বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভোলায় জন্ডিসের চিকিৎসার নামে চূর্ণ-সূতরি দিয়ে রোগীদের সাথে প্রতারণা

ভোলা প্রতিনিধি:: প্রাচীন, আধুনিক যুগ পেরিয়ে বর্তমানে বিজ্ঞানের যুগ, ডিজিটাল এই যুগে মানুষ সতর্ক আর সচেতন হলেও এখনো গ্রামে এবং শহরে রয়েছে কিছু অন্ধবিশ্বাসী লোক। আর সেই লোকেরা নিয়মিত রোগ থেকে মুক্তি পেতে যান বিভিন্ন কবিরাজের কাছে। আর সেখানে গিয়ে কবিরাজ-ওঝা তাদের নয় ছয় বুঝিয়ে হাতিয়ে নেন হাজার হাজার টাকা।

সরেজমিনে ভোলা সদর উপজেলার ধনিয়া ১ নং ওয়ার্ডের বালিয়াকান্দি গ্রাম যেই গ্রামের একটি মহল্লাকে মানুষ জন্ডিস নগরী হিসেবে চিনে। সেখানে গিয়ে দেখা যায়, কবিরাজ ইয়ানুর বেগম একজন ২২ বছর বয়সী মেয়েকে জন্ডিস নামাচ্ছেন মাথা থেকে। সামনে একটি বল তার মধ্যে চূর্ণ অল্প কিছু পানি দিয়ে কতক্ষণ মাথায় থাপ্পড় দিয়ে চূর্ণের পানির সাথে একটু পানি ও আমের গুড়া দিয়ে বলে দেখো কি বের হয়েছে। এবার একটু সূতরি দিয়ে বললো এগুলো চোখে ও নাভিতে ধরো, তার পাশেই আছে ৮/১০ টি বালতি, দুইটি কলসি ও এক বালতি চূর্ণের পানি। ঐ রোগীর পরের সিরিয়ালে বসানো হয় ভোলার এক সাংবাদিক-কে। তার জন্ডিস নামাতে, তবে চূর্ণ লাগাবো যাবে না বললেই তিনি জন্ডিস নামাতে অপারগতা প্রকাশ করেন।

এর পরেই বের হয়ে আছে তাদের কবিরাজির মূল রহস্য, জানতে চাওয়া হয় কি মন্তর দিয়ে জন্ডিস নামাচ্ছেন। সামছুনাহার, নুরজাহান, মোফাজ্জল বললো বিভিন্ন আউলিয়ার নামে কসম দিয়ে জন্ডিস নামায়। তবে এখন তো রোজা কসম দেন কি ভাবে ? এর পরে বলেন আমরা বাপ, দাদার উত্তরসূরী হিসেবে এই কাজ করি দোয়া দরুদ দিয়ে। তবে কোন দোয়া পাঠ করেন কেউ বলে সুরা ইখলাস কেউ বললো আলহামদুলিল্লাহ দিয়েই জন্ডিস নামায়।

হাজেরা, নাজমা, মোস্তফা সাংবাদিক পরিচয় পেয়ে ঘরে রোগী রেখেই পালিয়ে যান।
হাজেরা নামের আরেক কবিরাজ বলেন, আমি কোন দোয়া দরুদ জানি না। তবে স্বামী অসুস্থ্য তাই এই কাজ করি।

রেশমা নামের এক কবিরাজ বলেন, আমাদের ক্ষতি কইরেন না ভাই। আমরা ৬ বোন অভাবের কারনে এই কাজ করি। তবে কি মন্তর দিয়ে জন্ডিস নামাচ্ছেন? এমন প্রশ্নে একই উত্তর দিলেন যে আমার বাবা এক কবিরাজের বন্ধু ছিলেন সেখান থেকে আমি একটু শিখতে পারছি।

অভিযোগ রয়েছে এই রেশমা জন্ডিসের রমরমা ব্যবসার কারনে তার শশুর বাড়ী বাপ্তায় থাকেন না, স্বামী বার বার চেষ্টার পরেও তার বাড়ীতে নিতে ব্যর্থ হয়েছেন। তবে ঐ নগরীর পুরুষরা কোন কাজ করেন না, সবাই মহিলাদের সহযোগিতা করেন এবং একজন কবিরাজ বাসায় না থাকলে ছোট বড় সবাই কবিরাজ সেজে ভোলার বিভিন্ন জায়গা থেকে আসা রোগীদের জন্ডিস নামানোর নামে প্রতারণা করেন।

তবে তাদের বড় টার্গেট হলো বিদেশি ও চাকুরীজীবীরা। কোন নতুন বিদেশী ও চাকুরীজীবি জন্ডিস নামাতে গেলে তাদের প্রথমে ১ ঘণ্টাব্যাপী পানি ও চূর্ণ দিয়ে নামাবেন। পরে ছোট ছোট বড়ি ও ছোট বোতলের কিছু বনাজী ঔষধ দিয়ে বলবেন ১৫০০/২০০০ টাকা দেন।

স্থানীয়রা জানান, এখানেও রয়েছে প্রতিযোগিতা। একজন রোগী আসলে যার যার বারান্দায় বসে ইশারায় সবাই ডাক দিতে থাকেন এবং এই বাড়ীর কোন মেয়ে অন্য জায়গায় বিয়ে দিলে সেখানে গিয়েও শুরু করেন এই প্রতারণা।

খোঁজ নিয়ে জানা যায়, এই নগরী মেয়ে রহিমাকে বিবাহ দেন পূর্ব ইলিশার ৯ নং ওয়ার্ডের গোডাউন সংলগ্ন। সেখানেও রহিমা ও তার ফুফু নুরবানু গড়ে তুলেছেন আরেক জন্ডিস নগরী। ঘটনার সত্যতা জানার জন্য ইলিশায় ৯ নং ওয়ার্ডে গিয়ে মজিবল কবিরাজ বাড়ীতে গিয়ে দেখেন প্রতারণার আরেক ফাঁদ সেখানে। বিষয়টি সম্পর্কে জানতে চাইলেই কবিরাজরা নিয়ে আছেন স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তিদ্বয়কে। তারা এসে জানান ওরা গরীব, পেটের দায়ে এগুলো করছেন। তবে পেটের দায়ে রোগীর সাথে প্রতারণা এমন প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেনি কেউ। এই প্রতারণা যেন ভবিষ্যতে আর না হয় এই জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী রোগী ও এলাকাবাসী।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp