বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বানারীপাড়ায় ওদের হোম কোয়ারেন্টাইন ভাসমান নৌকায়…

রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি :: আধুনিক সভ্যতায় মানুষ যেখানে উন্নত জীবন-যাপন করছে পাশাপাশি নৌকায় সেই মানুষেরই জন্ম, বিয়ে, সংসার ও মৃত্যুর ব্যাতিক্রম চিত্রও রয়েছে। নদী কিংবা সাগরে নৌকায় ভেসে ভেসে মাছ শিকার করে চলে তাদের সংগ্রামী জীবন-সংসার। যে নদীর পানিতে জীবন সেখানেই আবার মরন নিয়তি। নিজস্ব কোন ভূমি না থাকায় মৃত্যুর পর আবার এই মানুষেরই দেহ পানিতে ভাসিয়ে দেওয়া হয়।

ব্যাতিক্রম জীবন-যাপানে অভ্যস্ত এ মানুষগুলো মুসলমান হলেও মানতা স¤প্রদায় নামে পারিচিত। মাছ শিকার করে মানুষের আমিষের চাহিদা মেটানোর পাশাপাশি ক্ষুদ্র হলেও দেশের অর্থনীতিতে এদের ভূমিকা রয়েছে। স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনার রক্তক্ষয়ী সংগ্রামেও এদের কারও কারও ভূমিকা রয়েছে। কিন্তু সেই স্বাধীন দেশে স্বাধীনতার স্বাদ কতটুকুই বা ভোগ করছে এরা। শিক্ষা, চিকিৎসা ও বাসস্থান সহ কোন মৌলিক চাহিদাই জুটছে না এদের ভাগ্যে। নেই স্যানিটেশন ব্যবস্থা,পুষ্টিকর খাদ্যের যোগান কিংবা বিশুদ্ধ পানির সুবিধা।

স্বাধীনতার প্রায় ৩৭বছর পর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের জাতীয় নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের অধিকার পেলেও নাগরিক হিসেবে কতটুকুই বা সুবিধা ভোগ করতে পারে এরা ? এদের ভোটে যারা জনপ্রতিনিধি তারাই বা কতটুকু খোঁজ রাখে এদের। প্রাকৃতিক ঝড়- ঝঞ্জা উপেক্ষা করে জীবন বাজি রেখে রাত দিন একাকার করে মাছ ধরে কোন মতে জীবন চলে এদের।সচেতনা ও সুযোগের অভাবে এদের সন্তানগুলো শিক্ষার আলো থেকে বঞ্চিত। সামান্য অক্ষরজ্ঞানও অর্জন করতে পারে না তারা।বড় হয়ে তাদের বেছে নিতে হয় মা-বাবার মাছ ধরার সেই পেশাকেই।

বানারীপাড়ার সন্ধ্যা নদীতে নৌকায় বসবাসকারী ২০টি মানতা পরিবারের সরদার শহিদ জানান বাড়ি ঘর না থাকায় নৌকায়ই তাদের ঘরবসতি। প্রাণঘাতি করেনাভাইরাসের কারনে হাট-বাজার বন্ধ ও মানুষজন তেমন একটা বাড়ি থেকে বের না হওয়ায় মাছ বিক্রি করতে ছাড়া তারাও নৌকা থেকে ডাঙায় ওঠেন না। তবে জীবিকার প্রয়োজনে নৌকায় বসেই সন্ধ্যা নদীতে ইলিশ সহ বিভিন্ন মাছ শিকার করছেন। সবার শিকার করা মাছ একত্রিত করে তা নিয়ে দু’একজন সাজের বেলায় বানারীপাড়ার ফেরী ঘাটে কিছু সময়ের জন্য নৌকা থেকে উঠে বিক্রি করে আবার নৌকায় ফিরে গিয়ে অবস্থান নেয়।

বরিশালের মেহেন্দিগঞ্জ, বাবুগঞ্জ, মূলাদী, হিজলা,বানারীপাড়া,শরীয়তপুর, মাদারীপুরের কালকিনি, উপকুলীয় জেলা পটুয়াখালীর পানপট্টি, চরমনতাজ,গলাচিপা,কালাইয়া, বগা, পাটুয়া, বদনাতলী, উলানিয়াসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন নদী ও মোহনা গুলোতে এ সম্প্রদায়ের কয়েক হাজার লোক নৌকায় বসবাস করছে।বাড়ি ঘর না থাকায় প্রাণঘাতি নভেল করোনা ভাইরাসের কারনে এ পরিবারগুলোর হোম কোয়ারেন্টাইন চলছে ভাসমান নৌকায়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp