বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বানারীপাড়ায় হাজারো পরিবারে ক্ষুধার জ্বালা!

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি:: বানারীপাড়ায় মরণঘাতি করোনা ভাইরাসের কারনে হোম কোয়ারেন্টাইনে থাকায় কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের শ্রমজীবী হাজারো পরিবারে ক্ষুধার জ্বালায় হাহাকার চলছে। গত প্রায় এক সপ্তাহ ধরে কর্মহীন হয়ে পড়া রিক্সা, ভ্যান, টেম্পু, মাহেন্দ্র-আলফা ও বাস শ্রমিক, ফুটপাতের দোকানী এবং দিনমজুর সহ নিম্ন আয়ের শ্রমজীবী পরিবারের সদস্যদের চোখে কেবল ঘোর অমানিশার অন্ধকার।

“পান্তা আনতে নুন ফুরায়” এসব পরিবারে এখন ‘পান্তা আর নুন’ কোনটাই নেই। সরকারী ও ব্যক্তিগত দান অনুদানের অপেক্ষায় চাতক পাখির মতো তাদের আগমনী পথপানে তাকিয়ে থাকেন তারা। এখানে করোনা ভাইরাস আতঙ্ককেও হার মানিয়েছে ক্ষুধার জ্বালা।বানারীপাড়া উপজেলায় পৌর শহর সহ ৮ ইউনিয়নের এ মুহুর্তে কমপক্ষে ১০ হাজার পরিবার অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে। ১০ হাজারে পরিবারের ক্ষুধা জ্বালা মেটানো চাহিদার বিপরীতে এখন পর্যন্ত সরকারীভাবে মাত্র ৬৪০ প্যাকেট ( ১০ কেজি চাল,৫ কেজি আলু ও দুই কেজি ডাল) বিতরণ করা হয়েছে।

এছাড়া ইউপি চেয়ারম্যান সহ কয়েকজন ব্যক্তিগত উদ্যোগে পৌর শহর সহ উপজেলার বিভিন্ন স্থানে কিছু নিত্যপণ্য সামগ্রী বিতরণ করেছেন।অনেকে ইউএনও,জনপ্রতিনিধি ও সমাজপতিদের দ্বারে দ্বারে একটু খাবারের আশায় ধর্না দিচ্ছেন। শনিবার সকাল ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনের চত্বরে প্রচন্ড রোদের মাঝে কয়েক শত কর্মহীন হতদরিদ্র নারী-পুরুষ খাবারের প্যাকেটের আশায় ভিড় করে থাকেন।

এসময় তাদের মধ্য থেকে প্রায় দু’শ জনের নাম তালিকাভূক্ত করা হলেও ভিড় বাড়তে থাকায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় জমায়েত ঠেকাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ তার কার্যালয় থেকে নিচে নেমে এসে বাড়ি বাড়ি গিয়ে খাবার প্যাকেট পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়ে তাদের ফিরিয়ে দেন। ফলে অনেকটা হতাশ হয়ে দীর্ঘশ্বাস ফেলে তারা বিফল মনরথে খালি হাতে বাড়ি ফেরেন।

পরে অবশ্য ওই দিন বিকাল ও সন্ধ্যায় ইউএনও পৌর শহরে কয়েকটি ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে খাবার প্যাকেট পৌঁছে দেন।এর পরে রোববার ও সোমবার তিনি পৌর শহরের কয়েকটি ওয়ার্ড ও উপজেলার সদর ইউনিয়নের ব্রা²নকাঠি গ্রামে বাড়ি বাড়ি গিয়ে দরিদ্র মানুষের মাঝে খাবার প্যাকেট ও মাস্ক দিয়ে আসেন।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ জানান, এ উপজেলায় ৮ মে.টন চাল বরাদ্দ করা হয়েছিলো যার মধ্যে ৭ মে.টন ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। তিনি নিজ হাতে একশত খাবার প্যাকেট বিতরণ করেছেন জানিয়ে বলেন বাকি ৫৪০ প্যাকেট উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বরদের মাধ্যমে বিতরণ করা হয়েছে। এছাড়া পর্যায়ক্রমে আরও সরকারী বরাদ্দ আসবে বলেও তিনি জানান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp