বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বানারীপাড়ায় সরকারি সম্পত্তির ওপর দিয়ে রাস্তা নির্মাণে বাধা

রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি :: বরিশালের বানারীপাড়া উপজেলার বাইশারী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের উত্তর বাইশারী গ্রামের ছাপড়া জামে মসজিদ ও উত্তর বাইশারী ইউপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঝে থাকা সরকারি ২০ শতাংশ সম্পত্তি ২০০৬ সালে ৯৯ বছরের লিজ নেন ওই এলাকার মোস্তফা বেপারী তার স্ত্রী হাসিনা বেগমের নামে। সম্প্রতি এলাকাবাসীর পক্ষে মো. জালিস মাহমুদ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিজ বাতিল চেয়ে একটি আবেদন করেন। আবেদনের সাথে ওই ওয়ার্ডের ৯৪টি পরিবারের গণস্বাক্ষরও জমা দেওয়া হয়েছে।

আবেদনের সূত্রমতে, মোস্তফা বেপারী তার স্ত্রীর নামে সরকারি সম্পত্তি লিজ নেয়ার সময় যে তথ্য উপাত্ত দিয়েছেন তার সম্পূর্নটাই সঠিক ছিলোনা। তারা কখনও ভূমিহীন ছিলেন না। তাদের বাইশারী বাজারে রয়েছে দ্বিতল দুটি দোকান ঘর। এছাড়াও তাদের নিজেদের অনেক সম্পত্তি রয়েছে। ঢাকায়ও তাদের জমিসহ বাড়ি রয়েছে বলেও এলাকাবাসী জানান। যে শর্ত দিয়ে তারা সম্পত্তি লিজ নিয়েছিলেন, তার প্রত্যেকটি অবজ্ঞা করে তারা কৃষি কাজ না করে বসত বাড়ি নির্মাণের জন্য লিজ আবেদনে ০০.৮ পয়েন্ট জমির অধিক পরিমান জমিতে পাকাঘর নির্মাণ করেছেন। এছাড়াও লিজ নেয়া সম্পত্তির কিছু অংশ রাস্তার পাশে রয়েছে, সেখানেও টিনসেট’র বড় একটি দোকানঘর নির্মাণ করে আলাদাভাবে দু’জনের কাছে ভাড়া দিয়েছেন বলেও জানাগেছে। এমনকি ওই এলাকার জমিদার (সরকার) বাড়ির জমিদার রাধিকা সরকার বাংলা ১৩৩৫ সালে তাঁর মা মনমহিনীর নামে নিজ সম্পত্তিতে বর্তমান ছাপড়া জামে মসজিদের সামনে থেকে এপার-ওপার বিশাল একটি আয়রণের অবয়ব দিয়ে কাঠের পাটাতনের ব্রিজ করে দেন। কালের বিবর্তনে এবং সংস্কারের অভাবে সেই ব্রিজটি বিলুপ্ত হয়ে গেলে ছাপড়া জামে মসজিদ সংলগ্ন সড়কের পাশে ঢাল নামা ব্রিজের জায়গা দখল করে মোস্তফা বেপারী পাকা দোকান ঘর নির্মাণ করে দখল করেণ। অথচ জমিদার মৃত রাধিকা সরকারের আপন বড় ছেলে মৃত হেমেন্দ্র প্রসাদ সরকারের মেয়ে অবসরপ্রাপ্ত শিক্ষক ইরা রাণী সরকার ও বুলু রাণী সরকার এখনও মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন তাদের দখল হয়ে যাওয়া পৈত্রিক সম্পত্তি উদ্ধারের জন্য।

এদিকে বেসরকারি এনজিও এসডিএফ সংস্থা ছাপড়া জামে মসজিদের সামনে থেকে উত্তর দিকের কাঁচা-মাটির ২ কিলো মিটার রাস্তা জনগনের দূর্ভোগ লাগবের কথা ভেবে ইটের সোলিং করার কাজ শুরু করলে, মোস্তফা বেপারী সরকারের কাছ থেকে তার লিজ নেয়া জমির ওপর দিয়ে রাস্তা নির্মাণে বাধার সৃষ্টি করেণ। তবে তার লিজের আবেদনে উল্লেখ আছে রাস্তা করার জন্য সম্পত্তি দরকার হলে তা দিতে হবে। বর্তমানে মোস্তফা বেপারী রাস্তার জন্য জায়গা না দিয়ে বেড়া দিয়ে লিজ নেয়া জমি আটকে রেখেছেন।

এ বিষয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ও বাইশারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মো. মোস্তফা কামাল জানান, মসজিদ ঘেষে রাস্তা গেলে জুমার নামাজ পড়ার সময় বিঘ্নতা ঘটবে। এছাড়াও গ্রামের কেউ মারা গেলে জানাজা নামাজ পড়ানোর জায়গা থাকবেনা। অন্যদিকে রাস্তার পাশে সরকারি যে জমিতে মোস্তফা বেপারী বড় আকারের টিনের ঘর নির্মাণ করেছেন সেটা জনস্বার্থে সরিয়ে নিলে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মসজিদের সামনের জায়গা অনেকটা প্রসস্থ হবে। ফলে জুমা, জানাযা, ঈদ-উল-ফিতর ও আজহার নামাজের সময় মুসল্লিরা নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারবেন এবং স্কুলের কোমলমতি শিশুরা মনখুলে খেলাধুলা করতে পারবে। এছাড়াও এলাকার যুবকরাও খেলাধুলা করতে পারবে। যারফলে এলাকার সামাজিক ব্যধিও অনেকটা হ্রাস পাবে।

একই কথা জানান, উত্তর বাইশারী ইউপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির নেতৃবৃন্দ এবং মসজিদের ইমাম মাওলানা মো. নুরুল ইসলাম, মসজিদ কমিটির সহ-সভাপতি মাওলানা আব্দুস ছালাম (৬০), মুসল্লী ও এলাকাবাসী মো. বাদশা তালুকদার (৫৫), মো. হাবিবুর রহমান (৫২), আলী আহম্মদ (৭৫), মো. আনোয়ার হোসেন (৫০)। অপরদিকে জমিদার রাধিকা সরকারের নাতনী ইরা রাণী ও বুলু রাণী তাদের পৈত্রিক সম্পতি উদ্ধার করতে পারলে ছাপড়া জামে মসজিদে দান করবেন বলে জানিয়েছেন।

তারা দু’বোন আরও জানান, মোস্তফা বেপারী ভূমিহীন না হয়েও সঠিক তথ্য না দিয়ে তার স্ত্রীর নামে মসজিদ ও স্কুলের সামনের সরকারি সম্পত্তি লিজ নিয়েছেন। ফলে মসজিদের মুসল্লী ও স্কুলের শিক্ষার্থীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp