বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মঠবাড়িয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ

মো.শাহজাহান, মঠবাড়িয়াঃ পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ১৩০ নং দক্ষিন পূর্ব বাদুরতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কর্মকান্ড নিয়ে নানা অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয় পরিচালনা কমিটি ও সচেতন অভিভাবকগন বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করলেও কোন প্রতিকার না হওয়ায় বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ক্রমেই অবনতি হচ্ছে।

এ বিষয়ে ৮ আগস্ট স্হানীয় সংসদ সদস্য, পিরোজপুর -৩, উপ-পরিচালক,  প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, বরিশাল বিভাগ, উপ-পরিচালক, দুর্নীতি দমন কমিশন, বরিশাল বিভাগ; জেলা শিক্ষা অফিসার, পিরোজপুর; চেয়ারম্যান, মঠবাড়িয়া উপজেলা পরিষদ; উপজেলা নির্বাহী কর্মকর্তা; উপজেলা শিক্ষা অফিসার; সহকারি শিক্ষা অফিসারের নিকট বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোতালেব হোসেন মাষ্টার শতাধিক অভিভাবকদের স্বাক্ষরিত লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, বিদ্যালয়টির প্রধান শিক্ষক মিজানুর রহমান (ইউনুছ মুন্সী) এর অনিয়ম,দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় বিদ্যালয়টি ধ্বংসের দ্বার প্রান্তে পৌছেছে।প্রধান শিক্ষক নিয়মিত বিদ্যালয়ে উপস্হিত থাকেন না।যদিও সপ্তাহে ২/১ দিন আসেন তাও আবার ১ টার মধ্যে বিদ্যালয় ত্যাগ করেন।বিদ্যালয়ে ৫ জন শিক্ষক কর্মরত থাকলেও বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার অধিকাংশ ছাত্র -ছাত্রী অন্য বিদ্যালয়ে পড়াশুনা করে। ২০১৬-১৭ অর্থ বছরের স্লিপের টাকার কোন উন্নয়নমূলক কাজ না করে টাকা আত্মসাৎ করেন। টি আর এর টাকা,ক্ষুদ্র মেরামতের জন্য ১ লক্ষ ৫০ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।
বর্তমান পরিচালনা কমিটির সভাপতিকে তোয়াক্কা না করে নিজের মনগড়া ও বিধি বহির্ভুতভাবে বিদ্যালয় পরিচালনা করে আসছেন মিজানুর রহমান।।বিদ্যালয়ের উন্নয়নমূলক খরচের কোন হিসাব কমিটিকে অবহিত না করে স্হানীয় শিক্ষা অফিসারদের যোগসাজশে দীর্ঘদিন যাবৎ উক্ত প্রধান শিক্ষক এ অনিয়ম চালিয়ে আসছেন।
২০১৮ অর্থ বছরে বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সরকার কতৃক প্রদত্ত স্লিপের ৪০ হাজার টাকার কোন কাজ না করে  এবং শিশু শ্রেনীর উপকরণ ক্রয় বাবদ ৫ হাজার টাকা খরচ না করে আত্মসাৎ করার পাঁয়তারা চালাচ্ছেন।
২০১৯ অর্থ বছরের প্রাক- প্রাথমিকের জন্য বরাদ্দ ১০ হাজার টাকা,ভোট কেন্দ্র সংস্কারের জন্য ১ লক্ষ ৫০ হাজার টাকা,স্লিপের ৫০ হাজার টাকা,রুটিন মেইনটেনেন্স এর ৪০ হাজার টাকা বরাদ্দ আসায় সংশ্লিষ্ট কতৃপক্ষ যথাযথভাবে কাজ সম্পন্ন করার জন্য মিটিং ডেকে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করতে বলা হলেও প্রধান শিক্ষক মিজানুর রহমান তাহাতে কর্নপাত না করিয়া স্বেচ্ছাচারি মনোভাব নিয়ে সরকারি প্রতিষ্ঠানের ক্ষতি করে সরকার বিরোধী কাজে লিপ্ত রয়েছেন।

এ ব্যাপারে সহকারি শিক্ষা অফিসার ইউনুস আলী জানান,”কিছু কিছু প্রধান শিক্ষক অনিয়ম করেন এটা সত্য।তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্হা নেওয়া উচিত।আমরা প্রধান শিক্ষকদের কাছে অসহায়।তাদের অনিয়ম ধরলে উল্টো  তারা আমাদের বিরিদ্ধেই অভিযোগ আনে।”
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ প্রায়ই একটি মুখস্হ কথা বলেন ‘দেখতেছি’।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোতালেব হোসেন মাষ্টার জানান,” উপজেলা শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ কৌশলে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার অপচেষ্টায় লিপ্ত আছেন।তিনি দুর্নীতিবাজ প্রধান শিক্ষকদের প্রশ্রয় দিয়ে অনিয়ম ও সরকারি টাকা আত্মসাতের সুযোগ করে দিচ্ছেন।এছাড়া শিক্ষা অফিসারের কর্মকান্ড সন্দেহজনক।সরকারের এন এস আই সহ গোয়োন্দা সংস্হার খতিয়ে দেখা উচিত।”
এ ব্যাপারে অভিযুক্ত প্রধান শিক্ষকের সাথে যোগাযোগ করা সম্ভব হয় নাই।
শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp