বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মঠবাড়িয়ায় বলেশ্বর নদের তীরে অবৈধ ইট পাঁজা, উজাড় হচ্ছে বন

মঠবাড়িয়া প্রতিনিধিঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় সুন্দরবন ও মাঝের চর সংলগ্ন বলেশ্বর নদের তীরে অবৈধভাবে স্থাপন করা হয়েছে একাধিক ইটের পাঁজা।ইট পোড়াতে ব্যবহার হচ্ছে জঙ্গলের কাঠ।ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন অমান্য করে বেড়িবাঁধ সংলগ্ন বনভূমি উজাড় হলেও অজ্ঞাত কারনে নিরব বন বিভাগ।

সরেজমিনে দেখা যায়,উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের গোলবুনিয়া গ্রামের বলেশ্বর নদের বেড়িবাঁধ সংলগ্ন পশ্চিম পার্শ্বে একেবারে নদীর সাইডে ইটের পাঁজায় স্হল পথে জ্বালানী কাঠ নেওয়ার মত কোন পথ নাই।নদ তীরবর্তী চরে দুর্গম জায়গায় জ্বালানী কাঠ আনার একমাত্র পথ বলেশ্বর নদ যা সুন্দরবন এলাকার আওতায়। বনভূমি হুমকির মুখে থাকলেও বন কর্মকর্তাদের কাছে সুন্দরবন এলাকায় ইট পাঁজা থাকার কোন তথ্য নেই।

গ্রাম পুলিশ ও সাংবাদিকদের টের পেয়ে ২০/২৫ জন শ্রমিক দ্রুত ইট পাঁজা থেকে সরে পড়ে।পাঁজাটির মালিক গোলবুনিয়া গ্রামের খালেক হাওলাদারের পুত্র জাকির হাওলাদার।

গোলবুনিয়া গ্রামের পাশেই বলেশ্বর নদ তীরবর্তী আরেকটি গ্রাম উলুবাড়িয়া। এই গ্রামেও বেড়িবাঁধ সংলগ্ন খাস জমিতে স্হাপন করা হয়েছে ইটের পাঁজা। পাঁজার পাশে দাঁড়িয়েই দেখা যায় মাঝের চর জঙ্গল ও সুন্দরবন। বনবিভাগকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে বেড়িবাঁধ সংলগ্ন মাটি সংগ্রহ করে ইট পাঁজায় ব্যবহার করায় দূর্বল হয়ে যাচ্ছে বেড়িবাঁধ। পাঁজাটির মালিক স্হানীয় নুরুল হক মাষ্টারের ছেলে ইউপি সদস্য শহীদুল ইসলাম।সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বশীল কোন ভূমিকা না থাকায় ক্ষুব্ধ এলাকাবাসী।

এ ব্যাপারে মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা জানান,বনভূমি নষ্ট করে ইট পাঁজা স্হাপনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্হা নেওয়া হবে।

পিরোজপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ শাহ আলম বালী জানান, করোনা দুর্যোগের সাধারণ ছুটি শেষ হওয়ার পরেই সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্হা নেওয়া হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp