বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভোলা সাইক্লোন ট্রাজেডির ৪৯ বছর

চরফ্যাশন প্রতিনিধি :: আজ ভয়াল ১২ নভেম্বর। ভোলা সাইক্লোন ট্রাজেডির ৪৯ বছর। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড় হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। ১৯৭০ সালের ওই রাতেই শতাব্দীর সবচেয়ে ভয়াল সামুদ্রিক জলোচ্ছাস ও ঘূর্ণিঝড় উপকূলীয় অঞ্চল লন্ডভন্ড করে দিয়েছিল। উপকূলীয় অঞ্চলের লাখ লাখ মানুষের জীবন প্রদীপ নিভে যায়। নিখোঁজ হয়েছে হাজার হাজার মানুষ।

প্রাণহানি ঘটেছিল প্রায় ১০ লক্ষ মানুষের। মারা গিয়েছিলো লাখ লাখ গবাদি পশু ও প্রাণী। আগেরদিনও যে জনপদ ছিল মানুষের কোলাহলে মুখরিত, মাঠ জুড়েছিল কাঁচা পাকা সোনালী ধানের সমারোহ, পরদিন সেই জনপথের কোন চিহ্ন ছিল না। ধ্বংসের তান্ডব লীলায় উপকূলীয় অঞ্চল পরিণত হয়েছিল মৃত্যুপুরিতে। ৭০ এর ঐ ঘূর্ণিঝড়টি উৎপত্তি হয় সে বছরের ৭ নভেম্বর এবং বিলুপ্তি ১৩ নভেম্বর। ঘুর্ণিঝড়ে প্রথম বাতাস আসে দক্ষিণ পূর্ব কোণ থেকে। খানিক বিরতির পর দ্বিতীয় দফা প্রবল বাতাস আসে পশ্চিম উত্তর কোণ থেকে। দ্বিতীয় দফা বাতাসের সঙ্গে ছিল প্রবল বৃষ্টি।

বৃষ্টির ফোটাগুলো ছিল খুবই তীব্র। ঘূণিঝড়টি উপকূলে আঘাত করে বৃহস্পতিবার দিবাগত রাত। তখন ছিল রমজান মাস। চরফ্যাশন উপজেলায় প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের প্রাণহানি ঘটে। ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘন্টায় ১৮৫ কিলোমিটার (তিন মিনিট স্থিতি), ঘন্টায় ২০৫ কিলোমিটার (এক মিনিট স্থিতি), ভোলা সাইক্লোন ঘুর্ণিঝড়ে ভেসে গিয়েছিল উপজেলার ছোট সম্ভাবনাময় দ্বীপ ঢালচর। ৭৩ বছর বয়সের হাসান আহম্মেদ বলেন আমার ভাই বোন সব হারিয়েছি। নুরাবাদ ইউনিয়নের বশির উল্লাহ মাঝি বলেন আমার বড় বোন মনোয়ারা বেগমকে হারিয়ে আমি শোকে কাতর। চরফ্যাশন উপজেলার বিভিন্ন জনপদের বয়সী ব্যক্তিদের সঙ্গে আলাপ করে সেই দিনের ভয়াবহতা ধারণা করা যায়।

তারা বলেছেন, হঠাৎ করে কিভাবে পানি বেড়েগেছে কেউ তা বলতে পারে না। দক্ষিণ পূর্বদিক থেকে আসা প্রবল বাতাসের সঙ্গে ছিলো গুড়ি গুড়ি বৃষ্টি, সেই সাথে বাড়তে থাকে পানি। মানুষগুলো প্রথম ঘরের ভিটিতে, পরে ঘরের মাছায়, এর পর ছালে ও গাছের ঢালে আশ্রয় নেয়। পানির প্রবল তোড়ে ঘরের চাল ভাসিয়ে নিয়ে হাজার হাজার মানুষ ভেসে যায়। অনেকে ঘরের চালের ওপর ভেসে বাচার চেষ্টা করছে, অনেকে আবার গাছের ডাল ধরে বাচার চেষ্টা করেছেন। অনেকে প্রায় ১৭-১৮ ফুট পানির নিচে তলিয়ে যায়।

এ অবস্থা দীর্ঘক্ষণ চলার পর বৃষ্টি ও বাতাস থেমে যায়। সকলেই ঝড় থেমে গেছে, কিন্তু খানিক বিরতির পর উত্তর পশ্চিম দিক থেকে আরো তীব্র বেগে আসা ঝড়ো হাওয়া সব ভাসিয়ে নেয়। ভাটার টানে পানি নেমে যায় সমুদ্রে। সেই সঙ্গে ভেসে যায়, মানুষ গবাদি পশু, ঘর বাড়ি। পরদিন ভোরে পূর্ব আকাশে ঝকঝকে উকি দিলে ভায়াল চিত্র স্পষ্ট হতে থাকে।

নুরাবাদ ইউনিয়নের ফরিদাবাদ গ্রামের মোঃ নুর ইসলাম বলেন বন্যার সময় আমার বয়স ২০ বছর। আমি ঘরের পাটাতনে উঠে বেচে ছিলাম। মোসাঃ ছলেমা খাতুন বলেন ঐ সময় আমার বয়স ছিল ১৩ বছর। আমাদের ঘর ভেঙ্গে যাওয়ায়, আমি ঘরের ছালে উঠে ছিলাম, আল্লাহ আমাকে বাচাইয়া রেখেছেন। প্রতি বছর বিশেষ এই দিনে প্রাণ হারানো ব্যক্তিদের স্বরণে কোরআন খতম, মিলাদ ও দোয়ার আয়োজন আসছে।

২০১৭ সাল থেকে ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসেবে পালন করা হয়। ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন উপকূলবাসী।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp