বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মাদক ও সন্ত্রাস দমনে মাঠে নেমেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ৪ স্ট্রাইকার

শিকদার মাহাবুব :: বরিশাল মেট্রোপলিটন পুলিশ(বিএমপি) বন্দর থানার ওসি হতে পারেন মাদক ও সন্ত্রাস দমনের নতুন আকর্ষণ। বরিশাল মহানগরের সাধারন মানুষ থানার ওসি বদলে চোখ রেখেছিল নিবিড়ভাবে। ওসি বদলেই আভাস পাওয়া গেছে বেশ কয়েকটি ইতিবাচক পরিবর্তন। এগুলি বদলে দিতে পারে বরিশালের মাদক ও সন্ত্রাসী সাম্রাজ্যের চেহারাই।

২০০৬ সালের ২৬ অক্টোবর বরিশাল মেট্রোপলিটন পুলিশের(বিএমপি) যাত্রা শুরু হয়। এ সময় বিএমপি’র প্রথম কমিশনার ছিলেন আমিনুল ইসলাম। বিএমপি’র এক যুগ পেরিয়ে গেছে। তবে অনেক পুলিশই বিতর্কের উর্ধ্বে ছিলেন। ঘুষ ও দুর্নীতি তাদের গ্রাস করতে পারেনি। দায়িত্ব পালনেও ভূয়সী প্রশংসা কুড়িয়েছিলেন। ইতিমধ্যে অনেকে বদলী হয়ে গিয়েছেন। এসব পুলিশ কর্মকর্তাদের সেবা এবং দায়িত্ব পালনে ব্রতি হওয়া বরিশালের মানুষের কাছে আজও স্মরণীয়।

বন্দর থানার ওসি আনোয়ার পারভেজ বলেন, মাদকের সঙ্গে ‘নো কম্প্রোমাইজ’। মাদকের বিরুদ্ধে রয়েছে জিরো টলারেন্সে। আমার হাতে মাদকসেবী অথবা ব্যবসায়ী ধরা পড়লে কোন ছাড় নয়।

ওসি আনোয়ার পারভেজ আরও জানান, মাদক ব্যবসায়ীদের ধরিয়ে দিতে পারলে তাকেও পুলিশের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হবে। কিন্তু বিগত বছরে নগর পুলিশে সেটি সত্যিকার পেশাদারি যোগ করতে পারেনি। তবে চলতি বছরে এসে ইতিবাচক বদলের আভাস পাওয়া গেছে। সম্প্রতি শেষ হয়েছে নতুন ওসির থানা বদল। এই ওসি বদলই ইঙ্গিত দিয়েছে চলতি বছর হতে যাচ্ছে এ নগরের মাদক ও সন্ত্রাস দমনে এক স্মরণীয় মৌসুম। নতুন কয়েকটি সংযোজনে বদলে যেতে পারে গোটা নগরেরই চেহারা। ২০১৯ সালে মাদক উদ্ধারে মাঠে নেমেছিলেন বিএমপির দুই অফিসার ইনচার্জ। ২০১৯ সালে মাদক উদ্ধার ও সন্ত্রাস দমনে টাটকা স্মৃতি নিয়ে মাঠে নেমেছিলেন ওসি নুরুল ইসলাম ও ওসি আনোয়ার হোসেন।

একই বছরে ওসি হিসেবে বিমান বন্দর থানায় ওসি হয়ে আসেন জাহিদ বিন আলম। বিগত বছরে কাউনিয়া থানার তদন্ত ওসি হিসেবে দায়িত্বে ছিলেন জাহিদ বিন আলম। কয়েক বছর পর এবার বন্দর থানার গুরুত্বপূর্ন পদে উড়িয়ে আনা হয়েছে মাঠ কাপানো এই ওসিকে।

বিমান বন্দর থানার ওসি এস.এম জাহিদ বিন আলম জানান, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স রয়েছে। চিহ্নিত মাদক ব্যবসায়ীদের খোঁজে মাঠেও নেমেছে পুলিশ। সনাক্তকরনের পর এসব মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তারে সর্বোচ্চ চেষ্টা অব্যহত থাকবে বলেও জানান ওসি জাহিদ বিন আলম।

এদিকে সম্প্রতি গাঁজা গাছসহ ব্যবসায়ীদের গ্রেপ্তারের বিষয়টি প্রমান করে চিমটি পরিমানও অপরাধীকে ছাড় দেয়নি কাউনিয়া থানা পুলিশ। সেক্ষেত্রেও জিরো টলারেন্স লক্ষনীয়। যে কারনে আনোয়ার হোসেন নগর পুলিশে ওসি ছিলেন দু’টি থানায়।

ওসি আনোয়ার হোসেন বলেন, নগরের পলাশপুর ও মোহম্মদপুর এলাকা সম্প্রতি মাদকমুক্ত ঘোষনা দেওয়া হয়েছে। এই অঞ্চলের সাধারন মানুষ এখন স্বস্তি প্রকাশ করছে। মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান সর্বদা অব্যাহত থাকবে এমনটাই বাংলাদেশ বাণীকে জানিয়েছেন তিনি।

বরিশাল কোতয়ালী মডেল থানার ওসি নুরুল ইসলাম মাদক ও সন্ত্রাস দমনে ভূমিকা রাখার কারনে নগর পুলিশে ওসি ছিলেন দু’টি থানায়। ৫৩ বছর বয়সী এই স্ট্রাইকার হতে যাচ্ছেন এবারের নগর পুলিশের সেরা আকর্ষণ। তিনি যে আগ্রহের কেন্দ্রে থাকবেন, সেটি বোঝা গেছে কিছুদিন আগেই। তাঁর থানা পুলিশ বিএমপি কমিশনারের হয়ে তিনি লঞ্চঘাট এলাকায় যেসব মাদক উদ্ধার করেছেন, তাতে মুগ্ধ সবাই। সে সময় প্রায় হাজার পিচ ইয়াবা ট্যাবলেটসহ কয়েদ করা হয় মাদক সম্রাট আজীমকে। নিজে মাদক অভিযানে না গেলেও থানার অন্যসব অভিযানে ছিল তাঁর অবদান। ওসি নুরুল ইসলাম বাংলাদেশ বাণীকে জানান,নতুন হোক আর পুরান হোক মাদকের বিরুদ্ধে অভিযান চলবে। এদিকে পুলিশ আইনে এই নির্দেশনাটি থাকলেও মাঝে-মধ্যে এটা উপেক্ষিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা দিয়েছেন। এ কারনেই মাদক ব্যবসায়ীদের হন্যে হয়ে খুঁজছে পুলিশ। আর থানার নিয়মিত কর্মকান্ডের পাশাপাশি ওসিকে মাদক উদ্ধারে অবশ্যই হতে হবে চৌকশ। এখনো পর্যন্ত বিএমপি যে সব ওসিকে বিভিন্ন থানায় নিয়েছে, তারা সবাই অত্যন্ত ব্রিলিয়ান্ট। মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান বাস্তবায়িত হওয়ায় এবার মাদক ব্যবসায়ী আজীমের সংখ্যা অনেকটাই কমতে বাধ্য। চলতি বছরে বড় ধরনের মাদক অভিযানে নাম লিখিয়েছেন বিএমপি কমিশনার মো.শাহাবুদ্দিন খান। তার নির্দেশেই এসব সফলতা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন নগর পুলিশের এই ৪ স্ট্রাইকার। আর মাদক বিরোধী অভিযানে এই কমিশনার সর্বদাই সোচ্চার ছিলেন। আর এ চার ‘ভালো’তে বদলে যেতে পারে নগর পুলিশ।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp