বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাউফলে লকডাউনের ১ম দিনে ঊর্ধ্বমুখী নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার

তোফায়েল ইসলাম মিশু, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি :: পটুয়াখালীর বাউফলে লকডাউনের প্রথম দিনেই অতিব্যবহার্য নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম বেড়েছে বলে অভিযোগ করেছেন সাধারণ ক্রেতারা। একদিকে করোনা অপরদিকে আগত রমজানকে সামনে রেখে বাজারে মূল্য বৃদ্ধিতে নিম্ন আয়ের মানুষের মাঝে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে। তবে পণ্য সরবরাহ কম বলে দাবি ব্যাবসায়ীদের। অজুহাত মানতে নারাজ নিম্ন ও মধ্যবিত্ত আয়ের সাধারণ মানুষ।

আজ সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার স্থানীয় পাইকারী বাজার কালাইয়া বন্দর বাজার ঘুরে নিত্যপ্রয়োজনীয় অধিকাংশ পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। গতকাল (রবিবার) যে পেঁয়াজ ৩০টাকায় বিক্রি হয়েছে সে পেঁয়াজ আজ সোমবার ওই বাজারে ৩৫ টাকা এবং খুচরা বাজারে যা ৪০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। রোশন আজ বিক্রি হয়েছে ৬০ টাকা প্রতি কেজি যা গতকালকে বিক্রি হয়েছে ৫৩-৫৬ টাকায়। আলু প্রতি কেজি ৩-৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৭-২২টাকায়। এছাড়া ডাল, তেল, চাল, আদা ও গরম মসলাসহ প্রায় সকল পণ্যের দাম বেড়েছে প্রতি কেজিতে ২-১০ টাকা পর্যন্ত। খুচরা বাজারে এর ব্যাপক প্রভাব লক্ষ্য করা গেছে।

এছাড়া মাংসের দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে সব ধরনের মাছের দাম। লকডাউনে কম সরবরাহ দাম বৃদ্ধির কারন বলে মনে করছেন মাছ ব্যবসায়ীরা।

ক্রেতাদের অভিযোগ, এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী অধিক লাভের আশায় কৃত্রিম সংকট তৈরি করে ফায়দা লুটতে নিজেরাই দাম বাড়িয়ে দিয়েছে। তা না হলে একদিনের ব্যাবধানে সব ধরনের পণ্যে প্রতি কেজিতে ৫-১০ টাকা বৃদ্ধি হওয়ার কারন দেখছেন না তারা। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্যের উর্দ্ধগতি রোধে বাজার মনিটরিং করার জন্য প্রশাসনের কাছে দাবিও জানান তারা।

এ ব্যপারে ভোক্তা অধিকার বিভাগের পটুয়াখালী জেলা শাখার সহকারি পরিচালক মোঃ সেলিম হোসেন বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যাতে বৃদ্ধি পেতে না পারে সে জন্য বাজার মনিটরিং করা হবে।

এ ব্যপারে উপজেলা কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন বলেন, রমজানকে সামনে রেখে কোন অযুহাতে পণ্যের মূল্য বৃদ্ধি গ্রহনযোগ্য নয়। যদি কেউ দাম বাড়ানোর চেষ্টা করে তবে অভিযান পরিচালনা করে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp