বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মেঘনা ও তেতুঁলিয়া নদীতে ২ মাস ইলিশ শিকার নিষিদ্ধ

ভোলা প্রতিনিধি :: ইলিশ রক্ষায় ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর নির্দিষ্ট এলাকায় দুই মাস সব ধরণের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এই নিষেধাজ্ঞা মেঘনা নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার এবং তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তুম পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বলবত থাকবে।

অভয়াশ্রম চলাকালে ইলিশসহ যেকোনো মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও সরবরাহ নিষিদ্ধ থাকবে বলে জানায় মৎস বিভাগ।

জেলা মৎস বিভাগ সূত্রে জানা যায়, জেলেদের জাটকাসহ সকল ধরণের মাছ আহরণ থেকে বিরত থাকার জন্য ইতোমধ্যে সচেতনতামূলক সভা করা হয়েছে। নদী উপকূলীয় এলাকায় মাইকিং, জেলে পাড়ায় লিফলেট বিতরণ ও আড়ৎগুলোতে ব্যানার সাঁটনো হয়েছে। আইন অমান্য করে কোনো জেলে জাটকা নিধন করলে তাদের বিররুদ্ধে মৎস্য আইনে ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা গ্রহণ করা হবে। ভোলা জেলার ৭০ হাজার ৯৪৩ টি নিবন্ধিত জেলে পরিবারের রয়েছে । এসব জেলেদের মাছ ধরা-নিষিদ্ধ সময়ে ৪০ কেজি করে এই ২ মাস ৫৬৭৫.৪৪০ মে:টন চাল দেবে সরকার।

মেঘনার জেলে আলম, করিম, রহিম বলেন, মেঘনায় নিষিদ্ধ সময়ে যেই পরিমাণ চাল দেওয়া হয়, তা দিয়ে সংসার চালানো খুবই কঠিন। তাই নিষিদ্ধ সময়ে চালের পাশাপাশি বিকল্প কর্মসংস্থান কিংবা আর্থিক সহায়তা দেওয়া উচিত।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম সাংবাদিকদের বলেন, জেলেরা যাতে ইলিশ শিকার না করে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনতা লক্ষে সভা করা হয়েছে। কেউ আইন অমান্য করে ইলিশ শিকার করলে কঠোর শাস্তির বিধান রয়েছে। তিনি আরোও জানান, ২৯ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ইলিশ শিকার নিষিদ্ধ থাকবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp