বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভোলায় উপকূল জুড়ে জনসচেতনতায় কাজ করছে রেড ক্রিসেন্ট

অনলাইন ডেস্ক : উপকূল জুড়ে প্রতি বছর নানা নামে নানা ধরনের দুর্যোগ হানা দেয়। আর এই দুর্যোগ মোকাবেলায় প্রশাসনের কঠোর ব্যবস্থার পাশাপাশি কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবীরা। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবীরা ব্যাপক তৎপরতার কারণে উপকূলীয় জেলা ভোলায় দুর্যোগে প্রাণহানীর হার ধীরে ধীরে কমে আসছে। সেই সাথে সচেতনতা বেড়েছে উপকূলীয় এলাকার জনসাধারণের মধ্যে। গত ৫ বছরে উপকূলে বিভিন্ন ঘূর্ণিঝড় আঘাত হানলেও মৃত্যুর সংখ্যা অনেক কমে আসছে। অথচ এক সময় এ ধরণের যে কোনো দুর্যোগে শত শত প্রাণহানির ঘটনা ঘটতো।

আত্মমানবতার সেবায় ১৮৬৩ সালে সুইজারল্যান্ডের নাগরিক জীন হেনরি ডুনান্টের ডাকে সাড়া দিয়ে গড়ে তোলা হয় এই বিশ্ব রেড ক্রশ। বাংলাদেশে যার কার্যক্রম স্বাধীনতার আগে শুরু হলেও আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হয় ১৯৭২ সালে জাতীরজনক বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমানের হাত ধরে। তার অনুপ্রেরণায় অনুপ্রেরিত হয়ে দ্বীপজেলা ভোলায় রেড ক্রিসেন্টের ইউনিটের আওতাধীন জেলার ৫ শতাধিককর্মী স্বেচ্ছাসেবক জীবনের ঝূঁকি নিয়ে আত্মমানবতার সেবায় কাজ করছে। ঝড়-জলোচ্ছাস সহ নানা প্রকৃতিক দুর্যোগের সময় মানুষকে প্রচারনার মাধ্যমে নিরাপদে আনতে সহায়তা করছেন তারা। শুধু তাই নয়, দুর্যোগের পরেও তারা নিরলসভাবে কাজ করে ত্রান সহায়তা কার্যক্রম করছেন। এতে দ্বীপের মানুষ সচেতন হয়ে দুর্যোগ মোকাবেলায় সাহসী ভূমিকা পালন করতে শিখেছে।

ভোলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছসেবক এ্যানী, নোমান, গোপাল জানায়, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক হিসাবে আমরা দুর্যোগের আগে উপকূলের মানুষদের সচেতন করে থাকি। এছাড়াও বিভিন্নভাবে প্রচারণা চালাই। যেন সবাই আশ্রয় কেন্দ্রে চলে আসে। এছাড়ারও আশ্রয় কেন্দ্রে আসা মানুষগুলোকে শুকনো খাবার বিতরণ করা বা প্রাথমিক চিকিৎসা প্রদান করে থাকি।

রেড ক্রিসেন্ট এর যুব ইউনিটের স্বেচ্ছাসেবক সাকিব, সাদ্দাম হোসেন, মোঃআরিয়ান আরিফ, মিমসহ আরো অনেকে জানায়, উপকূলের মানুষদের জন্য রেড ক্রিসেন্ট আর্শীবাদ স্বরূপ। আমরা মানুষে উদ্ধার করার পাশাপাশি প্রাথমিক চিকিৎসার উপর প্রশিক্ষণ প্রদান করে থাকি। এছাড়াও মানুষ কিভাবে দুর্যোগ সহনশীল ঘর তুলবে সেই বিষয়ে পরামর্শ সহ বিভিন্ন স্কুল কলেজে ও উঠান সভায় প্রশিক্ষণ দিয়ে থাকি।

ভোলা রেড ক্রিসেন্ট ইউনিটের নির্বাহী সদস্য আলহাজ্ব ফেরদৌউস আহমেদ বলেন, গত কয়েক বছরে উপকূলীয় জেলা ভোলার উপর দিয়ে বয়ে গেছে সিডর, আইলা, মহাসেন ও রোয়ানু সহ অসংখ্য ঘূর্ণিঝড়। এসব ঝড়ের সময়ে অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের মত রেডক্রিসেন্ট সোসাইটির কর্মীরা মানুষকে রক্ষায় নেমে পড়েছিলেন প্রচারণায়। মাইক হাতে দিয়ে গেছেন ঝড়ের পূর্বাভাস। মানুষকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে আনতে পরামর্শের পাশিপাশি দুর্যোগ পরবর্তি সময়ে উদ্ধার কাজেও তাদের রয়েছে সমান অংশগ্রহণ।

শুধু তাই নয়, মানবতা, পক্ষপাতহীনতা, নিরপেক্ষতা, স্বাধীনতা, স্বেচ্ছামূলকসেবা, একতা ও সার্বজনীনতার ৭টি লক্ষ্য নিয়ে কাজ করছে স্বেচ্ছাসেবীরা। এতে দুর্যোগ মোকাবেলায় বেশ সচেতন প্রান্তিক ও ঝুঁকিপূর্ণ এলাকার মানুষ।

জীবনের ঝুঁকি নিয়ে কাজ করলেও আধুনিক নৌযান ও লাইফ জ্যাকেটসহ নানা উপকরণের অভাব রয়েছে বলে জানান, ভোলা জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম। তিনি আরো জানান দুর্যোগ প্রবণ এই জেলায় আরো দক্ষ করে তুলতে হলে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা এবং আধুনিক যন্ত্রপাতি পেলে দুর্যোগ মোকাবেলায় একটি শক্তিশালী সংগঠনে প্রতিষ্ঠিত হবে ভোলা রেড ক্রিসেন্ট ইউনিট।

ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক বলেন, ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় ভোলা জেলা রেড ক্রিসেন্ট এর ভূমিকা ছিলো প্রশংসনীয়। তারা সবার আগে উপকূলীয় বিভিন্ন পয়েন্টে মাইকিং করে সবাইকে সচেতন করেছে। পাশাপাশি ঘূর্ণিঝড়ের পরে রেড ক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবকরা দ্রুত রাস্তার উপর গাছপালা কেটে পরিষ্কার করে জনদুর্ভোগ লাগব করেছে। আমরা চাই রেড ক্রিসেন্ট যেন এই জেলার মানুষের কাছে আর্শীবাদ হয়ে উঠে এমনটাই প্রত্যাশা করি।পাশাপাশি স্বেচ্ছাসেবকদের পর্যাপ্ত ইকুইপমেন্ট এর ব্যবস্থা করা হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp