বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাউফলে লক্ষ লক্ষ টাকার বিপুলসংখক সরকারি বই অযত্নে পচে গেছে!

তোফায়েল ইসলাম মিশু:বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি :: শিক্ষিত জনপদ বাউফল। কিন্তু সেই শিক্ষার হাতিয়ার বইগুলোই আছে পরম অযত্নে। পচে গলে গেছে বিপুলসংখ্যক বই। পটুয়াখালীর বাউফলে মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামের রুমের ভিতরে রাখা হয় মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণীর বই। কিন্তু দীর্ঘদিন অযত্ন আর অবহেলায় ফেলে রাখার কারণে স্যাঁতস্যাঁতে পানিতে পচে গেছে বিপুলসংখ্যক বই। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকার, প্রতি বছর অতিরিক্ত নতুন বই ছাপাতে হচ্ছে শিক্ষা বিভাগকে।

জানা গেছে, প্রতিবছর বাউফল উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের জন্য যে পরিমাণ বই আনা হয় তা সংরক্ষণ করে রাখা হয় বাউফল সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ে। সেখান থেকেই বাউফলের সকল মাধ্যমিক বিদ্যালয়ে চাহিদা অনুযায়ী বই দেয়া হয়। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত আনা বই গুলো অযত্নে ফেলে রাখা হয়েছে মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামের রুমে। ২০১৮ সাল থেকে বই গুলো পরে আছে এখানে। অডিটোরিয়ামটি দীর্ঘ সময় সংস্কার না করায় এর ভিতরের পরিবেশ খুবই নোংরা ও স্যাঁতস্যাঁতে। নোংরা ও স্যাঁতস্যাঁতে পরিবেশে দীর্ঘ দিন অযত্নে ফেলা রাখার কারণে প্রায় কয়েক হাজার বই পচে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ২০১৮, ২০১৯ ও ২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিকের বিভিন্ন শ্রেণীর ইসলাম শিক্ষা সহ বিভিন্ন বিষয়ের বিপুলসংখ্যক বই পচে গলে গেছে। এলোমেলো ভাবে পরে আছে কয়েক হাজার বই। ময়লা পানিতে পচা বইয়ের বান্ডিলগুলো দেখে বোঝার উপায় নেই যে আসলে এগুলো বই। সংশ্লিষ্ট কতৃপক্ষের অযত্ন ও অবহেলার কারনে কয়েক হাজার বই পচে গলে বিনষ্ট হওয়ার ফলে সরকারের ক্ষতি হয়েছে কয়েক লক্ষ টাকা।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাজমুল হাসান বলেন, ওই বইগুলো অনেক পুরাতন। সরকারি বিধি অনুযায়ী বিক্রকরা হবে। চলোমান লকডাউনের কারনে একটু পিছিয়ে পরেছি। পরিস্থিতি স্বাভাবিক হলেই ব্যাবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেনের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন কেটে দেন। পরে তার সাথে আর যোগাযোগ করা সম্ভব হয়নি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp