বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বামনায় প্যানেল চেয়ারম্যান আবুল বাশার এক প্রতিবন্ধীর ভাতা আত্মসাতের প্রতিবাদে মানববন্ধন

মোঃ জহিরুল আলম, বামনা (বরগুনা) সংবাদদাতা :: বরগুনার বামনা উপজেলার ১নং বুকাবুনিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মৃত আবুল হোসেনের পুত্র প্রতিবন্ধী মোঃ আবুল বাশারের প্রতিবন্ধীভাতা ঐ ওয়াডের্র ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মোঃ আবুল বাশার মাতুব্বরের ছেলে রানার বিকাশ নাম্বারে গ্রহণ করেছে। এ ব্যাপারে প্রতিবন্ধী আবুল বাশার উপজেলা নিবার্হী অফিসারের বরাবর লিখিত অভিযোগ দিয়েছে। স্বামীর প্রতিবন্ধী ভাতার টাকা আসে ইউপি সদস্যের ফোন নম্বরে। অথচ ওই প্রতিবন্ধী জানেন না তিনি ভাতার জন্য তালিকাভূক্তি হয়েছিলেন। এ ঘটনায় বিচার পেতে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলেও অদ্যবধি এ বিষয়ে কোন ব্যবস্থা না নেওয়ার অভিযোগ করেন ভুক্তভোগী ওই প্রতিবন্ধীর স্ত্রী আমেনা বেগম। পরে উপায় না পেয়ে তারা বরগুনা আদালতে একটি মামলা দায়ের করেন।

ঘটনাটি বরগুনার বামনা উপজেলার বুকাবুনিয়া ইউনিয়নের চালিতাবুনিয়া গ্রামে। অভিযুক্ত ওই ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যানের নাম মো. আবুল বাশার মাতুব্বর। তিনি ওই ইউনিয়নের ২ নং ওয়ার্ডে ইউপি সদস্য।

আজ সোমবার(২৯ সেপ্টেম্বর) বামনা প্রেসক্লাবের সামনে ওই ইউপি সদস্য কর্তৃক ভাতার টাকা আত্মসাতের প্রতিবাদে মানববন্ধন করেন পরিবারটির স্বামী-স্ত্রী ও এলাকার সাধারণ জনগন।

মানববন্ধনে ভুক্তভোগী প্রতিবন্ধী আবুল বাসার এর স্ত্রী আমেনা বেগম জানায়, তার স্বামী জ্বরে আক্রান্ত হয়ে প্রায় ৩ বছর ধরে কথা বলতে পারে না। উপজেলা সমাজ সেবা অফিস থেকে প্রতিবন্ধী তালিকায় নাম অন্তর্ভূক্ত হলে গতবছর স্বামীকে ভাতার জন্য অনলাইনে আবেদন করানো হয়। আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও ফোন নম্বর তার ওয়ার্ডের ইউপি সদস্য আবুল বাশার মাতুব্বরকে দেওয়া হয়। তিনি ইউনিয়ন পরিষদ থেকে অনলাইনে তার স্বামীর ভাতার জন্য আবেদন করিয়ে দেন। কিন্তু আবেদনের সময় তার ওয়ার্ডের ইউপি সদস্য কৌশলে তার নিজের নামে রেজিষ্ট্রেশন করা একটি মোবাইল নম্বর ০১৭১৯৯০২৬৮৫ অনলাইন আবেদন ফর্মে এন্ট্রি করেন। যে নম্বরটি তার ছেলে ব্যবহার করতো। প্রায় ৪ বার ওই নম্বরে ভাতার টাকা গেলেও তিনি তাদের না জানিয়ে সব টাকা আত্মসাৎ করেন। সবাই ভাতা পেলেও তার ভাতা না পেয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তার দপ্তরে খোঁজ নিতে গিয়ে জানতে পারেন তার ভাতার টাকা বিকাশ অপারেটরে যে নম্বর দেওয়া হয় সেটি ওই ইউপি সদস্য আবুল বাশার মাতুব্বরের ছেলে ব্যবহার করেন। পরে এই ঘটনার বিচার ও তাদের সমুদয় ভাতা ফেরত পেতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।

এ ব্যপারে অভিযুক্ত ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান আবুল বাশার মাতুব্বর ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমার ফোনে একটি ভাতার টাকা আসতো। তবে টাকাটি কার আমি প্রথমে জানতাম না। পরে খোঁজ নিয়ে জেনেছি ওই টাকা প্রতিবন্ধী আবুল বাসার এর। পরে তাদের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের বাড়িতে পাওয়া যায়নি। তারা কয়েকদিন পূর্বে বাড়িতে আসলে আমি তাদের টাকা ফেরত দিয়ে দেই। এছাড়াও অফিসে যোগাযোগ করে তাদের নম্বর পরিবর্তমের জন্য চেষ্টা করেছি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মিজান সালাউদ্দিন বলেন, প্রতিবন্ধী আবুল বাশার অফিসে আসলে আমি যাচাইবাছাই করে দেখি প্রতিবন্ধী আবুল বাশারের বিকাশ নাম্বারে টাকা না গিয়ে ০১৭১৯৯০২৬৮৫ এই বিকাশ নাম্বারে ১ বছর যাবৎ টাকা প্রদান করা হয়। এ ব্যাপারে আমি তাদেরকে লিখিত অভিযোগ দিতে বলেছি। এ ঘটনায় ওই ভূক্তভোগীর স্ত্রী উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছিলো। উপজেলা নির্বাহী কর্মকর্তা ৩ সদস্যের একটি তদন্ত টীম গঠন করে আমার কার্যালয়ে পাঠিয়েছে। তদন্ত কমিটি বিষয়টি তদন্ত করেছেন। দু একদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিব।

উপজলো নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার জানান, আমি অভিযোগের বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি, অভিযোগের সত্যতার জন্য উপজেলা সমাসসেবা অফিসারকে তদন্ত কমিটির প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত টীম গঠন করেছি। এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন হাতে পাইনি। তদন্ত প্রতিবেদন হাতে পেলেই দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp