডিলাররা।

ডিলাররা জানান, ভোজ্যতেল সরবরাহকারী কম্পনীগুলোর সরবরাহ কম থাকায় বিপাকে ক্রেতাসাধারণ। চলমান সঙ্কটে তাদের কোনো হাত নেই।

ক্রেতাদের এমন অভিযোগের ভিত্তিতে উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খোলা সয়াবিন তেল খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৮০ (প্রতি লিটার) টাকা দরে। সয়াবিন সুপার বিক্রি হচ্ছে ১৭০ টাকা করে। অথচ প্যাকেটজাত সয়াবিনের (পূর্ব নির্ধারিত) খুচরা মূল্য (প্রতি লিটার) ১৬০ টাকা। বাজারে খোলা তেল রয়েছে এবং বিক্রি হচ্ছে যথা নিয়মে। কিন্তু বোতলজাত তেল নেই বাজারে। হঠাৎ করে উধাও হওয়ার কারণ জানেন না সংশ্লিষ্টরা। তবে ক্রেতাদের অভিযোগ বোতল জাত তেল (পূর্ব নির্ধারিত) গায়ের মূল্য কম থাকায় বোতল খুলে ড্রামে ভরে খোলা তেলের সাথে মিশিয়ে বেশি দামে বিক্রি করছেন অসাধু ব্যাবসায়িরা। ফলে বাজারে পাওয়া যাচ্ছে না বোতলজাত তেল।

তোফায়েল নামের এক ক্রেতা বলেন, সায়াবিন তেল ব্যতিত কিভাবে রান্ন করা সম্ভব। বাজারের কোথাও প্যাকেট সয়াবিন নেই। বাজারের খোলা তেলগুলোর মান ভাল কিনা সেটা যাচাইয়ের সুযোগও নেই। আমরা ক্রেতারা বিব্রতকর অবস্থার মধ্যে আছি। বর্ধিত মূল্যে হলেও তেলের সরবরাহ স্বাভাবিক অবস্থা চান তারা।

চলমান সংকটের ব্যাপারে তীর, রূপচাদা, ফ্রেশ, পুষ্টি সয়াবিন তেলের ডিলারদের সাথে কথা বলে জানা গেছে, আগে তেলের গায়ের মূল্যছিল ১৬০টাকা। নতুন মূল্য নির্ধরণ করা হয়েছে ১৯৮টাকা। তেলের দাম বৃদ্ধির কারণে কোম্পানিগুলো তেল দিচ্ছেন না। সবাই টিটি দিয়েছেন প্রায় একমাস আগে কিন্তু তেল পাননি এখনো। আগামী এক সপ্তাহের মধ্যে তেল বাজারে আসবে বলে অশ্বাস দেন তারা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএও) আল আমিন বলেন, বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে তেলের কয়েকটি গোডাউনে ইতিমধ্যে অভিযান পরিচালনা করেছি, জরিমানাও করেছি। বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের চেষ্টা অব্যাহত আছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp