বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভাণ্ডরিয়ায় রোহিঙ্গা যুবকের আশ্রয়দাতা ‘মা’ পরিচয়দানকারী নারী গ্রেপ্তার

পিরোজপুর :: পিরোজপুরের ভাণ্ডরিয়ায় আটককৃত রোহিঙ্গা মো. জামালের আশ্রয়দাতা ও ‘মা’ পরিচয়দানকারী শাহিনুর বেগমকে গ্রেপ্তার করা হয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুরে ডিবি পুলিশের পরিদর্শক আবু শাহাদাৎ হাসনাইন এর নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল ভণ্ডারিয়া উপজেলা পরিষদের সামনের সড়ক থেকে শাহিনুরকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত গৃহবধূ শাহিনুর ভাণ্ডরিয়া উপজেলার ইকড়ি গ্রামের মিজান সিকদার এর স্ত্রী। এর আগে রোববার রাতে পিরোজপুর ডিবি পুলিশ ভাÐারিয়া পৌর শহর থেকে রোহিঙ্গা মো. জামালকে আটক করে।

ওই রাতেই ডিবি পুলিশের উপ পরিদর্শক মো. দেলোয়ার হোসেন বাদী হয়ে ৪ জনকে আসামি করে পিরোজপুর সদর থানায় মামলা দায়ের করেছেন। শাহিনুর বেগম ওই মামলার অন্যতম আসামি। পুলিশ সূত্রে জানা গেছে, ভাণ্ডরিয়া উপজেলার ইকড়ি গ্রামের মিজান সিকদার ও শাহিনুর বেগম দম্পতি মিয়ানমারের আরাকান রাজ্যের নাগরিক জামালকে আশ্রয় দেন। রোহিঙ্গা জামাল তাদের সন্তান পরিচয়ে ভাণ্ডরিয়া পৌরসভার ডিজিটাল সেন্টার থেকে জন্ম নিবন্ধন করিয়ে জন্মসনদ সংগ্রহ এবং জাতীয় পরিচয় পত্র তৈরির প্রায় সকল কাজ সম্পন্ন করেন। রোহিঙ্গা নাগরিককে ভাণ্ডরিয়া বাজারে ওই দম্পতির জিহাদ গ্যালারী নামের কাপড়ে দোকানে কাজ পাইয়ে দেন।

রোহিঙ্গা জামালের পিতার নাম -আমির হোসেন মাতা-বেলুয়া বেগম, রাম্যখালী, থানা ডেমিনা জেলা- রাখাইন। রোহিঙ্গা জামালের রিফিউজি নাম্বার-১৩২২০১৮০১২০১৪৫৮৫২। একমাস আগে রোহিঙ্গা জামাল কক্সবাজার জেলার বালুখালী আশ্রয়ণ ক্যাম্প থেকে পালিয়ে ভাণ্ডরিয়ায় আসে। রোহিঙ্গা নাগরিক জামাল ভাণ্ডরিয়ায় এসে ওই দম্পতির পরিবারে আশ্রয় নেয়। সে বিদেশ যাওয়ার জন্য নিজের পরিচয় তথ্য গোপন করে পিতার নাম মো. মিজান সিকদার ও মাতার নাম শাহীনুর বেগম লিখে ভুয়া জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে।

জাতীয় পত্র তৈরিতে বয়স প্রমাণের জন্য ভাণ্ডরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার ডা.বেলাল হোসেন তাকে সার্টিফিকেট দেন। এর পরে রাজাপুর উপজেলার কানুদাসকাঠী-নলবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৯ সনে অষ্টম শ্রেণি পাসের সার্টিফিকেট দিয়ে সহায়তা করা হয়। ওই জাতীয় পরিচয়পত্রের ডাটা এন্ট্রির প্রুফ কপির তথ্য মতে তাকে ভাণ্ডরিয়া পৌর সভার দুই নম্বর ওয়ার্ডের নাগরিক বলে শনাক্ত করেন নারী কাউন্সিলর বেবী আক্তার। রোববার দুপুরে রোহিঙ্গা জামাল ভাণ্ডরিয়ান ঠিকানা ব্যবহার করে পিরোজপুরের আঞ্চলিক পাসপোর্ট অফিসে আবেদনপত্র জমা দেন। ফিঙ্গার প্রিন্ট দিতে গিয়ে আসল তথ্য বের হয়ে আসে। এসময় তার কথা বলার ধরন শুনে পাসপোর্ট কর্মকর্তা তার ফিঙ্গার প্রিন্ট গ্রহণ বাতিল করেন।

এদিকে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন, জেলা নির্বাচন অফিসার খান আবি শাহানুর খানসহ নির্বাচন অফিসের একটি দল রোহিঙ্গার বাংলাদেশিীপরিচয় পত্র তৈরি প্রক্রিয়ার বিষয়ে তদন্তে ঘটনাস্থলে রয়েছেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp