বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মৃত ব্যক্তির কাছে বসে যেসব কাজ করা নিষিদ্ধ

অনলাইন ডেস্ক ::: পৃথিবীর সব প্রাণীকেই একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এটাই আল্লাহর বিধান। কিন্তু আপনজনদের কেউ মৃত্যুবরণ করলে তাদের ছেলে-সন্তানসহ আত্মীয়-স্বজনদের জন্য বেশ কিছু কাজ করা নিষিদ্ধ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কতগুলো বিষয়কে তাদের জন্য হারাম করেছেন। অথচ মানুষ এ কাজগুলো করে থাকে, যখন তাদের কেউ মারা যায়। তাহলো-

১. মৃত ব্যক্তির জন্য বিলাপ করে কাঁদা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মানুষের মাঝে দুটি বিষয় রয়েছে যাতে তারা কুফরি করে-

বংশের খোঁটা দেওয়া,
মৃত ব্যক্তির জন্য বিলাপ করে কাঁদা। এগুলো নিষেধ।

২. গালে বা শরীরে আঘাত করা।

৩. কাপড় বা জামার পকেট ছেড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনে, যে ব্যক্তি গাল চাপড়ায় বা জামার গলা বা পকেট ছিড়ে ফেলে এবং জাহিলিয়াতের আহ্বানের মতো আহ্বান করে, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।

৪. মাথার চুল কামিয়ে ফেলা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুর ভয়ে উচ্চ আওয়াজকারীনী নারী থেকে, মাথামুণ্ডনকারীনী নারী থেকে এবং অধিক কঠিনতা অবলম্বনকারীনী নারী থেকে পবিত্র ছিলেন।

৫. মৃত্যুতে কবিতা প্রকাশ করা।

৬. দিনের কিছু সময় মৃত ব্যক্তির উপর দুঃখ প্রকাশের জন্য কবিতা আবৃত্তি করা।

৭. মৃত ব্যক্তির মৃত্যুর সংবাদ তার পক্ষ থেকে ইলান করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শোকসংবাদ ঘোষণায় নিষেধ করেছেন।

মৃতব্যক্তির ওয়ারিশ তথা নিকটাত্মীয়দের জন্য উপরোল্লিখিত কাজগুলো করা নিষিদ্ধ।

আল্লাহ তাআলা মৃত ব্যক্তির কাছের আত্মীয়দেরকে কুরআন-সুন্নাহ মোতাবেক জানাজা ও দাফন করার তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp