বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বানারীপাড়ায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সহকারী শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামানের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি॥ বানারীপাড়ায় মান সম্মত প্রাথমিক শিক্ষায় সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামান বিশেষ ভূমিকা রেখে চলছেন।উপজেলার পশ্চিম চাখার ক্লাষ্টারে যোগদানের শুরু থেকেই তিনি তার মেধা,মনন,সততা,প্রজ্ঞা,দায়িত্ববোধ,কর্তব্য নিষ্ঠা ও দূরদর্শিতার সমন্বয় ঘটিয়ে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

বিদ্যালয়ের সময় সূচি অনুসরণ, শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়মিত উপস্থিতি,সঠিক পাঠদান,বিদ্যালয়ে নিয়মিত সমাবেশ অনুষ্ঠান ও শিক্ষার্থীদের ইউনিফর্ম পরিধান নিশ্চিতকরণ সহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করে শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে আদর্শ ও সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে তার দূরদর্শী নির্দেশনা ব্যাপক প্রশংসিত হয়েছে। নবতর ধ্যানধারণা ও উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হচ্ছে।উদ্ভাবনী কার্যক্রমে প্রতিটি বিদ্যালয়ের প্রতিটি শ্রেণী কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সহ ছবি স্থাপন, প্রাক প্রাথমিক ও প্রথম শ্রেণী কক্ষ সজ্জিতকরণ,শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের জন্য শিক্ষার্থীদের আঁকা ছবি শ্রেণী কক্ষে প্রদর্শণ ও বিদ্যালয় ভিত্তিক প্রতিযোগিতার ব্যবস্থাকরণ,শিক্ষার্থীদের দানশীল মানসিকতা বিকাশের জন্য টিফিনের টাকা বাঁচিয়ে দান করার মতো মনোভাব সৃষ্টি করা হচ্ছে।

সন্তানদের সুশিক্ষা নিশ্চিত করতে বিদ্যালয়ে মায়েদের উপস্থিত করে “মাতৃবন্ধন” নামক উদ্ভাবনী কার্যক্রম পরিচালিত হচ্ছে। তার ব্যক্তিগত উদ্যোগে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান ,ডিজিটাল কনটেন্ট তৈরী,শ্রেণী কক্ষে তা ব্যবহার নিশ্চিত করতে প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হচ্ছে। প্রতিটি বিদ্যালয়ের সন্মূখভাগে বিদ্যালয়ের নাম সহ মনিষীদের বাণী ও বর্ণধারা সজ্জিতকরণ করা হয়েছে।

যা প্রাথমিক শিক্ষায় ইতিবাচক পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখছে। এছাড়া বিদ্যালয়ে পরিচ্ছন্নতা নিশ্চিত করতে প্রতি সপ্তাহে একদিন পরিচ্ছন্নতা দিবস পালণ করার মধ্য দিয়ে শ্রেণী কক্ষ পরিচ্ছন্ন রাখার প্রতিযোগিতা ও আন্তরিকতা শিক্ষার্থীদর মাঝে তৈরী করা হয়েছে। প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখায় সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামান অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।###

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp