বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মেয়রের বাসায় ১৩ টন স্বর্ণ ও ৩১ লাখ কোটি টাকা!

আন্তর্জাতিক পর্যায়ে এক ভরি সমান ১১.৬৬ গ্রাম (প্রায়)। বাংলাদেশে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৫৬ হাজার ৮৬২ টাকা। আবার এক টন সমান এক হাজার কেজি। সে হিসাবে ১৩ টন সমান ১৩ হাজার কেজি।

এবার চিন্তা করুন, এক ভরি স্বর্ণের দাম যদি ৫৬ হাজার ৮৬২ টাকা হয়, তাহলে ১৩ হাজার কেজি স্বর্ণের দাম কত হবে! আর এ পরিমাণ স্বর্ণ যদি কোনো ব্যক্তির কাছে থাকে!

অবিশ্বাস্য হলেও সত্য যে, চীনের সাবেক এক মেয়রের বাসায় অভিযান চালিয়ে ১৩ টন স্বর্ণ উদ্ধার করা হয়েছে। শুধু তাই নয়, পাওয়া গেছে বিলিয়ন বিলিয়ন ডলার, ইউয়ান ও ইউরো।

চীনের পুলিশ হাইনানের ডানজু প্রদেশের সাবেক মেয়র জাং কিউয়ের বাড়ির বেসমেন্ট থেকে এই সোনা ও অর্থ উদ্ধার করে।

দুর্নীতির অভিযোগে মেয়রের বাড়িতে অনুসন্ধান করার আদেশ দেয় দেশটির জাতীয় তত্ত্বাবধান কমিশন (এনএসসি)। তার মালিকানায় রয়েছে কয়েকটি বিলাসবহুল বাড়ি। সেই বাড়ি একটি গোপন গুদাম থেকে উদ্ধার করা হয় ১৩ টন স্বর্ণ, কয়েকশ মিলিয়ন মার্কিন ডলার এবং প্রায় ৩৪ বিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ৩৪ বিলিয়ন ইউরোর পরিমাণ দাঁড়ায় ৩১ লাখ কোটি টাকা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন বলছে, ২০১৩ সালে রাষ্ট্রপতি হিসেবে শি জিনপিং দায়িত্ব গ্রহণের পর থেকে দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দিয়ে আসছেন। এ পর্যন্ত দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ২৫৪ জ্যেষ্ঠ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

https://www.youtube.com/watch?v=GmPxit8EV-U

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp