বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বিসিকে বিসিসির উচ্ছেদ অভিযানে পূর্ব দিকে শান্তির হাওয়া, পশ্চিমে সমালোচনার ঝড়!

এস এম জাহিদ ::: বরিশাল বিসিক রোড পুনঃনির্মাণ ও রাস্তা বর্ধিত করার সনয়ে রাস্তার পাশে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা করার সময়ে বরিশাল সিটি করপোরেশন বিএনপি নেতাদের স্থাপনা সহ পূর্ব পার্শের স্থাপনা বাদ দিয়ে শুধু মাত্র পশ্চিম পার্শ্বের স্থাপনা উচ্ছেদ পরিচালনা করে দ্বিমুখী নীতিমালা অবলম্বন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। সিটি করপোরেশনের এমন দ্বিমুখী কর্মকাণ্ডে সমালোচনার ঝড় বইছে বিসিক রোডের চায়ের দোকানগুলোতে।

স্থানীয় এক ভুক্তভোগী দোকান মালিক জানান, সিটি কর্পোরেশন রাস্তার পাশে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা করতেই পারে কিন্তু কোন ধরনের নোটিশ ছাড়াই তারা হুট করে এসে আমাদের দোকান পাট ভাঙায় আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি।

এ সময়ে তিনি আরও অভিযোগ করেন, আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের সাথে পশ্চিম পার্শ্বে ড্রেনের পর মাত্র ১ থেকে দেড়ফুট জায়গা সিটি করপোরেশনের আওতায় পরেছে কিন্তু রাস্তার পূর্ব পার্শে বেঙ্গল বিস্কুটের বিপরীত থেকে শুরু করে এক যুবদল নেতার দোকান, বিএনপি নেতার দোকান, সাবেক মেয়র বিএনপি নেতা মজিবর রহমান সরোয়ারের শ্যালক ও সাবেক কাউন্সিলর মামুনের ২ টি দোকান ও বসতবাড়ির সীমানা প্রাচীর সিটি করপোরেশনের ৩-৪ ফুট আওতাভুক্ত হওয়ায় সেখানে সিটি করপোরেশন সার্ভেয়াররা লাল দাগ দিলেও মেয়র মহোদয় তাদের কি কারণে ভাঙতে নিষেধ করেছে তা আমার বুঝে আসছে না। রাস্তা বৃদ্ধি করলে উভয় পাশেই করবে আমরা কোন দল করিনা বলে শুধু আমাদের উপর দিয়েই বুলডোজার চালায় তারা । বিএনপির নেতাদের সাথে তাদের ভালো সম্পর্ক থাকায় তাদের স্থাপনা উচ্ছেদ করতে পারেনা।

স্থানীয় গোপন সূত্র জানায়, বরিশাল মহানগর ছাত্রলীগের এক নেতার লবিংয়েই সাময়িক ভাবে বিসিক রোডের পূর্ব পার্শ্বের অবৈধ স্থাপনাগুলোকে উচ্ছেদের আওতামুক্ত ঘোষণা করেছেন সিটি করপোরেশনের এক কর্মকর্তা। এমনটাই গুঞ্জন চলছে বিসিক রোডের জনগণের মুখে মুখে।

ওই কর্মকর্তার এমন সিদ্ধান্তে বিসিক রোডের পূর্ব পার্শ্বে শান্তির হাওয়া বইলেও পশ্চিমপার্শ্বে বইছে সমালোচনার ঝড়।

অপরদিকে বিসিক রোড বর্ধিত করতে হলে বরিশাল বাঁশের হাটখোলা থেকে উচ্ছেদ পরিচালনা করতে হবে। কিন্তু সেখানেও বাধা এশিয়ার সুনামধন্য মহাশ্মশান এর সীমান প্রাচীর। যা ভাঙার প্রয়োজনীয়তা হলেও নানচাপে তা ভাঙতে নারাজ বরিশাল সিটি করপোরেশন। কিন্তু একই স্থানে থাকা এরশাদুল উলুম জামে মসজিদের সীমানা প্রাচীরটিকে ভেঙে দেয় বরিশাল সিটি করপোরেশনের স্ট্রাইকিং ফোর্স।

একই স্থানে মসজিদ ও মন্দিরের সীমান প্রাচীর হওয়ার পরেও শুধু মাত্র মসজিদের সীমানা প্রাচীর উচ্ছেদ করে শ্মশানের দেয়াল উচ্ছেদের আওতামুক্ত রাখায় মুসলিম সমাজে ব্যাপক সমালোচনা চলছে।

এ বিষয়ে বরিশাল সিটি করপোরেশন একাধিক কর্মকর্তার সাথে কথা বলার চেষ্টা করলে তারা কোনরকম মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

এমন পরিস্থিতিতে জনগণের স্বার্থকে প্রাধান্য দিয়ে মহাশ্মশানের দেয়াল ও মসজিদের দেয়ালকে স্থানান্তরিত করে সকলের ধর্মীয় অনুভুতির সমান অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে বিসিক রোডের বর্ধিত করার কাজকে সমুন্নত রাখতে মানবিক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে আহবান জানিয়েছেন সচেতন মহল।

এ বিষয়ে বরিশাল সিটি করপোরেশন একাধিক কর্মকর্তার সাথে কথা বলার চেষ্টা করলে তারা কোনরকম মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp