বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাকেরগঞ্জ হাসপাতালে পরিত্যক্ত ভবনে করোনা আইসোলেশন ওয়ার্ড ! সরকারি নির্দেশনা উপেক্ষিত

বাকেরগঞ্জ প্রতিনিধি :: বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের চিকিৎসায় আইসোলেশন ওয়ার্ড তৈরিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হচ্ছেনা। স্বাস্থ্য দফতর বলছে, আইসোলেশন ওয়ার্ড হবে হাসপাতালের এমন জায়গায়, যেখানে অন্য রোগীরা এমনকি সাধারণ মানুষও সংক্রমণের শিকার হবেনা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা না মেনেই আইসোলেশন ওয়ার্ড খোলার অভিযোগ উঠল বাকেরগঞ্জ সরকারি হাসপাতালের বিরুদ্ধে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় ওই নির্দেশিকা জারি করে জানিয়েছে, দেশের মেডিক্যাল কলেজগুলির পাশাপাশি উপজেলা হাসপাতালগুলিতেও শুধু আইসোলেশন ওয়ার্ড খুললে হবে না। সেই ওয়ার্ড কেমন হবে, রোগীদের কী ভাবে রাখতে হবে, নোভেল করোনা ভাইরাসের মোকাবিলায় কী ধরনের সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, সেই সংক্রান্ত সবিস্তার নির্দেশিকাও জারি করা হয়েছে।

স্বাস্থ্য দফতর বলছে, আইসোলেশন ওয়ার্ড হবে হাসপাতালের এমন জায়গায়, যেখানে অন্য রোগীরা এমনকি সাধারণ মানুষও সংক্রমণের শিকার হবেন না। আইসোলেশন ওয়ার্ড হবে সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত। ওই নির্দেশিকা অনুযায়ী আইসোলেশন ওয়ার্ড যেমনটা হওয়ার কথা, ঠিক তার উল্টো ছবি দেখা গেল বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানে আবাসিক এলাকা সংলগ্ন হাসপাতালের পরিত্যক্ত একটি ভবনে খোলা হয়েছে পাঁচ বেডের আইসোলেশন ওয়ার্ড। সেই ভবনটির দরজা-জানালা ভাঙা, ছাদ থেকে পানি পড়ছে। ভবনটিতে বিদ্যুৎ সংযোগ এবং স্যানিটেশন ব্যবস্থা নেই।

ভবনটির সামনে মলমূত্রের ড্রেন খোলা। অথচ বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের তিন তলায় একটি খালি ওয়ার্ড রয়েছে। যেখানে রুম প্রোটেকটিভসহ পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে। বাকেরগঞ্জ উপজেলা পরিসংখ্যান অফিসের তথ্যানুযায়ী, সংক্রামিত করোনা রোগ যাতে না ছড়ায়, তার জন্য উপজেলায় এ পর্যন্ত করোনা-জর্জরিত বিভিন্ন দেশ থেকে আগত ১০৫ জন যাত্রীকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় সরকার ইতিমধ্যে ২৫ মার্চ থেকে সারাদেশ লকডাউন করে দিয়েছে।

এতটা গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও হাসপাতালের একটি পরিত্যক্ত ভবনে আইসোলেশন ওয়ার্ড কেন খোলা হল, তা নিয়ে উপজেলার সাধারণ মানুষের মাঝে চাপা ক্ষোভ ও উত্তেজনা দেখা দিয়েছে। প্রশ্নের মুখে পড়েছেন বাকেরগঞ্জ উপজেলা হাসপাতাল কর্তৃপও। হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সংসদ সদস্য বেগম নাসরিন জাহান রতনা বলেন, করোনা প্রতিরোধে হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড তৈরীর জন্য তিনি নগদ ২০ হাজার টাকা দিয়েছেন। প্রয়োজনে আরো অর্থ দিবেন। তা সত্ত্বেও স্বাস্থ্য কর্মকর্তা কেন একটি পরিত্যক্ত ভবনে আইসোলেশন ওয়ার্ড তৈরি করলো বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

হাসপাতালের আরএমও ডাঃ ইশমত জেরিন জুঁই বলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোঃ রেজওয়ানুর হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ পেয়ে তড়িঘড়ি করে ওখানে আইসোলেশন ওয়ার্ড করতে হয়েছে। প্রয়োজন হলে ভালো কোন ভবনে স্থানান্তর করবেন। সংসদ সদস্য আইসোলেশন তৈরিতে অর্থ দিয়েছেন বলে তার জানা নেই। হাসপাতাল সংলগ্ন বাসিন্দা অধ্যক্ষ স্বপন কুমার দাস, শহিদুল ইসলাম, ফারহানা কাকন ও শাহিন খান সাংবাদিকদের নিকট অভিযোগ করে বলেন, হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড হবে সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত। দরজা-জানালা ভাঙা ও বিদ্যুৎবিহীন একটি পরিত্যক্ত ভবনে আইসোলেশন ওয়ার্ড কোনও ভাবেই হতে পারে না!

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ রেজওয়ানুর রহমান করোনা ভাইরাস নিয়ে তেমন চিন্তিত নন বলেই লোক দেখাতে পরিত্যক্ত ভবনে আইসোলেশন ওয়ার্ড তৈরি করেছেন। জেলা সিভিল সার্জন ডাক্তার মোঃ মিজানুর রহমান বলেন, আইসোলেশন ওয়ার্ডে পর্যাপ্ত বায়ু, চলাচল স্যানিটেশন ও বিদ্যুতের ব্যবস্থা থাকতে হবে। করোনা ভাইরাস প্রতিরোধে হাসপাতাল কম্পাউন্ডে জীবাণুনাশক স্প্্ের করাসহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

এ বিষয়ে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রেজওয়ানুরের কোনো গাফিলতি থাকলে বিষয়টি তিনি তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে জানান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp