বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মঠবাড়িয়ায় শহীদ পরিবারের স্বীকৃতি চায় হাতেম আলীর পরিবার

মঠবাড়িয়া প্রতিনিধিঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর হাতে নির্মমভাবে নিহত হাতেম আলীর সন্তানেরা আজও পায়নি শহীদ পরিবারের মর্যাদা।যুদ্ধের কথা মনে করলে আজও আঁতকে ওঠেন তারা।

পরিবার ও স্হানীয় মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলে জানা গেছে,১৯৭১ সালের ২৩ অক্টোবর, বাংলা ৯ কার্তিক,আরবী ১১ রমজান শনিবার সকাল ১০ টায় উপজেলার ঝাঁটিবুনিয়া (পূর্ব সাপলেজা) গ্রামে মুক্তিযোদ্ধা ও রাজাকার বাহিনীর মধ্যে সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়।এ যুদ্ধে রাজাকার বাহিনীর ১১ জন ও মুক্তিযোদ্ধাদের পক্ষে ৩ জন শহীদ হন।এ ৩ জন ছিলেন হাতেম আলী ও তার ২ পুত্র।
দীর্ঘ ৪৮ বছর পার হলেও হাতেম আলী পায়নি শহীদের মর্যাদা,সন্তানরা পায়নি শহীদ পরিবারের মর্যাদা।হাতেম আলীর ছেলে সিরাজুল হক শহীদ পরিবারের মর্যাদা পাওয়ার  আশায় বিভিন্ন দপ্তরে ধর্ণা দিলেও আজ পর্যন্ত কোন ফল হয় নি।২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর এলে বাবার কবরের পাশে গিয়ে চোখের জল ফেলেন তারা।
হাতেম আলীর ছেলে সিরাজুল হক জানান,”স্বাধীনতার পর তৎকালীন এমপিএ সওগাতুল আলম সগির শহীদ পরিবার হিসেবে আমাদের কিছু আর্থিক অনুদান দিয়েছিলেন এবং তিনি শহীদ হওয়ার পর তারঁ সহধর্মিনী অধ্যাপিকা মাহমুদা সওগাত সংসদ সদস্য (মহিলা আসন-১৩) থাকাকালীন আর্থিক অনুদান দিয়েছিলেন।কিন্তু এরপর আর কেউ খোঁজ রাখেনি আমাদের।
যুদ্ধকালীন আসাদ নগরের কমান্ডার মুক্তিযোদ্ধা মুজিবুল হক মজনু জানান,”উপজেলার ঝাঁটিবুনিয়ার ( বর্তমান পূর্ব সাপলেজা) যুদ্ধটি ছিল গুরুত্বপূর্ণ।রাজাকার বাহিনী বিভিন্ন জায়গা থেকে শক্তি সন্ঞ্চয় করে ঝাটিবুনিয়ায় সংগঠিত হয়েছিল।এ যুদ্ধে রাজাকার বাহিনী পরাজিত না হলে এতদন্ঞ্চলের অনেককেই জীবন দিতে হত।এ যুদ্ধে হাতেম আলী এবং তার দুই ছেলে- সামছুল হক ও নুরুল হক শহীদ হন।কিন্তু এখনও শহীদ পরিবারের স্বীকৃতি না পাওয়া দুঃখজনক।”
শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp